বাংলা চলচ্চিত্র জগতে মা-এর ভূমিকায় অভিনীত অন্যতম অভিনেত্রীদের সন্ধান

Jayita Chandra | Published : May 12, 2019 7:58 AM IST

18
বাংলা চলচ্চিত্র জগতে মা-এর ভূমিকায় অভিনীত অন্যতম অভিনেত্রীদের সন্ধান
ছায়া দেবীঃ বাংলা সাদা কালো পর্দার এক জনপ্রিয় মুখ ছায়া দেবী। বহু ছবিতে তিনি পার্শ্ব চরিত্রে অভিনয় করেছেন। তবে অধিকাংশ ছবিতেই মহানায়ক উত্তমকুমার-এর মায়ের ভূমিকায় দর্শক তাকে পেয়েছেন। যার মধ্যে উল্লেখযোগ্য ছবি অ্যান্টনী ফিরিঙ্গি, দেয়া নেয়া। অপরদিকে সুচিত্র সেনেরও মা হয়েছিলেন বেশ কয়েকবার, যার মধ্যে উল্লেখযোগ্য সাত পাকে বাঁধা, সপ্তপদী।
28
মাধবী মুখোপাধ্যায়ঃ মাধবী মুখোপাধ্যায় বাংলা চলচ্চিত্র জগতের অন্যতম নাম। বহু ছবিতে নায়িকার ভূমিকায় অভিনয় করে আজও তিনি দর্শকের মনে জায়গা করে রেখেছেন। মা-এর ভূমিকায় তিনি অভিনয় করেন বেশকিছু ছবিতে। তবে যে ছবি তার জীবনে শ্রেষ্ঠত্বের দাবী রাখে তা হল বিন্দুর ছেলে।
38
সুপ্রিয়া চট্টোপাধ্যায়ঃ বাংলা চলচ্চিত্র জগতের প্রবাদপ্রতিম শিল্পী সুপ্রিয়া দেবী, যাকে এক সময় অধিকাংশ ছবিতেই মহানায়কের বিপরীতে পেয়েছেন দর্শক। যার ঝুলিতে মেঘে ঢাকা তারা-র মতন ছবি তিনিই আবার পরবর্তিতে প্রজেনজিৎ চট্টোপাধ্যায়ের মায়ের ভূমিকায় অভিনয় করেন। যার মধ্যে উল্লেখযোগ্য ছবি জামিন।
48
সুমিত্রা মুখোপাধ্যায়ঃ সত্তরের দশকের অন্যতম নায়িকা, তিনি অধিকাংশ ছবিতেই উত্তমকুমারের বিপরীতে অভিনয় করেছিলেন। বসন্তবিলাপ, দত্তা, ওগো বধূ সুন্দরী-র মতন ছবি যার ঝুলিতে তিনিই আবার বর্তমান প্রজন্মের অন্যতম নায়ক জিৎ-এর প্রথম ছবি সাথী-তে তার মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন।
58
অপর্না সেনঃ মায়ের চরিত্রে অপর্না সেন বললেই মনে পরে শ্বেত পাথরের থালা। সম্প্রতি তাকে আবার মা-র ভূমিকায় পাওয়া গেছে বসু পরিবার ছবিতে। ঊনিশে এপ্রিল ছবিতেও অপর্না সেন-কে মা-এর ভূমিকায় পেয়েছেন দর্শক।
68
লাবনী সরকারঃ টেলিভিশনের জনপ্রিয় এই নায়িকা নব্বইয়ের দশক থেকেই বাংলা চলচ্চিত্রের এক পরিচিত মুখ। কিন্তু বর্তমানে তার বড় পর্দার ভূমিকা ক্রমেই প্রাধান্য পাচ্ছে মা-এর চরিত্রে অভিনয়ের তাগিদে। একের পর এর ছবিতে দেব, বণি, সকলেরই মা-এর ভূমিকায় দর্শক পেয়েছেন তাকে। যার মধ্যে উল্লেখযোগ্য আমাজন অভিযান, চ্যালেঞ্জ, খোকা ৪২০ প্রভৃতি।
78
অনামিকা সাহাঃ সত্তরের দশক থেকে চলচ্চিত্র জগতের এক পরিচিত মুখ অনামিকা সাহা। বহু ছবিতে তিনি প্রসেনজিৎ চট্টোপাধ্যায় থেকে শুরু করে জিৎ-এর মা-এর ভূমিকায় অভিনয় করেন। যার মধ্য উল্লেখযোগ্য সাথী, মায়ের আঁচল প্রভৃতি।
88
লিলি চক্রবর্তীঃ সম্প্রতি লিলি চক্রবর্তী বেশ কয়েকটি ছবিতে মা-এর ভূমিকায় অভিনয় করেছে। পার্শ্বচরিত্রে অভিনয় করার সঙ্গে সঙ্গে বর্তমান প্রজন্মের নায়ক-নায়িকাদের মা-এর ভুমিকায় এখন তাকে পাওয়া যায় পর্দায়। যেমন পোস্ত ছবিতে যিশু সেনগুপ্তর মা, ও বসু পরিবার ছবিতে শাশ্বত চট্টোপাধ্যায়ের মা-এর ভূমিকায় দর্শক পান তাকে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos