Asianet News BanglaAsianet News Bangla

নেশনস লিগে ছন্দে পর্তুগাল, চেক রিপাবলিককে ২-০ গোলে হারিয়ে টেবিল টপে রোনাল্ডোরা

উয়েফা নেশনস লিগে (UEFA Nations League 2022) টানা দ্বিতীয় জয় পর্তুগালের। সুইৎজারল্যান্ডের পর চেক রিপাবলিককে হারাল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা (Portugal vs Czech Republic)। ২-০ গোলে ম্যাচ জিতে টেবিল টপে ফার্নান্ডো স্যান্টোসের দল। 
 

Portugal beat Czech Republic by 2-0 goals in UEFA Nations League 2022 spb
Author
Kolkata, First Published Jun 10, 2022, 11:15 AM IST

উয়েফা নেশনস লিগে প্রথম ম্যাচে স্পেনের বিরুদ্ধে ড্র করেছিল পর্তুগাল। খেলার ফল ছিল ১-১। দ্বিতীয় ম্যাচে ম্যাচে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ৪-০ গোলে দুরন্ত জয় পেয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশ। শেষ ম্য়াচ ড্র করলেও হত, তবে চেক  রিপাবলিকেপ বিরুদ্ধে জয়ের লক্ষ্যেই নেমেছিল পর্তুগীজরা। আর ম্য়াচ জিতে লিগ টেবিল টপার হয়েই পরবর্তী রাউন্ডে পৌছল প্রাক্তন ইউরো জয়ীরা। ২-০ গোলে চেক রিপাবলিকের  বিরুদ্ধে ম্যাচ জিতল পর্তুগাল। ম্য়াচের প্রথমার্ধেই দুটি গোল করে ফেলে ফার্নান্ডো স্যান্টোসের দল। ম্য়াচে পর্তুগালের হয়ে দুটি গোল করেন জোয়া ক্যান্সোলো ও গনসালো গুদেস। এই ম্যাচ জয়ের ফলে ৩ ম্য়াচ ২টি জয় ও একটি ড্র ৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের এক নম্বরে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ব্রানার্ড সিলভারা।

এদিন ম্য়াচে ৪-১-৪-১ ছকে দল সাজিয়েছিলেন পর্তুগীজ কোচ ফার্নান্ডো স্য়ান্টোস। রক্ষণ ও মাঝমাঠকে শক্তিশালী রেখে আক্রমণে যাওয়ার লক্ষ্যেই এই ফর্মেশনে দল সাজিয়েছিলেন পর্তুগীজ কোচ। অপরদিকে চেক রিপাবলিকের মাস্ট উইন ম্যাচে ৩-৪-৩ ছকে দল সাজিয়েছিলেন কোচ জারোস্লাভ সিলহ্য়াভি। এদিন ম্যাচে প্রথম থেকেই মাঝমাঠের দখল নিতে শুরু করে পর্তুগাল। মাঝমাঠকে সংঘবদ্ধ করেলএকের পর এক আক্রমণ শানিয়ে তোলে  নেভেস, গুদেস, সিলভা, কার্ভালহো, জোটা, রোনাল্ডোরা। একের পর এক আক্রমণে প্রতিপক্ষের  রক্ষণকে ব্যতিব্যস্ত করে তোলে পর্তুগাল। পাল্টা  দু-একবার ঝটিকা আক্রমণে উঠে আসে চেক রিপাবলিক। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি জারোস্লাভ সিলহ্য়াভির দল। তবে গোলের জন্য মরিয়া চেষ্টা চালাতে থাকে পর্তুগাল।

আরও পড়ুনঃনেশনস লিগে দুরন্তভাবে জয়ে ফিরল বেলজিয়াম, পোল্যান্ডকে পড়াল হাফ ডজন গোলের মালা

আরও পড়ুনঃশেষ মুহূর্তের গোলে বাজিমাত, নেশনস লিগে রুদ্ধশ্বাস ম্য়াচে ওয়েলসকে হারাল নেদারল্যান্ড

লাগাতার আক্রমণের পর গোলের মুখ খুলতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি পর্তুগালকে। ম্য়াচের প্রথমার্ধের ৩৩ মিনিটে প্রথম গোল করে পর্তুগালকে এগিয়ে দেন জোয়া ক্য়ান্সেলো। প্রথম গোল করার পর আক্রমণের মাত্রা আরও বাড়ায় পর্তুগীজরা। দ্বিতীয় গোলের জন্য বেশি অপেক্ষা করতে হয়নি। ম্য়াচের ৩৮ মিনিটে দলের হয়ে ব্যবধান ২-০ করেন গনসালো গুদেস। প্রথমার্ধে আর সেভাবে গোলের সুযোগ তৈরি হয়ননি। ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পর্তুগাল। বিরতির পর চেক রিপাবলিক আক্রমণের মাত্রা বাড়ায়। বেশ কিছু গোলমুখী আক্রমণ গড়ে তোলে। তবে পর্তুগাল দ্বিতীয়ার্ধে ২-০ গোলের লিড থাকায় রক্ষণকে আরও জমাটি করে দেয়। যার ফফলে তা ভাঙতে পারেনি চেক রিপাবলিক। অপরদিকে বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল পর্তুগালও। তবে ব্যবধা আর বাড়েনি। শেষ পর্যন্ত ২-০ গোলে ম্য়াচ জিতে মাঠ ছাড়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios