সুইৎজারল্য়ান্ডকে হারিয়ে নেশনস লিগে জয়ে ফিরল স্পেন, জয়ের নায়ক পাবলো সারাবিয়া

উয়েফা নেশনস লিগে (UEFA Nations League 2022) জয়ে ফিরল স্পেন। সুউৎজারল্য়ান্ডকে ১-০ গোলে হারাল স্পেন (Spain beat Switzerland)। গোল করে ম্য়াচে জয়ের নায়ক পাবলো সারাবিয়া।
 

Web Desk - ANB | Published : Jun 10, 2022 6:53 AM IST

প্রথম ম্য়াচে পর্তুগালের বিরুদ্ধে ১-১ গোলে ড্র। দ্বিতীয় ম্য়াচে চেক রিপাবলিকের বিরুদ্ধে ২-২ গোলে ড্র। পরপর দুটি ম্যাচ ড্র করে উয়েফা নেশনস লিগে চাপে পড়ে গিয়েছিল স্পেন। তৃতীয় ম্যাচ সুইৎজারল্য়ান্ডের বিরুদ্ধে লুই এনরিকের দলের কাছে ছিল মাস্ট উইন। অবশেষে সেই ম্য়াচ জিতে নেশনস লিগে জয়ে ফিরল প্রাক্তন ইউরো জয়ী স্পেন। খেলার ফল স্পেন ১ , সুইৎজারল্যান্ড ০। ম্য়াচে স্পেনের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন পাবলো সারাবিয়া। ম্যাচের প্রমার্ধের শুরুতে গোল পেয়ে গিয়েছিল স্প্যানিশ আর্মাডারা। এরপর গোটা ম্যাচ জুড়ে বল পজিশন ধরে রেখে, তিকিতাকা ফুটবল খেলে গোলের সুযোগ তৈরি করলেও আর গোল আসেনি। তবে দুই ম্য়াচ ড্রয়ের পর দল জয়ে ফেরায় খুশি স্পেনের কোচ লুই এনরিকে। খুশি মোরাতা, বুস্কুয়েটস, টোরেস, লিওরেন্তোরা।

এদিন ম্য়াচে প্রথম থেকেই জয়ের লক্ষ্য নিয়ে নেমেছিল স্প্যানিশ আর্মাডারা। ৪-৩-৩ ছকে দল সাজিয়েছিলেন কোচ লুই এনরিকে। নিজেদের ঘরানারা আক্রমণাত্মক তিকিতাকা ফুটবল খেলার লক্ষ্যে এই ছক কষেছিলেন স্পেন কোচ। অপরদিকে জয় দরতার ছিল সুইৎজারল্যান্ডেরও। তাই সুইসদের কোচ মুরাট ইয়াকিনও দল সাজিয়েছিলেন ৪-৩-৩ ছকে।  ম্য়াচের প্রথম থেকেই বল পজিশন দখল নিতে থাকে স্পেন। মাঝমাঠের খেলাও ধরে নেয় বুস্কুয়েটস, গাভি, লিওরেন্তোরা। চলতে ছাকে একের  পর আক্রমণ। যার ফলে গোলের মুখ খুলতে বেশি অপেক্ষা করতে হয়নি স্পেনকে। ম্যাচের ১৩ মিনিটেই পাবলো সারাবিয়া গোল করে এগিয়ে দেন। এরপর ম্য়াচের প্রথমার্ধে আরও কয়েকটি গোলমুখী আক্রমণ তৈরি করেছিল স্পেন। কিন্তু জালে বল জড়াতে পারেনি। কয়েকটি আক্রমণ করেছিল সুইৎজারল্য়ান্ডও। তবে গোল আসেনি। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্পেন।

আরও পড়ুনঃনেশনস লিগে ছন্দে পর্তুগাল, চেক রিপাবলিককে ২-০ গোলে হারিয়ে টেবিল টপে রোনাল্ডোরা

আরও পড়ুনঃশেষ মুহূর্তের গোলে বাজিমাত, নেশনস লিগে রুদ্ধশ্বাস ম্য়াচে ওয়েলসকে হারাল নেদারল্যান্ড

ম্য়াচের দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে সুইৎজারল্যান্ড। দলে বেশ কয়েকটি পরিবর্তনও করা হয়।  প্রথমার্ধের তুলনায় আক্রমণের মাত্রাও বাড়ায় সুইসরা। কিন্তু জর্ডি  আলাবা, পাউ টোরেস, দিয়াগো লিওরোন্তে, সিজার অ্য়াজপিলিকুয়েতা সমৃদ্ধ স্পেনের রক্ষণ ভাঙতে সমর্থ হয়নি সুইৎজারল্যান্ডের অ্যাটাকিং লাইন। দ্বিতীয়ার্ধে গোলের ব্যবধান বাড়ানোর চেষ্টা করেছিল স্পেনেও। কিন্তু সুযোগ নষ্ট করায় আর গোল আসেনি। শেষের দিকে রক্ষণকে আরও মজবুত করে স্পেন ১ গোলের ব্যবধানকে ডিফেন্ড করে। শেষ পর্যন্ত ১ গোলেই ম্য়াচ জেতে লুই এনরিকের দল। ম্য়াচে ৬৬ শতাংশ বল পজিশন নিজেদের দখলে রেখেছিল স্পেন। পাস খেলে ৭০৩টি। এই  জয়ের ফলে ৩ ম্য়াচে  ২টি ড্র ও একটি জয় ৫ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে স্প্যানিশ আর্মাডারা। 

Share this article
click me!