এআইএফএফের ভোট মিটলেই ফের সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারী বাইচুং ভুটিয়ার, কিন্তু কারণটা কী

সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচনে (AIFF Election) সভাপতি পদের জন্য লড়াই করছেন বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। কিন্তু নির্বাচনে নিজের রাজ্য সিকিমের (Sikkim) সমর্থন না পাওয়া সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারী দিলেন কিংবদন্তী ফুটবলার।
 

Web Desk - ANB | Published : Aug 29, 2022 3:17 PM IST

সুপ্রিম কোর্ট প্রশাসক কমিটি ভেঙে দেওয়ার পরই ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন তুলে নিয়েছে ফিফা। একইসঙ্গে শীর্ষ আদালত জানিয়েছিল আগামি ২ সেপ্টেম্বর হবে এআইএফএফের নির্বাচন। শুরু হয়ে গিয়েছে সেই নির্বাচনের প্রক্রিয়া। সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচনে সভাপতি পদে লড়ছেন দেশের কিংদন্তী প্রক্তন ফুটবল প্লেয়ার ও ভারতীয় ফুটবলের দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া। তবে নির্বাচনে নিজের রাজ্য সিকিমেরই সমর্থন পাননি তিনি। যা নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন বাইচুং।  এর আগে যখন নির্বাচন ঘোষণা হয়েছিল তখনও বাইচুংয়ের ভোটে দাঁড়ানম নিয়ে বিস্তর জসঘোলা হয়েছিল। আর এববার  নিজের রাজ্যের  সমর্থন না পেয়ে সিকিম ফুটবল সংস্থার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন কিংবদন্তী ফুটবল প্লেয়ার।

সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচনে মনোনয়ন জমা দেওা হয়ে গিয়েছে বাইচুং ভুটিয়ার। অন্ধ্রপ্রদেশ ফুটবল সংস্থার প্রতিনিধি হিসাবে এআইএফএফ-এর নির্বাচনে দাঁড়িয়েছেন তিনি। এছাড়া বাইচুংকে সমর্থন করেছে রাজস্থান ফুটবল সংস্থা। কিন্তু  নিজের রাজ্য সিকিমের সমর্থন না পাওয়ার কারণ হিসেবে রাজনীতিকেই দায়ী করেছেন কিংবদন্তী ফুটবলার। একটি বিশেষ রাজনৈতিক দলের চাপেই সেটা হয়নি বলে সাংবাদিক বৈঠকে অভিযোগ করেছেন বাইচুং ভুটিয়া। সিকিম ক্রান্তিকারী মোর্চা দল ও সিকিম ফুটবল সংস্থার প্রধান মেনলা এথেনপাকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন বাইচুং ভুটিয়া। এমনকী নিজের রাজ্যের ফুটবল সংস্থার প্রধান নিজেও দুর্নীতির সঙ্গে যুক্ত বলে অভিযোগ করেছেন বাইচুং ভুটিয়া।  ভোট মিটলেই এই ঘটনায় সুপ্রিম কোর্টে মামলা করবেন বলে জানিয়েছেন প্রাক্তন তারকা ফুটবলার।

প্রসঙ্গত, সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচনে বাইচুং ভুটিয়ার সঙ্গে প্রধানত লড়াই হতে চলেছে ভারতীয় ফুটবল দলের প্রাক্তন গোলরক্ষক তথা বর্তমানে বিজেপি নেতা কল্যাণ চৌবের। নির্বাচনে বাইচুঙের থেকে কল্যাণ কিছুটা এগিয়ে থাকবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ তিনি কেন্দ্রের শাসক দল বিজেপি-র সদস্য। যে রাজ্য সংস্থার প্রতিনিধি হিসাবে তিনি দাঁড়িয়েছেন, সেই গুজরাত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্য। অরুণাচল আবার আইনমন্ত্রী কিরেণ রিজিজুর রাজ্য। ফলে রাজনৈতিক সমর্থন তাঁর দিকে থাকবে। ফলে নির্বাচনের কল্যাণ চৌবের জয়ের সম্ভাবনা বেশি বলেই মনে করা হচ্ছে। তবে ফুটবল মাঠের লড়াকু মানসীকতার মতই ফেডারেশনের নির্বাচনের লড়াইতেও হাল ছাড়তে নারাজ বাইচুং ভুটিয়া।

আরও পড়ুনঃকীভাবে এমএস ধোনির মত 'কুল' হয়ে উঠলেন হার্দিক পান্ডিয়া, জানালেন রোহিত শর্মা

আরও পড়ুনঃদুবাইতে হল 'ম্য়াচ ফিনিশার' 'ক্য়াপ্টেন কুল' এমএস ধোনির পুনর্জন্ম, জানুন কিভাবে

 

Share this article
click me!