জন্মাষ্টমীতে শ্রী কৃষ্ণকে নিবেদন করুন এই কয়টি ভোগ প্রসাদ, জেনে নিন কীভাবে বানাবেন প্রসাদ

১৮ অগস্ট রাত ৯.২০ মিনিটতে পড়ছে জন্মাষ্টমী তিথি। আর তা চলছে ১৯ অগস্ট রাত ১০টা ৫৯ মিনিটে। খেয়াল রাখুন এবছর জন্মাষ্টমী তিথিতে কৃষ্ণের আরাধনায় যে কোনও ত্রুটি না থাকে। যেমন বিশেষ নজর দেবেন পুজোর নিয়ম-আচারে। ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রী কৃষ্ণ হিন্দু ধর্মে সর্বোচ্চ ঈশ্বর হিসেবে পুজিত হন। তাঁর শিক্ষা, চিত্তাকর্ষক হাসির কারণে তিনি সকলের প্রিয় ঈশ্বর হয়ে উঠেন। ভগবান শ্রী কৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেন। আজ পালিত হচ্ছে জন্মাষ্টমী। আজ ভগবান শ্রীকৃষ্ণকে নিবেদন করতে পারেন এই বিশেষ ছয়টি ভোগ। জেনে নিন কীভাবে বানাবেন ভোগ। রইল রেসিপি। 

Sayanita Chakraborty | Published : Aug 18, 2022 6:31 AM IST

110
জন্মাষ্টমীতে শ্রী কৃষ্ণকে নিবেদন করুন এই কয়টি ভোগ প্রসাদ, জেনে নিন কীভাবে বানাবেন প্রসাদ

মোহন ভোগ নিবেদন করতে পারেন শ্রীকৃষ্ণকে। এই মোহন ভোগ তৈরি করতে প্রয়োজন সুজি, চিনি, দুধ, জল, ঘি, কিশমিশ, তেজপাতা, এলাচ গুঁড়ো, জাফরান এবং  কাজু। একটি পাত্রে দুধ নিন। তা গরম হতে দিন। এবার তাতে চিনি, জল, এলাচ গুঁড়ো ও জাফরান দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। 

210

এবার অন্য একটি প্যানে ঘি গরম হতে দিন। তাতে দিন সুজি। ভালো করে রান্না করুন। এরপর, ধীরে ধীরে দুধের মিশ্রণটি দিতে থাকুন। নাড়তে থাকুন তবে এই সময় গ্যাসে আঁচ কমিয়ে রাখুন। রান্না হতে দিন। হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। একটি পাত্রে ঢেলে নিন। অন্য দিকে, গ্যাসে একটি পাত্র গরম করুন। তা গরম হলে তাতে কাজু বাদাম দিয়ে ভেজে নিন। এবার তা সুজির মিশ্রণের ওপর ছড়িয়ে দিন। তৈরি মোহন ভোগ। 

310

পঞ্চামৃত নিবেদন করতে পারেন ভগবান শ্রীকৃষ্ণকে। পঞ্চামৃত তৈরিতে দুধ, চিনি, ঘি ও মধু প্রয়োজন। এই খুব সহজে তৈরি করা সম্ভব। একটি পাত্রে দুধ নিন। তাতে ঘি ও মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ওপর থেকে তুলসী পাতা দিন। এই পদ একটি পাথরের পাত্রে ঢেলে নিবেদন করুন গোপালকে। এতে প্রশন্ন হন ভগবান। 

410

নিবেদন করতে পারেন মিছরি মাখন ভোগ। ভগবান কৃষ্ণ খুবই প্রশন্ন হবে এই ভোগে। সাদা মাখন ও চিনির মিছরি লাগবে এই ভোগ নিবেদন করতে। একটি পাত্রে দুটি উপাদান নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তা ভগবান কৃষ্ণকে নিবেদন করুন। তার ওপর থেকে তুলসী পাতা ছড়িয়ে দিতে পারেন। 

510

মাখন পাগ (Makhana Pag) শ্রী কৃষ্ণের ভোগগুলোর মধ্যে অন্যতম। এই ভোগ বানাতে প্রয়োজন, মাখলা (১ কাপ) নারকেল (১টি মাঝারি মাপের), মাখন  (১০০ গ্রাম), ঘি (৫০ গ্রাম), চিনি (৫০০ গ্রাম), জল (আধ কাপ), দুধ (আছ কাপ)। এই কয়টি উপকরণ দিয়ে খুব সহজে ও কম সময় বানান মাখন পাগ। 

610

মাখনা পাগ (Makhana Pag) বানাতে প্রথমে নারকেল গ্রেট করে নিন। এবার কড়াই গরম হলে এই নারকেলগুলো ভাজতে থাকুন। বাদামী রং হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। তারপর তা একটি পাত্রে ঢেলে নিন। তারপর মাখনাগুলো কড়াইয়ে দিয়ে শুকনো খোলায় ভেজে নিন। নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে তা গুঁড়ো করে নিন। 

710

এবার কড়াইয়ে চিনি দিন। ১ কাপ জল দিন। ভালো করে নাড়ুন। সিরাপ তৈরি করে নিন। এবার তাতে নারকেল দিন। দিন মাখনা। ভালো করে মিক্স করে নিন। হয়ে গেলে ঘি লাগানো থালায় ঢেলে দিন। ভালো করে খুন্তি দিয়ে চেপে চেপে রাখুন। আধ ঘন্টা পর তা কেটে মিষ্টির আকার দিন। এই মাখনা পাগ নিবেদন করতে পারেন শ্রী কৃষ্ণকে। 

810

তৈরি করতে পারেন ধনে পাঞ্জিরি (Coriander Panjiri)। জন্মাষ্টমীতে এই ভোগ নিবেদন করতে পারেন। এই প্রসাদ বানাতে ধনেগুঁড়ো, ঘি, টুকরো বাদাম, কাজুবাদাম ও চিনির মিছরি। বাদাম ও কাজু প্রথমে ব্লেন্ড করে নিন। তবে মিহিগুঁড়ো করবেন না ভুলেও। এবার কড়াইয়ে ঘি গরম করুন। তাতে এই বাদামের উপাদান দিয়ে ভেজে দিন। ভাজতে থাকুন। 

910

বাদাম ভাজা হয়ে এলে তাতে দিন ধনেগুঁড়ো। ভালো করে ধনেগুঁড়ো মিশিয়ে নিন। তাতে দিন মিছরি। নাড়তে থাকুন। হয়ে গেলে নামিয়ে একটি পাত্রে ঢেলে নিন। ধনে পাঞ্জিরি নিবেদন করতে পারেন শ্রীকৃষ্ণকে। এই ভোগে প্রশন্ন হন ভগবান শ্রীকৃষ্ণ। 

1010

বানাতে পারেন সুজির হালুয়া। এই ভোগ তৈরি করা খুবই সহজ। গ্যাসে প্যান বসান। গরম হলে তাতে ঘি দিন। গরম হয়ে গেলে সুজি দিয়ে ভাজতে থাকুন। খয়েরি রং হলে তাতে দিন চিনি। ভালো করে নাড়তে থাকুন। এবার জল দিয়ে রান্না হতে দিন। ফুটতে শুরু করলে গ্যাস বন্ধ করে তা একটি পাত্রে ঢেলে নিন। ওপর থেকে কাজু, কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন সুজির হালুয়া।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos