নেশনস লিগের তৃতীয় ম্যাচেও জয় পেল না ফ্রান্স, গোল করে দলের হার বাঁচালেন এমবাপে

উয়েফা নেশনস লিগের  (UEFA Nations League 2022) তৃতীয় ম্য়াচেও জয় অধরাই থেকে গেল বিশ্বজয়ীদের। অস্ট্রিয়ার বিরুদ্ধে ১-১ গোলে ম্যাচ ড্র করল ফ্রান্স (France vs Austria)। ম্য়াচ গোল করে দলের হার বাঁচালেন এমবাপে। 
 

Web Desk - ANB | Published : Jun 11, 2022 5:26 AM IST / Updated: Jun 11 2022, 10:57 AM IST

প্রথম ম্য়াচে ডেনমার্কের বিরুদ্ধে হার। দ্বিতীয় ম্য়াচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ড্র। উয়েফা নেশনস লিগের তৃতীয় ম্যাচে অস্ট্রিয়ার বিরুদ্ধে জয়ের লক্ষ্য নিয়েই নেমেছিল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। কিন্তু জয় অধরাই থেকে গেল দিদিয়ের দেশঁ-এর দলের। উল্টে কোনক্রমে ম্য়াচের শেষের দিকে গোল শোধ করে হার বাঁচাল ফ্রান্স। ম্যাচে ফের একবার ফ্রান্সের ত্রাতার ভূমিকায় এমবাপে। ম্যাচের প্রথম গোল করে এগিয়ে গিয়েছিল অস্ট্রিয়া। রাফ ব়্যাঙ্গনিকের দলের হয়ে গোল করেন আন্দ্রেস উইম্যান। ফ্রান্সের হয়ে গোল শোধ করেন এমবাপে। চোট সারিয়ে মাঠে নেমেই  ফের একবার  নায়ক হলেন এমবাপে। এই ম্য়াচ ড্র হওয়ারর ফলে তিন ম্যাচ এক হার ও ২ ড্রয়েস সৌজন্যে ২ পয়েন্ট নিয়ে লিগ ‘এ’-র গ্রুপ ওয়ানে চার নম্বর স্থানে থাকল বিশ্বজয়ী ফ্রান্স। 

এদিন ম্যাচে ৪-২-৩-১ ছকে দল সাজিয়েছিল ফরাসী কোচ দিদিয়ের দেশঁ। আক্রমণাত্মক ছক সাজিয়েছিলেন জয়ের লক্ষ্যেই। অপরদিকে ক্রোয়েশিয়াকে হারিয়ে চমক দিয়ে শুরু করলেও ডেনমার্কের কাছে হারতে হয়েছিল অস্ট্রিয়াকে। ফ্রান্সের বিরুদ্ধে ৪-৪-২ ছকে দল সাজিয়েছিলেন অস্ট্রিয়ার কোচ রাফ ব়্যাঙ্গনিক। রক্ষণ ও মাঝমাঠকে শক্তিশালী করে আক্রমণ যাওয়ার লক্ষ্যেই এই ছক সাজিয়েছিলেন অস্ট্রিয়ার কোচ। ম্য়াচের প্রথমার্ধে শুরু থেকে দুই দল একে অপররের শক্তি বুঝে নেওয়ার চেষ্টা করে। তারপর ধীরে দীরে আক্রমণে ওঠার চেষ্টা করতে থাকে। দুই দলইই প্রথম ৩০ মিনিটে কয়েকটি আক্রমণ গড়ে তুলেছিল কিন্তু গোলের মুখ খোলেনি। ম্য়াচের ৩৭ মিনিটে গোল পেয়ে যায় অস্ট্রিয়া। আন্দ্রেস উইম্যান গোল করে এগিয়ে দলকে। প্রথমার্ধে গোল শোধ করাপ চেষ্টা করলেও তা  হয়নি। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় অস্ট্রিয়া।

আরও পড়ুনঃএবার অভিনয় জগতে অভিষেক হতে চলেছে মেসির, প্রথম ঝলক ভাইরাল নেট দুনিয়ায়

আরও পড়ুনঃফুটবল ম্য়াচে অবিশ্বাস গড়াপেটা দক্ষিণ আফ্রিকায়, দুই ম্য়াচে হল ৯৪ গোল

ম্য়াচের দ্বিতীয়ার্ধে গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। মাঝ মাঠের রক্ষণ পুরোপুরি দখল করে একের পর এক আক্রমণ শানিয়ে যায় ফরাসী ব্রিগেড।  ভিয়েনার মাঠে অস্ট্রিয়ার বিরুদ্ধে এমবাপেকে প্রথম একাদশে রাখা হয়নি। ৬৩ মিনিটে আঁতোয়া গ্রিজ়ম্যানের পরিবর্ত হিসেবে মাঠে নামেন এমবাপে। তারকা ফরওয়ার্ড নামার পরই আক্রমণের মাত্রা আরও বাড়ে ফ্রান্সের।  ২০ মিনিটের মধ্যেই দলের হয়ে সমতা ফেরান এমব্যাপে।  ৮৩ মিনিটে সমতা ফেরানোর পর জয়সূচক গোল করার জন্য শেষ কয়েক মিনিটে বেশ কয়েকটি আক্রমণ গড়ে তোবে দিদিয়েশ দেশঁ-এর দল। কিন্তু ম্য়াচর শেষ বাশি বাজা পর্যন্ত কোনও দলই আর গোলের মুখ খুলতে পারেনি। শেষ পর্যন্ত ১-১ সমতাতেই শেষ হয় খেলা। 

Share this article
click me!