হোলি উপলক্ষে রঙ্গোলিতে সেজে উঠছে বৃন্দাবন, প্রেম মন্দিরে শুরু হয়ে গিয়েছে বিশেষ অনুষ্ঠান

দোল পূর্ণিমা বা ফাল্গুনি পূর্ণিমা অত্যন্ত শুভ তিথি বলে মনে করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, প্রতি বছর ফাগুন পূর্ণিমা রাতে ন্যাড়া পোড়া হয়। তবে এই বছর দোল পূর্ণিমা বাংলার ১৪ চৈত্র ১৪২৭, ইংরেজির ২৮ মার্চ ২০২১ রবিবার। দোলযাত্রার পরদিন অর্থাৎ ২৯ তারিখ সোমবার পালিত হবে হোলি উৎসব। হোলি উৎসবে মেতে উঠে সারা দেশ।  ইতিমধ্যেই হোলি উৎসবে মেতে উঠেছে বৃন্দাবন। ব্রজভূমিতে মহিমা সহ বিভিন্ন উপায়ে পালিত হয় হোলি। এই পূণ্যভূমি বৃন্দাবনেই ভগবান শ্রীকৃষ্ণের শৈশব কেটেছে। তাই এইখানে হোলি উপলক্ষে প্রচুর ভক্তবৃন্দ উপস্থিত হন। বৃন্দাবন হল ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মথুরা জেলার অন্তর্গত একটি শহর। 

deblina dey | Published : Mar 27, 2021 5:37 AM IST

18
হোলি উপলক্ষে রঙ্গোলিতে সেজে উঠছে বৃন্দাবন, প্রেম মন্দিরে শুরু হয়ে গিয়েছে বিশেষ অনুষ্ঠান

৫৪ একর জায়গার উপর নির্মিত এই প্রেম মন্দির। প্রেম মন্দিরের মূল কাঠামোটি মার্বেল পাথরের তৈরি। কৃপালু জি মহারাজ ২০০১ সালেই এই মন্দিরটি নির্মাণের ঘোষণা করেছিলেন। এটি প্রায় ১০০০ শ্রমিক দ্বারা ১১ বছর পরে ২০১২ সালে সম্পন্ন হয়েছিল। বৃন্দাবনের এই পূণ্যভূমিতেই ভগবান শ্রীকৃষ্ণের শৈশব কেটেছে, ইতিমধ্যেই হোলি উৎসবে মেতে উঠেছে বৃন্দাবন।

28

এই মন্দিরে হোলি উৎসব উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে মন্দিরের সজ্জা, রাধা-কৃষ্ণের ফুল এবং রঙগুলির সঙ্গে একটি বিশেষ প্রাকৃতিক মেল বন্ধন রয়েছে। এর পরে, ফুল এবং আবির খেলা হয়। বিদেশ থেকে বহু পূর্ণ্যার্থী এই মন্দিরে হোলি খেলায় অংশ গ্রহণ করতে আসেন। 

38

বৃন্দাবনে প্রচুর মন্দির রয়েছে যেখানে ভিন্ন ভিন্ন নিয়মে হোলি উৎসব পালন করা হয় তবে প্রেম মন্দিরের হোলি বিশেষ গুরুত্বপূর্ণ। বৃন্দাবন শহরটি মথুরা থেকে ১১ কিলোমিটার দূরে আগ্রা-দিল্লি হাইওয়ের ২ নং জাতীয় সড়কের উপর অবস্থিত। বৃন্দাবন শহরে রাধা ও কৃষ্ণের অনেকগুলি মন্দির আছে। হিন্দু ধর্মের বৈষ্ণব সম্প্রদায়ের কাছে এটি একটি পবিত্র তীর্থস্থান।

48

১৫১৫ সালে কৃষ্ণের বাল্যলীলার স্থানগুলি নির্ধারণ করার উদ্দেশ্য নিয়ে চৈতন্য মহাপ্রভু বৃন্দাবনে এসেছিলেন। হিন্দুরা বিশ্বাস করেন, তিনি তাঁর দৈব আধ্যাত্মিক শক্তির মাধ্যমে বৃন্দাবন ও তার চারপাশে যে সকল স্থানে কৃষ্ণ তাঁর বাল্যলীলা করেছিলেন বলে মনে করা হয়, সেগুলি আবিষ্কার করেন।

58

দোলযাত্রা হিন্দু বৈষ্ণব ধর্মের একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও রং নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। 

68

পাশাপাশি মথুরা শহর হিন্দু ইতিহাসের সঙ্গে যুক্ত এবং হিন্দুধর্মের একটি গুরুত্বপূর্ণ তীর্থস্থান। এই শহরের প্রাচীনতম মন্দিরগুলির একটি হল গোবিন্দদেব মন্দির। এটি ১৫৯০ সালে নির্মিত হয়। সেই শতাব্দীরই গোড়ার দিকে বৃন্দাবন একটি শহর হিসেবে গড়ে ওঠে। 

78

মথুরা-বৃন্দাবনের প্রধান মোড় এবং মন্দিরে রঙ্গোলি দিয়ে সজ্জিত হবে হোলি উপলক্ষে। পৌরসভার এক বিশেষ দল মথুরা-বৃন্দাবনের প্রায় ১৫ টি স্থানে রাঙ্গোলি সাজাবে। বৃহস্পতিবার থেকেই পৌর কর্পোরেশন এই কাজ শুরু করে দিয়েছে। 

88

দক্ষিণ ভারতীয় ধাঁচের রঙ্গনাথ মন্দির দিব্যদেশের দশ দিনের ব্রহ্মোৎসবম ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ২৯ মার্চ শুরু হবে। উত্সবের মূল আকর্ষণটি ৪ এপ্রিল। এদিনে এখানে অনুষ্ঠিত হবে রথ মেলা। এই মন্দিরে এই উৎসব দেখার জন্য দেশ-বিদেশ থেকে কয়েক লক্ষ ভক্ত বৃন্দাবনে আসেন। মেতে ওঠেন হোলি খেলায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos