Solar Eclipse 2021: জেনে নিন কবে হবে বছরের শেষ সূর্যগ্রহণ, কোথায় দেখা যাবে

বছরের শেষ চন্দ্রগ্রহণ শেষ হওয়ার পর এখন অপেক্ষা বছরের শেষ সূর্যগ্রহণের। যা হতে চলেছে ৪ ডিসেম্বর শনিবার ২০২১। বছরের এই অন্তিম সূর্যগ্রহণ কেমন হবে, কোথা থেকে এই গ্রহণ দৃশ্যমান এবং এই গ্রহণের সময় কখন। দেখে এই গ্রহণ সম্বন্ধে যাবতীয় তথ্য-

deblina dey | Published : Nov 24, 2021 6:07 AM IST

19
Solar Eclipse 2021: জেনে নিন কবে হবে বছরের শেষ সূর্যগ্রহণ, কোথায় দেখা যাবে

যে কোনও গ্রহণকে জ্যোতির্বিদ্যার ঘটনা হিসেবে বিবেচনা করা হয়, কিন্তু ধর্মীয় দৃষ্টিকোণ থেকে গ্রহণ শুভ নয় কারণ এই সময়ে সূর্য বা চন্দ্র রাহু দ্বারা আক্রান্ত হয়।
 

29

এই কারণে গ্রহনকালে কোনও শুভ কাজ করা হয় না। সাধারণত, সূর্যগ্রহণের প্রায় ১২ ঘন্টা আগে সূতক শুরু হয় এবং সমস্ত কাজ বন্ধ হয়ে যায়। 

39

তবে এবার সূর্যগ্রহণের সময় কোনও সূতক থাকবে না কারণ এটি সম্পূর্ণ নয় আংশিক সূর্যগ্রহণ হবে। এ কারণে সূতকের বিধানও বৈধ হবে না।

49

যেদিন সূর্যগ্রহণ হবে, মার্গশীর্ষ মাসের অমাবস্যাও একই দিনে ঘটবে। সূর্যগ্রহণ ৪ ডিসেম্বর সকাল ১০ টা বেজে ৫৯ মিনিটে শুরু হবে এবং বিকেল ৩ টে বেজে ৭ মিনিটে শেষ হবে। 
 

59

ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। এটি শুধুমাত্র অ্যান্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকায় দেখা যাবে।
 

69

চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে আসে, তখন চাঁদের পিছনে সূর্যের ছবি কিছু সময়ের জন্য ঢাকা থাকে। এ কারণে কয়েক মুহূর্তের জন্য পৃথিবীতে সূর্যের আলো ঠিকমতো আসে না এবং অন্ধকার হয়ে যায়। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়।
 

79

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ- যখন চাঁদ হঠাৎ সূর্যের মাঝখানে এসে পুরোপুরি ঢেকে ফেলে তখন তাকে পূর্ণ সূর্যগ্রহণ বলে।
 

89

আংশিক সূর্যগ্রহণ- যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে এমনভাবে আসে যে সূর্য তাকে পুরোপুরি ঢেকে রাখতে পারে না, সূর্যের কিছু অংশই ঢেকে যায়, তখন এই অবস্থাকে আংশিক সূর্যগ্রহণ বলে।
 

99

বৃত্তাকার সূর্যগ্রহণ পৃথিবী থেকে দূরে থাকা অবস্থায় যখন চাঁদ পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে। এমন অবস্থায় সূর্যের কেবল কেন্দ্রীয় অংশই ঢাকা থাকে এবং সূর্যকে ব্রেসলেটের মতো দেখায়। একে বলা হয় বৃত্তাকার সূর্যগ্রহণ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos