এই মানুষরাই জীবনে চরম আর্থিক কষ্টে থাকে, জানায় চাণক্য নীতি

চাণক্য ছিলেন একজন অর্থনীতিবিদ এবং শিক্ষকের পাশাপাশি একজন মহান বিদ্বান। তিনি মানবকে প্রভাবিত করে এমন প্রতিটি সূক্ষ্ম ও সূক্ষ্ম বিষয় অধ্যয়ন করেছিলেন। এই অধ্যয়ন এবং অভিজ্ঞতার ভিত্তিতে তিনি জানিয়েছেন, সমাজে এমন কিছু মানুষ আছেন যাঁদের জীবনে সব সময় অর্থের অভাব হয়। এরা কোনও সময় অর্থ সঞ্চয় করতে পারে না। মোট কথা চাণক্য নীতির মতে, এই ধরণের মানুষের কাছে কোনও সময় আর্থিক স্বচ্ছলতা থাকে না। তাই জীবনে আর্থিক শক্তি উন্নত করতে একজন মানুষের সর্বদা এই বিষয়গুলি মাথায় রাখা উচিত।

deblina dey | Published : Sep 6, 2020 4:21 AM IST

16
এই মানুষরাই জীবনে চরম আর্থিক কষ্টে থাকে, জানায় চাণক্য নীতি

লোভ পরিত্যাগ করুন-

প্রতিটি মানুষের লোভ থেকে দূরে থাকা উচিত। লোভ একজন ব্যক্তিকে সমস্ত ভাবে আঘাত করে তার মনুষ্যত্ব নষ্ট করে দেয়। এতে কখনই কারও ভাল হয় না। লোভ একজন ব্যক্তিকে ক্রমাগত স্বার্থপর এবং নিষ্ঠুর করে তোলে। তার নিজের ইন্দ্রিয়গুলি এই লোভের অধীন হতে শুরু করে। নিজের সত্তার নিয়ন্ত্রণ নিজের উপর থাকে না। 

26

এই ধরনের লোকেরা নিজেরা কখনও সুখী হয় না। তাদের লোভ, সর্বদা তাদের মধ্যে বিরাজ করে। লক্ষ্মী দেবীও এমন মানুষ পছন্দ করেন না। তাই জীবনের গুরুত্বপূর্ণ সময়ে এদের চরম আর্থিক কষ্ট দেখা দেয়।

36

নেতিবাচক চিন্তাভাবনা থেকে দূরে থাকুন-

প্রতিটি মানুষকে সর্বদা নেতিবাচক চিন্তাভাবনা এবং কাজ করা থেকে দূরে থাকা উচিত। নেতিবাচকতা একজন ব্যক্তির দক্ষতা নষ্ট করে দেয়। এই কু-প্রভাব একজন ব্যক্তির ব্যক্তিত্ব থেকে তার জীবনের প্রতিটি পর্যায়ে প্রভাব ফেলতে শুরু করে।

46

নেতিবাচকতা যখন কোনও ব্যক্তির উপর আধিপত্য বিস্তার শুরু করে, তখন সেই ব্যক্তি খারাপ থেকে ভাল-কে আলাদা করতে অক্ষম হয়। এরপর একদিন সে সমস্ত কিছু হারাতে থাকে। এই জাতিয় ব্যক্তির জীবনে অর্থের সংকটও দেখা দেয়, কারণ মহালক্ষ্মী সেই ঘরেই বাস করেন যেই ঘর ইতিবাচকতায় ভরা থাকে।

56

মন্দ শুনো না এবং মন্দ কাজ করো না- 

জীবনে যতটা সম্ভব মন্দ কাজ করা থেকে দূরে থাকা উচিত। এটি এমন একটি আধিপত্য যা ভিতরের ব্যক্তিকে ধ্বংস করে দেয়। মন্দ কাজ করা এবং শোনার মাধ্যমে ব্যক্তির ব্যক্তিত্ব ও সৎ কর্ম শক্তি হ্রাস পায়। 

66

সমাজে এই ধরনের মানুষের ভাবমূর্তি কলঙ্কিত হতে শুরু করে। অন্যরা দূরত্ব তৈরি শুরু করে। আপনি যদি সময় মতো এই আচরণ থেকে মুক্তি পেতে না পারেন তবে আপনজনেরাও একটা সময় এদের সঙ্গে দূরত্ব বজায় রাখতে শুরু করে। অর্থ এদের হাতে আসলেও তা সাময়িক, বেশি দিন থাকে না।

Share this Photo Gallery
click me!
Recommended Photos