এআইএফএফের নির্বাচনী প্রচারে ইস্টবেঙ্গল ক্লাবে বাইচুং ভুটিয়া, দিলেন একাধিক গুরুত্বপূর্ণ বার্তা

সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচনের (AIFF Election Campaign) প্রচারে নিজের পুরোনো ক্লাবব ইস্টবেঙ্গলে (East Bengal Club) ঘুড়ে গেলেন বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। দেখলেন ক্লাবের নবনির্মিত আর্কাইভ। 

Web Desk - ANB | Published : Aug 30, 2022 4:18 PM IST

সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচনে সভাপতি পদে লড়ছেন দেশের কিংদন্তী প্রক্তন ফুটবল প্লেয়ার ও ভারতীয় ফুটবলের দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া। ২ সেপ্টেম্বর নির্বাচনে নির্ধারিত হবে ভারতীয় ফুটবলের মসনদে কে বসবেন। সভাপতি পদে একাধিক মনোনয়ন জমা পড়লেও লড়াই মূলত হতে চলেছ জাতীয় প্রাক্তন স্ট্রাইকার ও গোলরক্ষকের মধ্যে একদিকে বাইচুং ভুটিয়া ও অন্যদিকে কল্যাণ চৌবে। সেই নির্বাচনের প্রচারেই মঙ্গলবার নিজের পুরোনো ক্লাব ইস্টবেঙ্গলে গেলেন বাইচুং ভুটিয়া। ঘুরে দেখলেন ক্লাবের নবনির্মিত মিউজিয়াম। একইসঙ্গে নিজের নির্বাচনী প্রচারটাও ক্লাব কর্তাদের সঙ্গে কথা বলে সেরে ফেলেন কিংবদন্তী ফুটবলার।

এই ইস্টেঙ্গল ক্লাবই তাকে একসময় খ্যাতির শীর্ষে পৌছে দিয়েছিল। সিকিমের ছোট্ট ফুটবল পাগল ছেলেটারে তারকা বানিয়েছিল লাল-হলুদ জার্সি। এই ক্লাবের অনেক যুদ্ধ জয়ের সেনাপতি তিনি। ইস্টবেঙ্গল তাবুতে পা দিয়ে কিছুটা নস্টালজিক  হয়ে পড়েন। ঘুড়ে দেখেন মাঠ ও আর্কাভ। দলেরঅনুশীলনও দেখেন তিনি। এসইসঙ্গে ডার্বি হারের পর হতাশ লাল-হলুদ সমর্থকদের আশ্বাসও দেন তিনি। কনস্টেনটাইনের উপর ভরসা রাখার কথা বলেন বাইচুং।  তিনি বলেন, 'দল তৈরি হলেই সাফল্য আসে না। সময় লাগে। সবে দল তৈরি হয়েছে। কোচ, ফুটবলার, কর্তাদের উপর আস্থা রাখুন। কনস্ট্যান্টাইন সব সময় ফল দেন। এবারও তিনি নিরাশ করবেন না বলে আমার বিশ্বাস।' কনস্টেনটাইনের আমলে ভারতীয় ফুটবলেরও অনেক উন্নতি হয়েছিল বলে জানিয়েছেন বাইচুং। পাশাপাশি মরসুমের শুরুতেই ডার্বি হওয়ায় সেই খেলার মান নিয়ে খুব একটা সন্তুষ্ট নন বাইচুং। দুই দলেরই ফিটনেস, বোঝাপড়া নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

এর পাশাপশি সর্বভারতীয় ফুটল সংস্থার নির্বাচন নিয়েও ক্লাব কর্তাদে সঙ্গে আলোচনা করেন। কল্যাণ চৌবে প্রশাসনে আসলেও তার অভিজ্ঞতা একটু কম বলে জানিয়েছেন বাইচুং। কল্যাণকে প্রতীদ্বন্দ্বী না ভেবে প্রাক্তন সতীর্থের সঙ্গে নিয়ে ভারতীয় ফুটবলের জন্য কাজ করতে চান বলে জানিয়েছেন বাইচুং। তিনি বলেছেন,'কল্যাণ ফুটবল প্রশাসনে আসছে। আমি ওকে পাশে নিয়েই কাজ করতে চাই। ওর অভিজ্ঞতা একটু কম। চাইলে কোনও রাজ্য সংস্থা ওকে বিভ্রান্ত করতে পারে। আমি সেগুলো বুঝতে পারব। ' নিজের খেলোয়াড় জীবনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভারতীয় ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে চান বলেও জানিয়েছেন বাইচুং। তার একটাই স্বপ্ন উন্নত পরিকাঠামো গড়া ও দেশের ফুটবলের মান উন্নয়ন করে ভারতকে বিশ্বকাপ খেলতে দেখা।

আরও পড়ুনঃইন্ডিয়ান নেভির বিরুদ্ধে ডু অর ডাই ম্যাচ, ডুরান্ডের শেষ আট উঠতে কী পরিকল্পনা করেছেন ফেরান্দো

আরও পড়ুনঃশহরে পা রাখলেন এটিকে মোহনবাগানের বিশ্বকাপার, নিজের লক্ষ্য জানিয়ে দিলেন দিমিত্রি পেত্রাতোস

Share this article
click me!