অভিনয় থেকে প্রযোজনা, ছক ভেঙে বি-টাউনে স্ব-প্রতিষ্ঠিত এই বলি নায়িকারা

যুগের পর যুগ ধরেই পিতৃতন্ত্রের শাসন  চলেই আসছে। সে পরিচালক হোক বা অভিনেতা, কিংবা প্রযোজক সবেতেই যেন পাল্লা ভারী পিতৃতন্ত্রের। তবে  একটু নয় বরং অনেক বেশি সময় লাগলেও ধীরে ধীরে তার যেন অবসান ঘটতে চলেছে। আসতে চলেছে পরিবর্তন। আর সেই পরিবর্তন চোখে পড়ছে সবেতেই। অভিনয়-পরিচালনা -প্রযোজনা সবেতেই একটু একটু করে সংখ্যা বাড়ছে মেয়েদের। নিজের জমি নিজেরা বুঝে নিতে প্রত্যেকেই যেন রনংদেহি হয়ে উঠেছেন। অভিনয় তো রয়েইছে তার পাশাপাশি প্রযোজনাতেই বেশ আগ্রহী বলি নায়িকারা। প্রথম সারির অভিনেত্রীরাও রয়েছেন সেই তালিকায়।  মেয়েরা চাইলে কি না পারে, তারই প্রমাণ দিচ্ছেন নারীবাহিনী। আন্তজার্তিক নারী দিবসের আগে একনজরে দেখে নিন বলি তারকাদের তালিকা।

Riya Das | Published : Mar 7, 2020 11:47 AM IST / Updated: Mar 07 2020, 05:23 PM IST

18
অভিনয় থেকে প্রযোজনা, ছক ভেঙে বি-টাউনে স্ব-প্রতিষ্ঠিত এই বলি নায়িকারা
বলিউডে প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে সবার প্রথমেই উঠে আসে দীপিকা পাড়ুকোনের নাম। একের পর এক ছবিতে অভিনয় করে ইতিমধ্যেই নিজের জায়গা করে নিয়েছেন দীপিকা। চলতি বছরেই প্রযোজনাতে প্রথম আত্মপ্রকাশ করেছেন অভিনেত্রী। নিজের সংস্থা কা এন্টারটেনমেন্টের ব্যানারে তৈরি করেছেন 'ছপাক'। তবে শুধু প্রযোজনা হয়, ছবির মুখ্য চরিত্রেও ছিলেন তিনি নিজেই। এমন ছবি ভবিষ্যতে বানাতে চান যার মধ্যে গল্পই প্রধান চরিত্র হয়ে উঠবে। ইতিমধ্যেই আগামী ছবির প্রযোজনাতেও হাত দিয়েছেন অভিনেত্রী।
28
অনুষ্কা শর্মা। বেশ কয়েকবছর আগে প্রযোজনাতে নাম লিখিয়েছেন অভিনেত্রী। ভাইয়ের সঙ্গে যৌথভাবে তৈরি করেছেন ক্লিন স্লেট ফিল্মস। 'এনএইচ১০', 'ফিলাউরি', 'পরী'-র মতো একাধিক ছবি রয়েছে তাদের ঝুলিতে।
38
সালটা ২০১৫। প্রযোজনা সংস্থা পার্পল পেবল পিকচারস-এর হাত ধরে প্রযোজনায় আসেন প্রিয়ঙ্কা চোপড়া। মারাছি,বাংলা, পাঞ্জাবী, ভোজপুরী সিনেমা প্রযোজনা করে এই সংস্থা।
48
নব্বইয়ের দশকের পুরুষের হৃদয়ে ঝড় তুলতে একাই একশো ছিলেন মাধুরী দীক্ষিত। বিয়ের পর অভিনয় থেকে বিরতি নিয়ে আমেরিকা গেছিলেন অভিনেত্রী। তারপর ২০১১ সালে দেশে ফিরে আরএনএম মুভিং পিকচারস নামে একটি প্রযোজনা সংস্থা খোলেন মাধুরী।
58
ভারতের প্রাক্তন হকি অধিনায়ক সন্দিপ সিংয়ের বায়োপিক -এ প্রথম প্রযোজনায় আসেন চিত্রাঙ্গদা সিং। যেটি তার কাছে ভীষণই আনন্দের ছিল। আগামী দিনে প্রযোজনা করতে চান অভিনেত্রী।
68
প্রযোজনাতে এসেছেন দিয়া মির্জা। ব্যক্তিগত জীবনকে দূরে সরিয়ে রেখেই আপাতত কেরিয়ারে ফোকাস করেছেন অভিনেত্রী। তার সংস্থার নাম ওয়ান ইন্ডিয়া স্টোরিজ। আপাতত ছবি নির্মাতা ও চিত্রনাট্যকারদের সঙ্গে আলোচনা পর্যায়ে রয়েছেন অভিনেত্রী।
78
রিমা কাগতি নামটির সঙ্গে সকলেই পরিচিত। জোয়া আখতারের সঙ্গে যৌথ ভাবে তৈরি করেন প্রযোজনা সংস্থা টাইগার বেবি ফিল্মস। 'গাল্লি বয়' থেকে 'মেড ইন হেভেন'-এর মতো বলিউডের বহু সিনেমায় রিমার হাত রয়েছে।
88
বাসু ভাগনানি প্রযোজনা সংস্থা পূজা এন্টারটেইনমেন্ট চালাচ্ছেন দীপশিখা। সেফ আলি খানের 'জওয়ানি জানেমন' ছবিটিও তাদের প্রযোজনা সংস্থার। বলি অভিনেতা বরুণ ধাওয়ানের 'কুলি নম্বর ওয়ান, এবং অক্ষয় কুমারের 'বেল বটম' ছবিটি তাদের ব্যানারে আসতে চলেছে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos