প্রিন্স সিদ্ধার্থ থেকে গৌতম বুদ্ধ হওয়ার যাত্রা, এমন জীবন কেন বেছে নিয়েছিলেন এই মহাপুরুষ

গৌতম বুদ্ধের ছোটবেলার নাম ছিল সিদ্ধার্থ। তার জন্মের কিছু দিন পর তার মা মারা যান এবং তাকে তার মাসি গৌতমী লালন-পালন করেন। ১৬ বছর বয়সে তিনি শাক্য বংশের কন্যা যশোধরার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ছেলের নাম দেন রাহুল।
 

deblina dey | Published : May 14, 2022 5:10 AM IST / Updated: May 16 2022, 09:33 AM IST

113
 প্রিন্স সিদ্ধার্থ থেকে গৌতম বুদ্ধ হওয়ার যাত্রা,  এমন জীবন কেন বেছে নিয়েছিলেন এই মহাপুরুষ

বুদ্ধ পূর্ণিমা, বুদ্ধ জয়ন্তী নামেও পরিচিত। এই দিনে বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা 'ভগবান গৌতম বুদ্ধ' জন্মগ্রহণ করেন। এ বছর বুদ্ধ জয়ন্তী বা বুদ্ধ পূর্ণিমা পালিত হচ্ছে ১৫ মে। বুদ্ধ পূর্ণিমার উত্সবটি ভারত এবং অন্যান্য এশীয় দেশগুলির হিন্দু এবং বৌদ্ধ উভয়ই পালিত হয়।

213


গৌতম বুদ্ধ কপিলবস্তুর কাছে লুম্বিনীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা শুদ্ধোধন ছিলেন শাক্যগানের প্রধান এবং মা মায়া দেবী বা মহামায়া ছিলেন কোলিয়া রাজবংশর কন্যা। গৌতম বুদ্ধের ছোটবেলার নাম ছিল সিদ্ধার্থ। তার জন্মের কিছু দিন পর তার মা মারা যান এবং তাকে তার মাসি গৌতমী লালন-পালন করেন। ১৬ বছর বয়সে তিনি শাক্য বংশের কন্যা যশোধরার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ছেলের নাম দেন রাহুল।

313


- বয়স্ক ব্যক্তি
- অসুস্থ ব্যক্তি
- মৃত
- সন্ন্যাসী
তিনি তার সারথিকে এ সব বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন, জীবনে বৃদ্ধ হলে প্রত্যেকেই অসুস্থ হয় এবং অসুস্থ হয়ে মারা যায়। সন্ন্যাসীর কথা জিজ্ঞেস করলে সারথি বললেন, সেই সন্ন্যাসীই যে জীবনের সন্ধানে মৃত্যুকে অতিক্রম করে যায়। স্ত্রী ও সন্তান ঘুমন্ত অবস্থায় তিনি গ্রহ ছেড়ে চলে যান। এখানে বলে রাখি যে, বৌদ্ধ ধর্মগ্রন্থে গৃহত্যাগকে 'মহাবিনিষ্ক্রমণ' নাম দেওয়া হয়েছে।

413


গৃহ ত্যাগের পর, সিদ্ধার্থ অনোমা নদীর তীরে মাথা মুণ্ডন করেন এবং ভিক্ষুদের কাশয় পোশাক পরিধান করেন। এখান থেকে সেখানে তিনি প্রায় ৭ বছর ঘুরে বেড়ান, প্রথমে বৈশালীর কাছে আলার কালাম নামে এক সন্ন্যাসীর আশ্রমে আসেন। এর পরে তিনি বোধগয়া চলে গেলেন যেখানে তিনি কৌদিন্য প্রভৃতি পাঁচজন সন্ধানীকে পেয়েছিলেন।

513

৬ বছরের কঠোর তপস্যা এবং পরিশ্রমের পর, ৩৫ বছর বয়সে সিদ্ধার্থ নিরঞ্জনা বা পুনপুন নদীর তীরে ৩৫ বছর বয়সী একটি বট গাছের নীচে বোধিপ্রাপ্ত হন। এই দিন থেকে তিনি তথাগত হন। বুদ্ধত্ব লাভের পর গৌতম বুদ্ধ নামে প্রসিদ্ধ হন।

613

উরুবেলা থেকে গৌতম বুদ্ধ সারনাথে এসেছিলেন যেখানে তিনি পাঁচজন ব্রাহ্মণ সন্ন্যাসীর কাছে তাঁর প্রথম ধর্মোপদেশ দিয়েছিলেন। যা বৌদ্ধ গ্রন্থে 'ধর্মচক্র পরিবর্তন' নামে পরিচিত। এখান থেকে প্রথমবারের মতো বৌদ্ধ সংঘে প্রবেশ শুরু হয়। তাপসু ও ভল্লিকা নামের শূদ্ররা প্রথমে মহাত্মা বুদ্ধের অনুসারী হয়েছিলেন। মহাত্মা বুদ্ধ তাঁর জীবনের প্রথম ধর্মোপদেশ দেন কোশল দেশের রাজধানী শ্রাবস্তীতে। তিনি মগধকে নিজের প্রচারকেন্দ্রে পরিণত করেন।

