রুদ্ধশ্বাস ম্যাচে শেষ মুহূর্তে জয়, সুইডেনকে ২-১ গোলে হারাল ইউক্রেন

  • ইউরোর শেষ আটে শেভচেঙ্কোর ইউক্রেন
  • শেষ ষোলোর ম্যাচে সুইডেনকে হারাল ২-১ গোলে
  • ইউক্রেনের হয়ে গোল করলেন  ফর্সবার্গ ও দভবিক
  • কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে ইউক্রেন
     

Sudip Paul | Published : Jun 30, 2021 5:26 AM IST

ইউরো ২০২০-র শেষ ষোলোর অন্তিম ম্যাচে সুইডেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌছে ইউক্রেন। রুদ্ধশ্বাস ম্যাচে অতিরিক্ত সময়ের শেষ মিনিটে গোল করে ২-১ ব্যবধানে ম্যাচ জিল শেভচেঙ্কোর ছেলেরা। নিজের বর্ণময় ফুচবল কেরিয়ারের পর কোচ হিসেবে ইউক্রেনকে ইউরোর শেষ আটে তুলে নজির গড়লেন শেভচেঙ্কো। এদিনও হাড্ডাহাড্ডি ম্যাচে নির্ধারিত সময়ে খেলার ফল ছিল ১-১। অতিরিক্ত ৩০ মিনিটের শেষে গিয়ে শেষ আটের টিকিট পাকা করে ইউক্রেন।

ইউরোর শেষ ষোলো রাউন্ড একের পর এক রুদ্ধশ্বাস ম্যাচ উপহার দিয়েছে। ইউক্রেন বনাম সুইডেন ম্য়াচেও তার ব্যতিক্রম হল না। প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে দুই দল। একের পর এক সুযোগ গড়ে তোলে। ২৭ মিনিটে সুইডেন বক্সে ইয়ারমোলেঙ্কোর পা ঘুরে বল আসে অরক্ষিত থাকা জিনচেঙ্কোর কাছে। জোরালো শটে তিনি এগিয়ে দেন ইউক্রেনকে। যদিও সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি সুইডেন। ৪৩ মিনিটে সুইডেনের আলেকজান্দার ইসাকের থেকে বল পেয়ে ২৫ মিটার দূর থেকে বাঁ পায়ের জোরালো শটে সমতা ফেরান এমিল ফর্সবার্গ। প্রথমার্ধের খেলা ১-১ গোলে সমতাতেই শেষ হয়।

দ্বিতীয়ার্ধে জয়সূচক গোলের জন্য ঝাপায় দুই দল। আক্রমণের মাত্রাও বাড়ায় শেভ চেঙ্কো ও জ্যানে অ্যান্ডারসনের দল। ফর্সবার্গের দুটি শট পোস্টে না লাগলে ৯০ মিনিটেই খেলা শেষ হত পারত। ৯০ মিনিটে খেলা অমীমাংসীত থাকায় ম্যাচ যায় অতিরিক্ত সময়ে। ৯৮ মিনিটে সুইডেনের মার্কাস ড্যানিয়েলসন ইউক্রেনের আর্তেম বেসেডিনকে ফাউল করে লাল কার্ড দেখলে শেষ ২২ মিনিট ১০ জনে খেলতে হয় সুইডেনকে। এরপর ১০ জনের সুইডেনকে পেয়ে চেপে ধরে ইউক্রেন। ১২০ মিনিটের পর অতিরিক্ত এক মিনিটের মাথায় জিনচেঙ্কোর ক্রসে মাথা ছুঁয়ে ইউক্রেনকে জয় এনে দেন আর্তেম দভবিক। ম্যাচের শেষ বাঁশি বাজতেই উচ্ছ্বাসে মেতে ওঠে ইউক্রেন প্লেয়ার সহ কোচ শেভচেঙ্কো। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে ইউক্রেন।


Share this article
click me!