পুরুষ হলেও নিজের অন্তরেই লুকিয়ে ছিল 'নারীত্ব', 'ঋতুরাজ' এক এবং অনন্য 'ঋতুপর্ণ ঘোষ'

করোনা আতঙ্ক, লকডাউন সবই চলছে নির্বিকারে। তার মাঝেই যেন মনে পড়ে গেল ভারতীয় সিনেমার উজ্জ্বল নক্ষত্র ঋতুপর্ণ ঘোষের কথা।  কেটে গিয়েছে দীর্ঘ ৮ বছর। সালটা ২০১৩ দিনটা ৩০ মে। আজই সেই কালো দিন। আজকের দিনেই আচমকাই পৃথিবীকে চিরবিদায় জানিয়ে চলে গিয়েছিলেন ঋতুপর্ণ ঘোষ। অসময়ে তার মৃত্যু আজও সকলের কাছে অবিশ্বাস্য।পুরুষ হলেও নিজের অন্তরেই লুকিয়ে ছিল নারীত্ব। তার লিঙ্গ নিয়ে হাজারও কুকথা সমালোচনার পরেও নিজের দৃঢ় আত্মবিশ্বাসের সঙ্গে ঋতুর জবাব ছিল, শিল্পীর কোন লিঙ্গ হয় না।  সমকামীতা নিয়ে একসময় গোটা বিনোদন জগত উত্তাল হলেও তার অবদান আজও সকলের মনে অমলিন 'ঋতুরাজ'  এক এবং অনন্য 'ঋতুপর্ণ ঘোষ'।

Riya Das | Published : May 30, 2021 5:35 AM IST

18
পুরুষ হলেও নিজের অন্তরেই লুকিয়ে ছিল 'নারীত্ব',  'ঋতুরাজ'  এক এবং অনন্য 'ঋতুপর্ণ ঘোষ'

করোনা আতঙ্কের মধ্যেও ঋতু স্মরণে খামতি নেই কোথাও। অষ্টম মৃত্যুবার্ষিকীতে বিশ্ববিখ্যাত পরিচালককে অনলাইনেই শ্রদ্ধার্ঘ জানালেন বিশিষ্টজনেরা।

28

ঋতুপর্ণ মানেই টানটান চিত্রনাট্য, সাবলীল অভিনয়। কিন্তু তিনি আজ আর নেই। শুধু রয়ে গেছে তার অভিনয় দক্ষতা, গল্পের জমাটি বুননের এক টাটকা বাতাস। তার লেখা পড়লেই বোঝা যায়, তিনি কতটা মননশীল ও সংবেদনীল ছিলেন। 

38

পরিচালক সত্যিই কি সমকামী ছিলেন, এই নিয়ে বহু মতামত রয়েছে। কারণ ঋতুপর্ণর কাছে যৌনতার সংজ্ঞাটাই ছিল ভিন্ন।

48

পুরুষ হলেও নিজের অন্তরেই লুকিয়ে ছিল নারীত্ব। তার লিঙ্গ নিয়ে হাজারও কুকথা সমালোচনার পরেও নিজের দৃঢ় আত্মবিশ্বাসের সঙ্গে ঋতুর জবাব ছিল, 'শিল্পীর কোন লিঙ্গ হয় না'।

58

তবে তিনি সমকামী থাকুক বা অসমকামী, মানুষ হিসেবে তিনি ছিলেন খাটি সোনা। তার কাছে জীবনের মূল্যবোধটাই ছিল আসল।যৌনতার ট্যাবু ভেঙে শরীরকে তিনি অন্য ধাঁচে প্রয়োগ করেছেন ।পুরুষতন্ত্র, নীতি-নৈতিকতা, নারী-পুরুষবাচক লিঙ্গ বৈষম্যে তিনি ছিলেন ক্ষুরধার সাহসী।

68

কেবল সমকামীতা বা তৃতীয় লিঙ্গ নয়, যৌনতা, নারীকেন্দ্রিক চরিত্রের কঠোর সত্যকে বারে বারে পর্দায় তুলে ধরেছিলেন ঋতুপর্ণ। সমাজকে চ্যালেঞ্জ করে নয়, কেবল সেই সত্যিটাকে সামনে রেখেছিলেন যা মানতে গেলে দাঁতে দাঁত চেপে ফেলত বাঙালি। 

78

ঋতুপর্ণ ছিলেন সময়ের থেকে বহু এগিয়ে। যাকে বলে 'আহেড অফ ইটস টাইম'। সমাজ কী বলছে, নিন্দার স্বর কতটা উঁচুতে তুলছে তাতে ভারি বয়ে গিয়েছে। ছবি তৈরির মাধ্যমে নিজের প্রতিচ্ছবি তুলে ধরেছিলেন তিনি।

88


শিল্পীর কোনও লিঙ্গ হয় না। সামাজিক লিঙ্গ কোনও পরিচয় হতে পারে না। এটা তিনি শিখেছিলেন তার বাবা-মায়ের কাছে। তার অকালপ্রয়াণে আজও বিনোদন জগতে বিশাল ফাঁক রয়ে গেছে

Share this Photo Gallery
click me!
Recommended Photos