713


বৌদ্ধ ধর্মের তিনটি রত্ন হল বুদ্ধ, ধম্ম এবং সংঘ। বৌদ্ধ ধর্মের চারজন আচার্য আছেন। 
১) দুঃখ
২) শোক সম্প্রদায়
৩) দুঃখ প্রতিরোধ
৪) দুঃখ নিরোধ গামিনী প্রতিপদ অর্থ অষ্টমুখী পথ।
এছাড়াও, অষ্টমুখী পথের আটটি অঙ্গ রয়েছে, যা দুঃখকে পরাজিত করে এবং তৃষ্ণাকে ধ্বংস করে। অষ্টমুখী পথের তিনটি প্রধান অংশ রয়েছে। প্রজ্ঞা, জ্ঞান এবং সমাধি। এই তিনটি প্রধান অংশের অধীনে যে আটটি পদক্ষেপের প্রস্তাব করা হয়েছে তা নিম্নরূপ:

813

সাম্যক দৃষ্টি: বস্তুর প্রকৃত প্রকৃতির ধ্যান
সম্যক সংকল্প: বিশ্বাসী, বিদ্বেষ ও হিংসা থেকে দূরে থাক
সম্যক বাণী: সব সময় অপ্রীতিকর শব্দ এড়িয়ে চলা
সম্যক কর্মান্ত: দান, দয়া, সত্য, অহিংসা ইত্যাদি ভালো কাজের অনুসরণ করা।
সাম্যক আজিব: পুণ্যের নিয়ম মেনে জীবিকা নির্বাহ করা
সঠিক অনুশীলন: নৈতিক, মানসিক এবং আধ্যাত্মিক উন্নতির জন্য অবিরাম প্রচেষ্টা করা
সম্যক স্মৃতি: নিজের সম্পর্কে সকল প্রকার ভ্রান্ত বিশ্বাস পরিত্যাগ করা
সাম্যক সমাধি : মনের একাগ্রতা বা চিৎকে সাম্যক সমাধি বলে।

913

অষ্টমুখী পথকে সন্ন্যাসীদের 'কল্যাণ বন্ধু' বলা হয়েছে। বৌদ্ধ ধর্মের মতে, মানব জীবনের চূড়ান্ত লক্ষ্য হল নির্বাণ লাভ। এখানে আমরা আপনাকে বলি যে নির্বাণ মানে প্রদীপ নিভে যায় এবং জীবন মৃত্যুর চক্র থেকে মুক্ত হয়। এই জন্ম থেকেই এই নির্বাণ লাভ করা যায়, কিন্তু মহাপরিনির্বাণ মৃত্যুর পরেই সম্ভব।

1013

বুদ্ধ দশ শীলের অনুশীলনকে নৈতিক জীবনের ভিত্তি করেছেন। সমাজের দুঃখের কারণ যেমন জন্ম, তেমনি জন্মের কারণ অজ্ঞান চক্র। এই অজ্ঞান চক্রকে বলা হয় 'প্রতীত্য উৎপত্তি'। বুদ্ধের শিক্ষার সারমর্ম এবং তাঁর সমস্ত শিক্ষার স্তম্ভ হল 'চিরস্থায়ী উৎপত্তি'। এর আভিধানিক অর্থ হল: নির্ভরশীল মানে কোনো কিছুর অস্তিত্ব এবং সমতপাদ মানে অন্য কোনো কিছুর উৎপত্তি।

1113

দ্বাদশ নিদান বলা হয় 'প্রতিত্য উদিত'-এর ১২টি ক্রম। যার সঙ্গে সম্পর্কিত:
জাত, জরামরণ - ভবিষ্যৎ কাল থেকে
অবিদ্যা, সংস্কার - অতীত থেকে
বিজ্ঞান, নাম-রূপ, স্পর্শ, তৃষ্ণা, বেদনা, ষড়যন্ত্র, ভাব, উপদান - বর্তমান কাল থেকে

1213

বৌদ্ধ ধর্ম মূলত নাস্তিক। এতে আত্মার কোনো ধারণা নেই। এটি পুনর্জন্মে বিশ্বাস করে। বৌদ্ধ ধর্ম বর্ণপ্রথা ও বর্ণ প্রথার বিরোধিতা করেছিল। বৌদ্ধ ধর্মের দরজা সকল বর্ণের জন্য উন্মুক্ত ছিল। সত্রীদেরও সংঘে প্রবেশের অধিকার ছিল। বৌদ্ধ সংঘের সংগঠনটি ছিল প্রজাতন্ত্রী ব্যবস্থার উপর ভিত্তি করে। বৌদ্ধদের সবচেয়ে পবিত্র ও গুরুত্বপূর্ণ উৎসব হল বৈশাখ পূর্ণিমা যা 'বুদ্ধ পূর্ণিমা' নামেও পরিচিত। এর গুরুত্ব এই কারণে যে এই দিনে বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন, জ্ঞান লাভ করেছিলেন এবং মহাপরিনির্বাণ লাভ করেছিলেন।

1313

মহাত্মা বুদ্ধ জীবনের শেষ পর্বে হিরণ্যবতী নদীর তীরে কুশিনাড়ায় পৌঁছেছিলেন। যেখানে তিনি 80 বছর বয়সে মারা যান। এটি বৌদ্ধ ঐতিহ্যে মহাপরিনির্বাণ নামে পরিচিত। মৃত্যুর আগে তিনি কুশিনারার পরিভ্রাজক সুবাছাকে শেষ উপদেশ দেন। মহাপরিনির্বাণের পর বুদ্ধের ধ্বংসাবশেষ আট ভাগে বিভক্ত হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos