বিশ্বকর্মা পুজো থেকে মহালয়া- গোটা সেপ্টেম্বর মাস জুড়ে রয়েছে একাধিক পুজো, রইল তালিকা

চারিদিকে যেন পুজো পুজো রব। তিথি অনুসারে এবার মা দুর্গা আসছে আগেই। অক্টোবরের শুরুতে পালিত হবে দুর্গোৎসব। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে দুর্গোৎসবের সূচনা পর্ব। কোথাও চলছে প্যান্ডেল তৈরির কাজ তো কোথাও রঙের প্রলেপ পড়ছে প্রতিমাতে। প্রতি বছর উৎসবের সূচনা হয় গণেশ পুজো দিয়ে। আর এবার মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপরই সকলে মেতে উঠবেন দুর্গোৎসবে। এদিকে দেবি পক্ষের সূচনের আগেই শুরু হয়ে যায় নানান পুজো। এবার গোটা সেপ্টেম্বর মাস জুড়ে রয়েছে একাধিক উৎসব। রাধা অষ্টমী থেকে বিশ্বকর্মা পুজো- রয়েছে একাধিক উৎসব এক ঝলকে দেখে নিন সেই সকল পুজোর তালিকা।  

Sayanita Chakraborty | Published : Sep 2, 2022 6:55 AM IST

110
বিশ্বকর্মা পুজো থেকে মহালয়া- গোটা সেপ্টেম্বর মাস জুড়ে রয়েছে একাধিক পুজো, রইল তালিকা

১ লা সেপ্টেম্বর বৃহস্পতিবার ছিল ঋষি পঞ্চমী। ছিল স্কন্দ ষষ্ঠী। ৩ সেপ্টেম্বর পালিত হচ্ছে চাবড়া ষষ্ঠী। রয়েছে ললিতা সপ্তমী। এই দিন থেকে শুরু হচ্ছে মহালক্ষ্মী ব্রত। রয়েছে, জ্যেষ্ঠ গৌরী আবাহনা। ৪ সেপ্টেম্বর রবিবার পালিত হবে, রাধা অষ্টমী। পালিত হবে জ্যেষ্ঠ গৌরী পুজো। তেমনই ৫ সেপ্টেম্বর রবিবারে পালিত হবে জ্যোষ্ঠ গৌরী বিসর্জন।  

210

৬ সেপ্টেম্বর মঙ্গলবার রয়েছে পার্শ্ব একাদশী। ৭ সেপ্টেম্বর বুধবার বামন জয়ন্তী, ভুবনেশ্বরী জয়ন্তী পালিত হবে। তেমনই সেদিন বৈষ্ণব পর্ব একাদশী ও কল্কি দ্বাদশী তিথি রয়েছে। ৮ সেপ্টেম্বর রয়েছে প্রদোষ ব্রত। ভগবান শিবের আশীর্বাদ পেতে অনেকেই পালন করেন প্রদোষ ব্রত। এই ব্রত পালনে দূর হয় জীবনের সকল বাধা। 

310

৯ সেপ্টেম্বর শুক্রবার হল গণেশ বিসর্জন। এদিন গণেশ পুজো সমাপ্ত হবে। সেদিন এর সঙ্গে পালিত হবে অনন্ত চতুর্দশী। ১০ সেপ্টেম্বর শনিবার ভাদ্রপদ পূর্ণিমা ব্রত পালিত হবে। ১১ সেপ্টেম্বর রবিবার হল আশ্বিন মাসের শুরু। এদিন পালিত হবে কৃষ্ণ প্রতিপদ। আবার ১২ সেপ্টেম্বর সোমবার হল কৃষ্ণ দ্বিতীয়া। 

410

১৩ সেপ্টেম্বর কৃষ্ণ তৃতীয়া। এরই সঙ্গে এদিন পালিত হবে বিঘ্নরাজ সংকষ্টী চতুর্থী। আর ১৪ সেপ্টেম্বর কৃষ্ণ চতুর্থী। সঙ্গে পালিত হবে মহাভারণী। এরপরদিন অর্থাৎ ১৫ সেপ্টেম্বর কৃষ্ণ পঞ্চমী। এদিক মাসিক কার্থিগাই ও বিশ্বেশ্বরায় জয়ন্তী। অনেক রাজ্যে সাড়ম্বরে পালিত হয় মাসিক কার্থিগাই ও বিশ্বেশ্বরায় জয়ন্তী।

510

১৬ সেপ্টেম্বর পালিত হবে কৃষ্ণ ষষ্ঠী। তারপর দিন অর্থাৎ ১৭ সেপ্টেম্বর হল কৃষ্ণ সপ্তমী। এই দিনই হল বিশ্বকর্মা পুজো। বহু কারখান, ব্যবসাক্ষেত্র বাড়িতে, ক্লাবে অনুষ্ঠিত হয় বিশ্বকর্মা পুজো। দুর্গোৎসবের থেকে এই পুজো জাঁকজমক কোনও অংশে কম নয়। এদিক আবার মহালক্ষ্মী ব্রত সমাপ্ত হবে। সঙ্গে রয়েছে কন্যা সংক্রান্তি, রোহিণী ব্রথ, কালাষ্টমী ও মাসিক কৃষ্ণজন্মাষ্টমীর পুজো। 

610

তার পরদিন অর্থাৎ ১৮ সেপ্টেম্বর কৃষ্ণ অষ্টমী তেমনই এই দিন জীবিত পুত্রিকা ব্রত পালন করেন অনেকে। ১৯ সেপ্টেম্বর হল কৃষ্ণ নবমী। ২০ সেপ্টেম্বর পালিত হবে কৃষ্ণ দশমী। আর ২১ সেপ্টেম্বর পালিত হবে কৃষ্ণ একাদশী। সেপ্টেম্বর জুড়ে পর পর রয়েছে উৎসব। 

710

২২ সেপ্টেম্বর পালিত হবে কৃষ্ণ দ্বাদশী। এর পর দিন ২৩ সেপ্টেম্বর কৃষ্ণ ত্রয়োদশী। এই তিথিতে পড়েছে প্রদোষ ব্রত। ভগবান শিবের আশীর্বাদ পেতে অনেকেই পালন করেন প্রদোষ ব্রত। এই ব্রত পালিত হবে ২৩ সেপ্টেম্বর। আবার ২৪ সেপ্টেম্বর হল কৃষ্ণ চতুর্দশী। শাস্ত্র মতে, সকল পুজোর জন্য আলাদা আলাদা তিথি আছে। সেই অনুসারে পুজিত হন দেবতারা।

810

২৫ সেপ্টেম্বর রয়েছে কৃষ্ণ অমাবস্যা। এই দিন দর্শ অমাবস্যা ও আশ্বিন অমাবস্যাও পালিত হবে। আবার পালিত হবে অনাবধান। তিথি অনুসারে, মহালয়া পড়েছে এবার ২৪ সেপ্টেম্বর শনিবার রাত ২/৫৫/৩৯ মিনিটে অমাবস্যা তিথি শুরু হচ্ছে। এবং ২৫ সেপ্টেম্বর রবিবার ৩/২৪/১৭ মিনিট পর্যন্ত থাকছে। 

910

মহালয়ার অমৃতযোগ আছে দিবা ঘ ৬।২৩ গতে ৮।৮১ মধ্যে। ও ১১।৪৫ হতে ২।৫০ মধ্যে। এবং রাত্রি ঘ ৭।৩৮ হতে ৯।১৮ মধ্যে ও ১১।৫৭ হতে ১।২৭ মধ্যে ও ২।১৭ গতে ৫।৩০ মধ্যে। তার পর দিন অর্থাৎ ২৬ সেপ্টেম্বর পালিত হবে নবরাত্রি। ঘটস্থাপন হবে এদিন। সঙ্গে রয়েছে মহারাজ অগ্রসেন জয়ন্তী।

1010

২৭ সেপ্টেম্বর হল চন্দ্র দর্শ। তারপর ২৯ সেপ্টেম্বর পালিত হবে বিনায়ক চতুর্থী। এবং ৩০ সেপ্টেম্বর হল পঞ্চমী। ২০২২ সালের মহা পঞ্চমী ১৩ আশ্বিন ১৮২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার পালিত হবে। ১ অক্টোবর হল ষষ্ঠী। ২ অক্টোবর সপ্তমী। ৩ অক্টোবর সোমবার অষ্টমী। ৪ অক্টোবর মঙ্গলবার নবমী। আর ৫ অক্টোবর বুধবার হল দশমী।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos