পুজোর ঢাকে বাদ্যি, সূচনা হচ্ছে গণেশ চতুর্থী দিয়ে, উৎসবে মেতে উঠতে চলছে প্রস্তুতি, দেখুন সেরা ১৫ ছবি

চারিদিকে যেন পুজো পুজো রব। মাঝে মধ্যে ঝমঝমিয়ে আসা বৃষ্টি পুজোর আনন্দে ব্যঘাত ঘটালেও, মাঝে মধ্যে পরিষ্কার আকাশ জানান দিচ্ছে পুজো আসছে। তিথি অনুসারে এবার মা দুর্গা আসছে আগেই। অক্টোবরের শুরুতে পালিত হবে দুর্গোৎসব। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে দুর্গোৎসবের সূচনা পর্ব। খুঁটি পুজো তো অনেক আগেই হয়ে গিয়েছে, তেমনই জন্মাষ্টমীর শুভ তিথিতে অনেক বনেদি বাড়িতে সম্পন্ন হয়েছে কাঠামো পুজো। এখন প্রস্তুতি চলছে জোড় কদমে। প্রতি বছর উৎসবের সূচনা হয় গণেশ পুজো দিয়ে। আর এবার মাত্র কদিনেক অপেক্ষা। কদিন পরেই দেশবাসী মাতবেন গণেশের আরাধনায়। পুজোর আগে দেখে নিন দেখুন গণেশের সেরা ১৫ ছবি।

Sayanita Chakraborty | Published : Aug 25, 2022 7:13 AM IST / Updated: Aug 25 2022, 04:14 PM IST

115
পুজোর ঢাকে বাদ্যি, সূচনা হচ্ছে গণেশ চতুর্থী দিয়ে, উৎসবে মেতে উঠতে চলছে প্রস্তুতি, দেখুন সেরা ১৫ ছবি

ছবিটি পঞ্জাবের অমৃতসরের একটি প্যান্ডেলের ছবি। সেখানে কারিগর গণেশ মূর্তিতে শেষ ছোঁয়া দিতে ব্যস্ত। এবছর ৩১ অগস্ট পালিত হবে গণেশ পুজো। বুধবার ভাদ্র শুক্ল চতুর্থী তিথিতে পুজিত হবেন সিদ্ধিদাতা গণেশ। ভাদ্র শুক্ল চতুর্থী তিথি শুরু হচ্ছে ৩০ অগস্ট। এই দিন দুপুর ৩টে ৩৪ মিনিট থেকে শুরু হবে শুভ সময়। চলবে ৩১ অগস্ট দুপুর ৩টে ২৩ মিনিট পর্যন্ত।

215

মুম্বইয়ের গণেশ পুজো বেশ খ্যাত। ইতিমধ্যে সেখানে প্যান্ডেলে প্যান্ডেলে আসতে শুরু করেছে মূর্তি। এই ছবিতে স্পষ্ট মুম্বইবাসীর উচ্ছ্বাস। 

315

ছবিটি নয়াদিল্লির। সেখানেও শেষ মুহূর্তের কাজে ব্যস্ত কারিগররা। এবছর আপনি বাড়িতে পুজো করলে নিজের হাতে বানিয়ে লাড্ডু নিবেদন করেতে পারেন ভগবান গণেশকে। বেসনের লাড্ডু, মোতিচুর লাড্ডু, নারকেল লাড্ডু কিংবা বেসন-নারকেল লাড্ডুর মতো একাধিক ভোগ নিবেদন করতে পারেন। এগুলো ঘরে তৈরি করা বেশ সহজ। সময় থাকতে শুরু করে দিন পুজোর প্রস্তুতি।  

415

গণেশ চতুর্থী সর্বত্র মহৎ উৎসব হিসেবে পালিত হয়। ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের চতুর্থী থেকে এই মাসের চতুর্দশী তিথি অর্থাৎ ১০ দিন ধরে পালিত হয় উৎসব। সে কারণেই জোর কদমে কাজ চলছে দিল্লিতে। সেখানে দেব মূর্তিতে রং করতে ব্যস্ত কারিগরা। চলছে শেষ রূপটান। 

515

গণেশ চতুর্থী ছাড়াও বছরে একাধিকবার পুজিত হন ভগবান গণেশ। শাস্ত্র মতে, শুক্ল ও কৃষ্ণ উভয় পক্ষেই পালিত হয় গণেশের পুজো। তবে, গণেশ চতুর্থীর উৎসব মহৎসব নামে খ্যাত। যার প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। এই ছবিত স্পষ্ট কীভাবে মুম্বইবাসী এই পুজোর আনন্দে ইতিমধ্যে গা ভাসিয়েছেন। 

615

গণেশ পুজোর প্রস্তুতি চলছে গুরুগ্রামেও। সেখানে প্রতিবছরের মতো এবছরও পুজিত হবেন সিদ্ধিদাতা। এবার পুজোর দিন গণেশকে ফুল, দূর্বা অর্পন করুন। গণেশকের ভোগ নিবেদন করুন। অবশ্যই দেবেন মোদক। মোদক বা লাড্ডু দিতে পারেন। এটি ভগবান গণেশের প্রিয় খাবার। গণেশের আশীর্বাদ পেতে অবশ্যই তাঁকে মোদন দিন। নিষ্ঠার সঙ্গে আরাধান করুন দূর হবে জীবনের সকল অশান্তি। 

715

শাস্ত্র মতে, গণেশের কৃপায় দূর হয় জীবনে সকল দুর্ভোগ। এবার বাড়ির নেতিবাচক এনার্জি দূর করতেও গণেশের আরাধনা করতে পারেন। বাস্তু শাস্ত্র গণেশ মূর্তির ভূমিকা বিস্তর। শাস্ত্র মতে, বাড়ির সঠিক দিকে গণেশের মূর্তি রাখলে সমস্যা থেকে মিলবে মুক্তি। সেখানে সর্বত্র পুজিত হন গণেশ। এই ছবিতে স্পষ্ট গণেশের প্রতি সাধারণের ভক্তির কথা। ছবিটি মুম্বই শহরের। সেখানে ইতিমধ্যে মূর্তি তৈরির কাজ শেষ। 

815

ছবিটি মুম্বই শহরের। শিল্পী সন্তোষ কাম্বলি ব্যস্ত গণেশ মূর্তিতে শেষ ছোয়া দিতে। কথিত আছে, কারও ওপর গণেশের কৃপা থাকলে পরিবারে কোনও অশান্তি দেখা দেবে না। তেমনই ব্যবসায় উন্নতি ঘটবে। ব্যবসায় উন্নতি করতে চাইলে কিংবা সমৃদ্ধি লাভ করতে চাইলে অবশ্যই রাখুন গণেশ মূর্তি। চেষ্টা করুন উত্তর পূর্ব দিকে গণেশ মূর্তি রাখতে। মিলবে উপকার। 

915

আগ্রাতেও চলছে পুজোর শেষ মুহূর্তের প্রস্তুতি। সেখানে মূর্তি তৈরিতে ব্যস্ত কারিগররা। এবছর আপনিও বাড়িতে পুজো করতে চাইলে বিশেষ নিয়ম মেনে চলুন। গণেশ পুজোর দিন সকালে স্নান সেরে মন্দিরে প্রদীপ জ্বালান। পুজো ও ব্রত সংকল্প নিন। এই দিন শুভ সময় গণেশের মূর্তি প্রতিষ্ঠা করুন। তবে, গণেশের মূর্তি স্থাপনের আগে সেই স্থানে গঙ্গা জল দিন। প্রতিমা অভিষে করুন।

1015

এই ছবিটি মোরাদাবাদের। সেখানেও জোড় কদমে চলছে প্রস্তুতি। গণেশ চতুর্থীতে কোথাও একদিন, কোথাও তিন দিন, কোথাও সাত কিংবা কোথাও ১০ দিন ধরে পালিত হয় উৎসব। এই সময় ভগবান গণেশের আরাধনা করতে বাড়িতে কিংবা মন্ডপে গণেশের মূর্তি কিনে আনা হয়। সেখানে প্রতিমা স্থাপন করে চলে পুজো। তাঁকে শ্রদ্ধা জানান ভক্তরা। 

1115

শাস্ত্র মতে, গণেশ চতুর্থী বা ভাদ্র শুক্ল চতুর্থী তিথি খুবই গুরুত্বপূর্ণ। এই দিন দুপুরের সময় গণেশের জন্ম হয়েছিল। সে কারণে প্রতি বছর এই তিথিটি গণেশের জন্মোৎসব হিসেবে পালিত হয়। অনেক জায়গায় কয়েকদিন ধরে চলে উৎসবে। উৎসবের আগে বেঙ্গালুরুতে চলছে মূর্তি তৈরির কাজ। সেই মূর্তিতে শেষ ছোঁয়া দিতে ব্যস্ত কারিগর।  

1215

অনেক জায়গায় শুরু হয়ে গিয়েছে গণেশ পুজোর প্রস্তুতি। কোথাও শুরু হয়েছে প্যান্ডেল তো কোথাও চলছে বাকি আয়োজন। গণেশ পুজো নিয়ে জোড় কদমে প্রস্তুতি চলছে মুম্বই শহরে। প্রতি বছর সেখানে বিশেষ ভাবে পালিত হয় গণেশ পুজো। সেখানে ইতিমধ্যে প্যান্ডেলে আসতে শুরু করেছে মূর্তি। এই ছবিটি মুম্বই শহরের। দেখে নিন দেখানের চিত্র।  

1315

গণেশ চতুর্থী অর্থাৎ ভাদ্র শুক্ল চতুর্থী তিথি শুরু হচ্ছে ৩০ অগস্ট। এই দিন দুপুর ৩টে ৩৪ মিনিট থেকে শুরু হবে শুভ সময়। চলবে ৩১ অগস্ট দুপুর ৩টে ২৩ মিনিট পর্যন্ত। পুজোর আগেই জয়পুরের এক মন্দিরে ভগবান গণেশকে লাড্ডু নিবেদন করছেন ভক্তরা। 

1415

ছবিটি মুম্বইয়ের একটি পুজো প্যান্ডেলের ছবি। কাশী বিশ্বনাথ মন্দিরের থিমে তৈরি হচ্ছে প্যান্ডেল। তবে, শুধু মুম্বই নয় বাকি রাজ্যও কম যায় না। সর্বত্র বিক্রি হতে শুরু করে দিয়েছে গণেশ মূর্তি। ব্যবসা ক্ষেত্রে শুধু নয়, অনেক বাড়িতেও পুজিত হন সিদ্ধাদাতা গণেশ। চলতি বছরে ৩১ অগস্ট পালিত হবে গণেশ পুজো। বুধবার ভাদ্র শুক্ল চতুর্থী তিথিতে পুজিত হবেন সিদ্ধিদাতা গণেশ। 

1515

বছর উৎসবের আনন্দে গা ভাসিয়েছে জম্বুবাসীরাও। সেখানে চলেছ পুজোর প্রস্তুতি। তা স্পষ্ট এই ছবিতে। গণনা অনুসারে, এবছর গণেশ চতুর্থীতে রয়েছে শুভ যোগ। ৩১ অগস্ট সকাল ৬টা ৬ মিনিট থেকে ১ সেপ্টেম্বর ১২টা ১২ মিনিট পর্যন্ত চলবে রবি যোগ। শাস্ত্র মতে, এই সময় দেবতার আরাধনা করলে জীবনের সকল অশান্তি দূর হবে। তাই এই বছর নিষ্ঠার সঙ্গে দেবতার আরাধনা করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos