জায়েন্ট কিলার সুইৎজারল্যান্ড বনাম আক্রমণাত্মক স্পেন, ইউরোর শেষ আটে আজ মেগা ফাইট

  • আজ থেকে শুরু ইউরোর কোয়ার্টার ফাইনাল
  • প্রথম ম্যাচে মুখোমুখি সুইৎজারল্যান্ড ও স্পেন
  • শেষ চারে ওঠার বিষয়ে আত্মবিশ্বাসী দুই দল
  • আরও একটি রুদ্ধশ্বাস ম্যাচ দেখার অপেক্ষায় সকলে

Sudip Paul | Published : Jul 2, 2021 6:44 AM IST

আজ থেকে শুরু হচ্ছে ইউরো ২০২০-র শেষ আটের লড়াই। কোয়ার্টার ফাইনালে প্রথম ম্যাচে ভারতীয় সময় রাচ ৯.৩০ মিনিটে মুখোমুখি হবে ৩ বারের ইউরো চ্যাম্পিয়ন স্পেন ও জায়ান্ট কিলার সুইৎজারল্যান্ড। প্রতিযোগিতার শুরুটা ভালো না করেও শেষ দুই ম্যাচে ১০ গোল করে নিজেদের জাত চিনিয়েছেন স্প্যানিশ আর্মাডারা। অপরদিকে, শেষ ষোলোর লড়াইয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছে সুইসরা। আজ স্পেনের বিরুদ্ধেও আরও এক অঘট ঘটাতে চাইছে সাকেরি, সেফেরোভিকরা।

আত্মবিশ্বাসী স্প্যানিশ আর্মাডা-
গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে সুইডেন ও পোল্যান্ডের বিরুদ্ধে ড্র করার পর স্পেনেপ পারফরমেন্স নিয়ে উঠেছিল প্রশ্ন। সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল কোচ লুই এনরিকেকেও। কিন্তু স্লোভাকিয়ার বিরুদ্ধে ৫-০ গোলে জিতে দুরন্ত কামব্যাক করে স্পেন। নক আউটে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ১২০ মিনিচ লড়াই করে ৫-৩ গোলে জয় প্রমাণ করে দিয়েছে লড়াই করার মানসিকতা এখনও হারিয়ে ফেলেনি জাভি, ইনিয়েস্টা, ক্যাসিয়াসদের উত্তরসুরীরা। আজ কোয়ার্টার ফাইনালে সুইসদের মোটেই হালকাভাবে নিচ্ছেন না লুই এনরিকে। প্রতিআক্রমণে চকিতে যেভাবে গোল করে যাচ্ছে সুইজারল্যান্ড সেই ফাঁদে পা দিতে নারাজ এনরিকে। পাল্টা বল পজিসন ধরে রেখে, আক্রমণাত্মক ফুটবল খেলেই জয় পেতে চাইছে স্পেন। গোলের মধ্যে ফিরে আত্মবিশ্বাসী আলভারো মোরাতা, ফেরান টরেস, বুস্কেটস, পেদ্রি, কোকেরা।

ফের অঘটনের ঘটাতে মরিয়া সুইসরা-
অপরদিকে, ইউরোর শেষ আটে উঠে আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছে সুইসরা। স্পেনকে দল হিসেবে তাদের থেকে শক্তিশালী হলেও, স্ট্র্যাটেজিতে এনরিকের দলকে মাত দিতে প্রস্তুত সুই কোচ ভ্লাদিমির পেতকোভিচ। স্পেনের বল পজিসন ধরে রেখে বিপক্ষকে হতাশ করার রণনীতিকে পালটা তাদের বিরুদ্ধে প্রয়োগ করতে চাইছেন সুইস কোচ। আর প্রতিআক্রমণে দুরন্ত গতিতে যেভাবে সাকেরি, জুবের, এমবোলো, সেফেরোভিচরা উঠে এসে গোলের মুখ খুলছে, সেই পদ্ধতিতেই স্পেন বধের ছক কষছে সুইস কোচ। যদিও এই ম্যাচতে জাকার না থাকা সুইৎজারল্যান্ডের কাছে বড় ধাক্কা। তবে স্পেনকে হারানোর শক্তি রয়েছে সেই বিষয়ে আত্মবিশ্বাসী কোচ থেকে প্লেয়াররা।

ম্যাচ প্রেডিকশন-
শেষ দুই ম্য়াচ ১০ গোল করে ছন্দে ফিরেছে স্পেন। অপরদিকে, ফ্রান্সকে হারিয়ে আত্মবিশ্বাসে ভরপুর সুইসরা। তবে দুই দলের সামগ্রিক শক্তির বিচারে স্পেনকে কিছুটা এগিয়ে রাখতেই হবে। তবে আজকের ম্যাচ যে হাড্ডাহাড্ডি হতে চলেছে এবিষয়ে কোনও সন্দেহ নেই। তবে বড় ম্যাচের অভিজ্ঞতা ও দলীয় শক্তির বিচারে স্পেনকে কিছুটা এগিয়ে রাখছে ফুটবল বিশেষজ্ঞরা।

Share this article
click me!