'ঘরের ছেলের' প্রয়াণে শোকস্তব্ধ ইস্টবেঙ্গল, ময়দান থেকে গোয়া শ্রদ্ধা জ্ঞাপন সুরজিৎ সেনগুপ্তকে

প্রয়াত হলেন প্রাক্তন তারকা ফুটবলার (Former Footballer) সুরজিৎ সেনগুপ্ত (Surajit Sengupta)। করোনা (Covid Positive) আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রাক্তন ফুটবলারের প্রয়াণে শোকজ্ঞাপন এসসি ইস্টবেঙ্গল ক্লাবের (East Bengal)। 
 

Asianet News Bangla | Published : Feb 17, 2022 1:52 PM IST / Updated: Feb 17 2022, 07:38 PM IST

কেরিয়ারের সেরা সময়টা ইস্টবেঙ্গল (East Bengal) জার্সি গায়েই কাটিয়েছিলেন সুরজিৎ সেনগুপ্ত (Surajit Sengupta)। ১৯৭৪ থেকে ১৯৮০ লাল-হলুদ জার্সিতে মশাল জ্বালিয়ে রেখেছিলেন এই শিল্পী ফুটবলার। ১৯৭৫ সালে মোহনবাগান ৫-০ গোলে শিল্ড ফাইনালে হারানোর ম্য়াচে একটি গোল করেছিলেন সুরজিৎ। এছাড়াও ১৯৭৮ সালে ইস্টবেঙ্গলের যুগ্মভাবে ফেডারেশন কাপ জয়,  ডুরান্ড কাপ এবং বরদলুই ট্রফি জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন সুরজিৎ সেনগুপ্ত। এছাড়াও লাল-হলুদের বহু যুদ্ধ জয়ের নায়ক তিনি। হয়ে উঠেছিলেন ইস্টবেঙ্গলের ঘরের ছেলে। ইস্টবেঙ্গল তথা বাংলার ফুটবলের অন্যতম কিংবদন্তী সুরজিৎ সেনগুপ্ত বৃহস্পতিবাপ দুপুরে প্রয়াত হন। প্রাক্তন ফুটবলার তথা ঘরের ছেলের প্রয়াণে শোকস্তব্ধ ইস্টবেঙ্গল।

সুরজিৎ সেনগুপ্তের প্রয়াণের খবর আসতেই  শোকস্তব্ধ ইস্টবেঙ্গল তাঁবু। ইস্টবেঙ্গল ক্লাবে তাঁর প্রতিকৃতিতে মাল্যদান এবং শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। ইস্টবেঙ্গল ক্লাবের পতাকা এদিন অর্ধনমিত রাখা হয়। সুরজিৎ সেনগুপ্তর মৃত্যর খবর আসার পরেই অনুশীলন রত ইস্টবেঙ্গল ক্লাবের হকি খেলোয়াড়রা নীরবতা পালন করেন। সাথে সাথে ইস্টবেঙ্গল ফুটবল স্কুলের শিক্ষার্থী এবং কোচেরা ও কিংবদন্তির প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন এবং নীরবতা পালন করেন।

শুধু কলকাতার ইস্টবেঙ্গল তাবু নয়, গোয়াতেও দলের প্রাক্তন ফুটবলারের প্রয়াণে শোক জ্ঞাপন করেন এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal) ফুটবলাররা। মারিও রিভেরার দল অনুশীলন শুরু করার আগে মাঠে এক মিনিটের নীরবতা পালন করা হয়। সেই ছবিও সোশ্যাল মিডিয়ায় দলের তরফ থেকে শেয়ার করা হয়। 

 

 

প্রসঙ্গত, প্রায় একমাস মারণ করোনা ভাইরাসের সঙ্গে লড়াই। অবশেষে প্রয়াত হলেন বাংলা তথা জাতীয় দলের প্রাক্তন তারকা ফুটবলার সুরজিৎ সেনগুপ্ত। ২৪ জানুয়ারি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসধীন ছিলেন তিনি। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়। বিগত কয়েক দিন ধরেই অবস্থার অবনতি হচ্ছিল সুরজিৎ সেনগুপ্তের। অবশেষে বৃহস্পতিবার দুপুর ১টা ৫৪ মিনিটে শেষ নিঃশ্বাস ত্য়াগ করেন প্রাক্তন তারকা ফুটবলার। প্রাক্তন তারকা ফুটবলারের প্রয়াণে শোকস্তব্ধ ময়দান। শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়,  সুরজিৎ সেনগুপ্তের সতীর্থ থেকে শুরু করে পরবর্তী প্রজন্মের ফুটবলাররা।

আরও পড়ুনঃবাংলার ফুটবলে ইন্দ্র পতন, প্রয়াত প্রাক্তন ফুটবলার সুরজিৎ সেনগুপ্ত

আরও পড়ুনঃ'তিনি চিরকাল আমাদের হৃদয়ে থাকবেন', সুরজিৎ সেনগুপ্তর প্রয়াণে শোকাহত মুখ্যমন্ত্রী

আরও পড়ুনঃ'এমন উইঙ্গার বাংলার ফুটবলে আর আসবে না', সুরজিত সেনগুপ্তের প্রয়াণে শোকস্তব্ধ 'ময়দান'

শুধু লাল হলুদ জার্সি গায়ে নয়, সন্তোষ ট্রফিতে বাংলা কে বেশ কয়েকবার চ্যাম্পিয়ন করতে তাঁর বড় ভূমিকা ছিল। এমনকি ভারতীয় দলের জার্সি গায়ে এশিয়ান গেমসে প্রতিনিধিত্ব করার কৃতিত্ব রয়েছে তাঁর। শুধু ফুটবলার হিসেবে নন, একজন তবলা বাদক হিসেবেও তাঁর খ্যাতি ছিল। বিখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুচিত্রা মিত্রের সঙ্গে বেশ কয়েকবার তবলা সঙ্গত করেছেন। যোগ্যতা থাকা সত্ত্বেও পদ্মশ্রী কিংবা অর্জুন পুরস্কার পাননি শিল্পী ফুটবলার সুরজিৎ। সে ভাবে স্বীকৃতি না পেলেও বাংলা তথা ভারতীয় ফুটবলে তাঁর অবদান কখনও ভোলার নয়। শিল্পী ফুটবলার হিসেবে সে ভাবে স্বীকৃতি না পেলেও ইস্টবেঙ্গল ক্লাব তাঁকে ২০১৮ সালে জীবন কৃতি সম্মানে সম্মানিত করেছিল। তাঁর মৃত্যু তে বাংলা তথা ভারতীয় ফুটবলে এক যুগের অবসান হল।

Share this article
click me!