কেন গণেশ চতুর্থীর দিন চাঁদ দেখা নিষিদ্ধ, জেনে নিন এর পৌরাণিক ব্যাখ্যা

এই বছর গণেশ চতুর্থী ২২ আগস্ট শনিবার পালিত হবে। এই দিনে অনেকেই গণেশের মূর্তি বাড়িতে নিয়ে আসে, তারা গণেশ চতুর্থীর একাদশতম দিনে আড়ম্বরপূর্ণভাবে পুজো হয় এবং পরের বছর প্রথম দিকে আগমনের জন্য প্রার্থনা করে। পৌরাণিক বিশ্বাস অনুসারে, বিঘ্নহরত শ্রী গণেশ ভাদ্রপদ শুক্ল চতুর্থীর দিন জন্মগ্রহণ করেছিলেন, তাই এই দিন গণেশ চতুর্থী বা বিনায়ক চতুর্থী পালন করা হয়। তবে গণেশ চতুর্থীতে চাঁদ দেখা নিষিদ্ধ হিসাবে বিবেচিত। জেনে নিন এর কারণ-

deblina dey | Published : Aug 20, 2020 5:29 AM IST / Updated: Aug 20 2020, 11:21 AM IST

18
কেন গণেশ চতুর্থীর দিন চাঁদ দেখা নিষিদ্ধ, জেনে নিন এর পৌরাণিক ব্যাখ্যা

গণেশ চতুর্থীতে চাঁদ না দেখার অনেক গল্প রয়েছে। একটি জনশ্রুতি অনুসারে, রাতের বেলা একবার ছোট্ট গণেশ খেলছিলেন। 

28

এই সময়, তাঁর বাহন মুশিক হঠাৎ একটি সাপ দেখতে পেল, তিনি ভয়ে লাফিয়ে উঠলেন, যার কারণে গণেশ মাটিতে পড়ে গেলেন। গণেশ ততক্ষণে উঠে পড়লেন এবং তিনি উঠে দেখলেন কেউ তাকে দেখতে পাচ্ছে না। 

38

একই সঙ্গে তিনি সেখানে হাসির শব্দ শুনেছিলেন, তিনি ছিলেন চন্দ্রদেব। চন্দ্রদেব গণেশ-কে উপহাস করেছিলেন যার কারণে গণেশ রেগে গিয়েছিলেন।

48

এরপর গণেশ চন্দ্রদেবকে বলেছিলেন, "আপনি আমাকে সাহায্য করার জায়গায় আমার সঙ্গে ঠাট্টা করছেন।

58

আমি আপনাকে অভিশাপ দিচ্ছি যে আজকের পরে আপনার আলোক চলবে এবং কেউ আপনাকে দেখতে পাবে না।" এর পরে, সমস্ত দেবতা গণেশকে ব্যাখ্যা করলেন এবং চন্দ্র দেবও তাঁর কাছে ক্ষমা চেয়েছিলেন। 

68

গণেশ চন্দ্রদেবকে ক্ষমা করেছিলেন তবে বলেছিলেন যে আমি আমার অভিশাপটি ফিরিয়ে নিতে পারি না। মাসে একবার এটি ঘটবে যখন আপনার সমস্ত আলো বেরিয়ে যাবে এবং তারপরে ধীরে ধীরে আপনার আকার প্রতিদিন বাড়বে এবং মাসে একবার আপনাকে পূর্ণ দেখা যাবে।

78

পৌরাণিক কাহিনি অনুযায়ী সেই দিনটি ছিল চতুর্থীর দিন। গণেশ বলেছিলেন যে আমার এই আশ্বাসের কারণে আপনি অবশ্যই দৃশ্যত থাকবেন, তবে এই দিনে যদি কেউ আপনাকে দর্শণ করে, তবে তিনি অশুভ ফল পাবেন। যাতে মানুষ আপনার এই উপহাস মনে রাখেন। 

88

কথিত আছে যে, তখন থেকেই চতুর্থীর দিন চন্দ্র দর্শনকে নিষিদ্ধ হিসাবে বিবেচনা করা হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos