বিপর্যয়ের সম্মুখীণ হলে মেনে চলা উচিত এই নিয়ম, জানায় চাণক্য নীতি

বিপর্যয় একজন ব্যক্তিকে নয় সমগ্র দেশকে আঘাত করে। চাণক্যের মতে, যখন কোনও বড় সংকট আসে, তখন গুরুতর অবস্থায় তা পরাস্ত করার চিন্তা করা উচিত। কোনও ব্যক্তির এমন পরিস্থিতিতে কোনও প্রকার অবহেলা করা উচিত নয় এবং এই কাজগুলি ভুলে যাওয়া উচিত নয়। সঙ্কটের সময়ে যে কোনও ধরণের অবহেলার জন্য ভারী মূল্য দিতে হতে পারে। যখন বিপর্যয় বড় হয়, তখন একজন ব্যক্তির উচিত তার জীবনযাত্রার মান পরিবর্তন করা। কারণ এর ফলেই সমস্ত ক্ষতি এড়ানো সম্ভব

deblina dey | Published : Sep 8, 2020 5:46 AM IST

15
বিপর্যয়ের সম্মুখীণ হলে মেনে চলা উচিত এই নিয়ম, জানায় চাণক্য নীতি

বর্তমানে যেমন করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে সকলে। এই মহামারী রোধে লকডাউন করা হয়েছে। এটিও এক প্রকার বিপর্যয়ের মতো দেখা দিয়েছে বিশ্ব জুড়ে। সুতরাং এটি এড়াতে সর্বাত্মক প্রচেষ্টা করা উচিত। 

25

করোনার মতো একটি বিরাট বিপর্যয় কেবল সতর্কতা এবং সংযমের মাধ্যমে পরাস্ত করা যেতে পারে। চাণক্য এই ধরনের বিপর্যয় এড়াতে কিছু নিয়ম অবলম্বনের কথা বলে দিয়েছেন।

35

সঙ্কটের সময়ে তাড়াহুড়া থেকে দূরে থাকুন- 

যখন খারাপ সময় আসে তখন তাড়াহুড়োয় কোনও পদক্ষেপ গ্রহণ করবেন না। এটি করা খুব বিপজ্জনক হতে পারে।  এই রকম সময় কখনই উত্সাহী হয়ে এমন কাজ করবেন না যাতে ক্ষতির সম্ভাবনা বেশি থাকে। অতএব, আপনি যদি কোনও কাজ করেন তবে তার আগে খুব সাবধানে চিন্তা করুন এবং পরিস্থিতি অধ্যয়ন করে তবেই কোনও পদক্ষেপ নিন।

45

দুর্যোগের সময়ে উৎসাহিত হয়ে কোনও কাজ বা সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। অনেক সময় একজন ব্যক্তির চরম উত্সাহে করা কোনও কাজ বা কোনও পদক্ষেপ তার নিজের এবং অন্য লোকেরও ক্ষতির সম্মুখীন হতে হয়।

55


অবহেলা করবেন না- 


বিপর্যয় ঘটলে প্রথমে নিজেকে রক্ষা করার চেষ্টা করা উচিত।  খারাপ সময়গুলিতে একজনকে ধৈর্য সহকারে কাজ করা উচিত এবং বর্তমান পরিস্থিতিটি মূল্যায়ন করার সময় ভবিষ্যতের বিষয়ে চিন্তা করা উচিত। দুর্যোগ অনুযায়ী, সেই সমস্ত ব্যবস্থা কঠোরভাবে অনুসরণ করা উচিত যা প্রমাণীকরণের সঙ্গে নির্ধারিত হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos