New Year Vastu: সংসারে সুখ-শান্তি বজায় রাখতে নতুন বছরে ঘর সাজান বাস্তু মেনে, রইল নতুন বছরের বাস্তু টোটকা

চারিদিকে সাজো সাজো রব। আর কদিন পরই বর্ষবরণের উৎসব। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে নতুন বছরকে (New year) স্বাগত জানানোর প্রস্তুতি। গত বছরের সকল সমস্যা পিছনে ফেলে, নতুন ভাবে এগিয়ে যেতে আশাবাদী সকলে। এই নতুন বছরে সুখ-সমৃদ্ধি ঘটান আপনার সংসারে। সকল খারাপ জিনিস দূর করতে মেনে চলুন বাস্তু টোটকা (Vastu Tips)। বাস্তু মতে, নতুন বছরে বাড়ি সাজান। জেনে নিন কী করবেন, কী করবেন না। রইল নতুন বছরের বাস্তু টিপস (New year vastu tips)। 

Sayanita Chakraborty | Published : Dec 14, 2021 12:52 PM IST / Updated: Dec 14 2021, 06:28 PM IST

110
New Year Vastu: সংসারে সুখ-শান্তি বজায় রাখতে নতুন বছরে ঘর সাজান বাস্তু মেনে, রইল নতুন বছরের বাস্তু টোটকা

বাড়ির প্রধান দরজায় স্বস্তিকা (Swastik) চিহ্ন আঁকুন। হিন্দু ধর্মে এই চিহ্নের গুরুত্ব বিস্তর। মনে করা হয়, দরজায় এই চিহ্ন থাকলে সকল সুখ শান্তি বজায় থাকবে। প্রধান দরজার পাশে সবুজ গাছ (Tree) রাখতে পারেন। এতেও সংসারে সুখ-শান্তি বজয় থাকবে। 

210

ফুল দিয়ে অনেকেই ঘর সাজান। ঘর সাজাতে গিয়ে আমাদের ভুলেই বাস্তু দোষ (Vastu Dosh) তৈরি হয়। ভুলেও শুকিয়ে যাওয়া ফুল রাখবেন না ঘরে। দোষ কাটাতে ডাইনিং টেবিলে কাঁচের পাত্রের মধ্যে শিউলি ফুল রাখুন। ঘরের সকল নেতিবাচক এনার্জি দূর হবে।  

310

নতুন বছরে বাচ্চার পড়ার ঘর সাজান বাস্তু (Vastu) মেনে। পড়ার ঘরে আয়না থাকলে তা বের করে দিন। আর বাচ্চার বইয়ের তাক রাখুন ঈশান কোণে। ঘরে একটি টিয়া পাখির ছবি লাগান। দেখবেন বাচ্চার পড়ায় উন্নতি হবে। 

410

দাম্পত্য সুখ বজায় রাখতে চাইলে, নতুন বছরে শোওয়ার ঘর সজ্জায় বিশেষ গুরুত্ব দিন। বেডরুমে লাল কিংবা গোলাপী রঙের ছবি লাগান। দক্ষিণ-পূর্বের ঘর শোওয়ার ঘর হিসেবে বেছে না নেওয়াই ভালো এতে দাম্পত্য কলহ বাঁধে। 

510

নতুন বছরে বাস্তু শাস্ত্র মতে ঘরে আসবাব রাখুন।  ঘরের উত্তর (North) ও পূর্ব (East) দিকে হালকা আসবাব রাখুন। আর ভারী আসবাব অর্থাৎ বড় আলমারি বা ক্যাবিনেট রাখুন দক্ষিণ (South) বা পশ্চিম (West) দিকে।

610

বাড়ির ডাইনিং রুম তৈরি করুন পশ্চিম দিকে। মনে করা হয়,  এদিকে খাবার রাখা বেশ শুভ। এছাড়া, বাড়ির উত্তর-পূর্ব কিংবা পূর্ব দিরে ডাইনিং রুম (Dining Room) করতে পারেন। তবে, দক্ষিণ-পশ্চিম দিকে ডাইনিং রুম না করাই ভালো। এতে শারীরিক সমস্যা দেখা দিতে পারে। 

710

নতুন বছরে ঠাকুর ঘর সজ্জায় বিশেষ গুরুত্ব দিন। এক জায়গায় দুটি গণেশের (Lord Ganesh) মূর্তি রাখবেন না। ঠাকুর ঘরে কোনও ঠাকুর ছবি রাখবেন না, যিনি যুদ্ধের ভঙ্গিতে রয়েছেন। এতে সংসারে অশান্তি তৈরি হয়। 

810

অনেক বাড়িতেই তুলসী গাছ (Tulsi Tree) আছে। বাড়ির উত্তর ও উত্তর-পূর্ব দিকে তুলসী গাছ রাখুন। ভুলেও এই গাছের পাশে কোনও কাঁটা গাছ রাখবেন না। এতে সংসারে অমঙ্গল দেখা দিতে পারে। 

910

সকলের কুনজর থেকে বাঁচতে লাগান জুঁই গাছ। অনেকেই মনে করেন বাড়িতে সুগন্ধী ফুলের গাছ নেতিবাচক শক্তি তৈরি হতে দেয় না। তাই এই গাছ লাগালে সংসারে সুখ-শান্তি বজায় থাকবে। কারও কু-নজর আপনার সংসারে পড়বে না। তাই বাড়ির দক্ষিণ (South) দিকে লাগান জুঁই ফুলের গাছ। 

1010

বন্ধ ঘড়ি ভুলেও রাখবেন না। এতে সংসারে অশান্তি দেখা দেয়। আর ঘরের দক্ষিণ (South) দেওয়ালে ঘড়ি লাগানো অনুচিত। বাস্তু মতে, এটি যমের দেওয়াল। এখানে ঘড়ি লাগালে ব্যবসায় ক্ষতি হয়। সংসারে শান্তি বজায় রাখতে নতুন বছর পেন্ডুলাম ঘড়ি লাগান। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos