ভারতের কিছু অলৌকিক শিব মন্দির, যেখানের মূর্তি ক্রমাগত রঙ পরিবর্তন করে

আমাদের দেশে শিবের প্রচুর মন্দির রয়েছে যেগুলি কোনও না কোনও অলৌকিক কাজের জন্য বেশ জনপ্রিয় তীর্থক্ষেত্রে পরিণত হয়েছে। ভক্তরা এখানে কেবল শিবের এই অলৌকিক রূপ দর্শণে আসেন। তবে ভারতে এমন বেশ কিছু আশ্চর্যজনক শিবলিঙ্গ আছে যার দর্শণে পূর্ণ্যার্থীদের ভীড় জমে সেই মন্দিরে। জেনে নেওয়া যাক দেশের এরকমই বেশ কিছু শিবলিঙ্গ সম্পর্কে যারা দিনের বেলা অনেক সময় তাদের রঙ পরিবর্তন করে।

deblina dey | Published : Feb 25, 2021 5:53 AM IST

17
ভারতের কিছু অলৌকিক শিব মন্দির, যেখানের মূর্তি ক্রমাগত রঙ পরিবর্তন করে

রাজস্থানের অচলেশ্বর মহাদেব মন্দির- এই অচলেশ্বর মহাদেব মন্দির ধৌলপুর, রাজস্থানে অবস্থিত। বিশ্বাস করা হয় যে এই মন্দিরের শিবলিঙ্গ দিনে তিনবার তার রঙ পরিবর্তন করেন। যার অধীনে সকালে শিবলিঙ্গের রঙ লাল হয়ে যায়, বিকেলে জাফরান রং এবং সন্ধ্যায় শিবলিঙ্গ শ্যামবর্ণ রঙে পরিণত হয়।

27

রাজস্থানের অচলেশ্বর মহাদেব মন্দিরের শিবলিঙ্গের রঙ পরিবর্তন করা আজও একটি অলৌকিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। আজও এই রহস্যের কোনও সমাধান হয়নি।

37

নর্মদেশ্বর মহাদেব মন্দির উত্তর প্রদেশ- নর্মদেশ্বর মহাদেবের এই মন্দির উত্তর প্রদেশের লক্ষ্মীপুরে, খেরি জেলায় অবস্থিত। বিশ্বাস করা হয় যে এই মন্দিরের শিবলিঙ্গও এর রঙ পরিবর্তন করে। এই মন্দিরের একটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল এই মন্দিরটি ভারতের একমাত্র মন্দির যেখানে ব্যাঙের উপাসনা করা হয়। এই মন্দিরে ভগবান শিব একটি ব্যাঙের পিঠে বিরাজমান।

47

উত্তর প্রদেশের কালেশ্বর মন্দির- এই কালেশ্বর মহাদেব মন্দির ইউপি এর ঘাটমপুর তহশীলে অবস্থিত। এটি বিশ্বাস করা হয় যে এই মন্দিরের শিবলিঙ্গ সূর্যের রশ্মির সঙ্গে সঙ্গে দিনে তিনবার তার রঙ পরিবর্তন করেন।

57

উত্তর প্রদেশের লিলুতিনাথ শিব মন্দির- এই লিলুতি নাথ শিব মন্দির উত্তর প্রদেশের পিলিভিত জেলায় অবস্থিত। মনে করা হয় যে, এই শিব মন্দিরটি মহাভারত আমলে গুরু দ্রোণাচার্যের পুত্র অশ্বত্থমা প্রতিষ্ঠা করেছিলেন। এই শিবলিঙ্গটিও দিনে তিনবার তার রঙ পরিবর্তন করেন। 

67

এই মন্দিরে শিবলিঙ্গের রঙ সকালে কালো, বিকেলে বাদামী এবং এবং রাতে হালকা শ্বেত বর্ণ ধারণ করে। এই মন্দির সম্পর্কে এমন একটি বিশ্বাসও রয়েছে যে অশ্বত্থামা এবং আলহা-উদাল মধ্যরাতেও এই মন্দিরে পুজো করতে আসেন এবং যখন তারা আসেন, হঠাৎ বজ্রপাত শুরু হয় এবং আবহাওয়া ছাড়াই বৃষ্টি হয়।  

77


বিহার এর দুলহন শিবালয় : বিহার এর এই দুলহন শিবালয় নালন্দা জেলায় অবস্থিত। এই মন্দিরের শিবলিঙ্গের রঙ সূর্যের আলো অনুযায়ী পরিবর্তন হতে থাকে বলে মনে করেন অনেকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos