Lord Krisna: একাধিকবার ঘটেছিল কৃষ্ণের বিশ্বরূপের প্রকাশ, জেনে নিন ভগবান কৃষ্ণের জীবনের কিছু অজানা কাহিনি

হিন্দু শাস্ত্রে তেত্রিত কোটি দেবতার উল্লেখ আছে। প্রায় প্রতিদিনই কোনও না কোনও বিশেষ তিথিতে পুজিত হন তাঁরা। প্রতিদিনই রয়েছে কোনও না কোনও বিশেষ পুজো। এই তালিকায় শুধু দুর্গাপুজো কিংবা কালী পুজো নয়, গণেশ চতুর্থী, বিবাহ পঞ্চমী থেকে বাঙালিরে ইতু পুজো, পৌষ পার্বন রয়েছে বিস্তর তালিকা। একাধিক তিথি এই সকল দেব-দেবতাদের মধ্যে অন্যতম হলেন ভগবান কৃষ্ণ (Lord Krisna)। কোথাও তিনি নন্দগোপাল, তো কোথাও শ্যাম নামে পরিচিত। জেনে নিন ভগবান কৃষ্ণর জীবনের কয়টি অজানা কাহিনি। 

Sayanita Chakraborty | Published : Dec 13, 2021 7:47 AM IST / Updated: Dec 13 2021, 01:24 PM IST

110
Lord Krisna: একাধিকবার ঘটেছিল কৃষ্ণের বিশ্বরূপের প্রকাশ, জেনে নিন ভগবান কৃষ্ণের জীবনের কিছু অজানা কাহিনি

শাস্ত্রীয় বিবরণ ও জ্যোতিষ (Astrology) মত, অনুসারে ৩২২৮ খ্রিষ্টপূর্বাব্দের ১৮ অথবা ২১ জুলাই বুধবার কৃষ্ণের (Lord Krisna) জন্ম হয়। এই দিন এখন সঠিক খুঁজে পাওয়া যায়নি। তবে, ভগবান কৃষ্ণ যাদব রাজধানী মথুরার রাজপরিবারের সন্তান। তিনি বসুদেব ও দেবকীর অষ্টম পুত্র। তাঁর পিতামাতা উভয়ই যাদববংশীয়। 

210

মহাভারত, হরিবংশ ও একাধিক পুরাণে কৃষ্ণের জীবনকাহিনি বর্ণিত আছে। ভগবত পুরাণ গ্রন্থের প্রায় এক চতুর্থাংশ জুড়ে রয়েছে কৃষ্ণ ও তার ধর্ম উপদেশ। 

310

কৃষ্ণ শব্দের অর্থ কালো বা ঘন নীল। গৌড়ীয় বৈষ্ণব সম্প্রদায়ের হরে কৃষ্ণ মহামন্ত্রে, অনেতেই কষ্ণ শব্দটি অর্থ ব্যবহার করেছে। 

410

প্রচলিত আছে, ভগবান কৃষ্ণ হলে ভগবান বিষ্ণুর (Lord Vishnu) অষ্টম অবতার। তাঁকে স্বয়ং ভগবান ও বিষ্ণুর পূর্ণাবতারও মনে করা হয়। কখনও তাঁকে সর্বোচ্চ ঈশ্বর উপাধিতে ভূষিত করা হয়। 

510

কখনও ভগবান কৃষ্ণকে (Lord Krisna) হিন্দুদের অন্যতম ধর্মগ্রন্থ ভগবদগীতার প্রবর্তক। তিনি কৃষ্ণকে গীতার বাণীর কথা জানিয়েছিলেন। তার পর থেকেই তাকে গীতার প্রবর্তক মনে করেন অনেকে। 

610

পুরাণ অনুসারে, ভগবান কৃষ্ণ ছিলেন পান্ডব ভাইদের ভাই (Brother)। তিনি পান্ডবদের মামার ছেলে ছিলেন। পান্ডবদের মাতা কুন্তী ছিলেন কৃষ্ণের পিতা বাসুদেবের বোন। ফলে, কৃষ্ণ ও পান্ডবরা একে অপরেরে ভাই।  

710

শ্রী কৃষ্ণের বিশ্বরূপন প্রকাশের কথা সকলেই জানেন। তবে, শ্রী কৃষ্ণ একবার নয়, দুবার তাঁর বিশ্বরূপম প্রকাশ করেছিলেন। তিনি ধৃতরাষ্ট্রের দরবারে একবার ও কুরুক্ষেত্রের যুদ্ধক্ষেত্রে বিরাট রূপ ধারণ করেছিলেন। 

810

মহাবিশ্বের সমস্ত প্রাণী কৃষ্ণের বিশ্বরূপের অংশ। তিনি একটি অসীম মহাবিশ্ব। যার কোনও শুরু বা শেষ নেই। অর্জুন কৃষ্ণের বিশ্বরূপ দর্শনের অভিজ্ঞতা লাভ করেছিলেন। 

910

কৃরুক্ষেত্রের যুদ্ধ শেষে শ্রী কৃষ্ণ তাঁর ভক্তিমূলক সেবার গোপনীয় জ্ঞান তাঁর সবচেয়ে প্রিয় ভক্ত অর্জুনকে (Arjun) প্রদান করেছিলেন। যে জ্ঞান গীতায় বর্ণিত আছে। গীতায় বর্ণিত জ্ঞান প্রদান করেছিলেন বলে এই দিনটি গীতা জয়ন্তী হিসেবে পালিত হয়। মাঘ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে পালিত হয় গীতা জয়ন্তী।

1010

ভগবান শ্রী কৃষ্ণের ১০৮টি নাম আছে। গোবিন্দ, গোপাল, শ্যাম, হরি, গিরিধারী-সহ একাধিক নামে তিনি পরিচিতি। তিনি এক এক রাজ্যে এক এক নামে পরিচিত। তবে, তিনি যে নামেই পরিচিত হন না কেন, তাঁর মাহাত্ম্য সর্বত্র সমান।

Share this Photo Gallery
click me!
Recommended Photos