অপু থেকে ফেলুদা হয়ে ওঠা, কালজয়ী জুটি সত্যজিৎ-সৌমিত্র, সাদা কালো ফ্রেমে যুগলবন্দিতে কিস্তিমাত

সৌমিত্র চট্টোপাধ্যায়, টলিউডের এক মহীরুহ, তাঁর পথ চলার শুরুটাই ছিল সত্যজিৎ রায়। অপুর সংসার থেকে শুরু। সেখান থেকেই ফেলুদা হয়ে ওঠা। একের পর এক ছবি করেছেন অভিনেতা সত্যজিৎ রায়ের সঙ্গে। আর এই দুয়ের সমীকরণেই টলিউড পেয়েছে কালজয়ী একাধিক ছবি। আজ মহা প্রয়াণে সৌমিত্র চট্টোপাধ্যায়, সত্যিজিৎকে হারিয়ে যেখন ভেঙে পড়েছিল বাংলা চলচ্চিত্র জগত, ঠিক একই ভাবে আজ অভিভাবককে হারালো টলিউড... 

Jayita Chandra | Published : Nov 15, 2020 10:56 AM IST

19
অপু থেকে ফেলুদা হয়ে ওঠা, কালজয়ী জুটি সত্যজিৎ-সৌমিত্র, সাদা কালো ফ্রেমে যুগলবন্দিতে কিস্তিমাত
ফেলুদাঃ সত্যজিৎ রায় সৃষ্ট এই চরিত্র বাংলার অন্যতম গোয়েন্দা। ৫০ বছর আগে তাঁর সৃষ্টি। তিনি নিজেই পরিচালনা করে পর্দায় তুলে ধরেছিলেন সোনার কেল্লা। সালটা ১৯৭৪। এই চরিত্রে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, পরবর্তীতে সব্যসাচী চক্রবর্তী ও আবির চট্টোপাধ্যায়। 
29

তিনকন্যাঃ তিনকন্যার শেষ ছবি সমাপ্তিতে প্রথম অপর্না সেন ও সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনয় করেছিলেন। ১৯৬১ সালে মুক্তি পেয়েছিল এই ছবি।

39

দেবীঃ শর্মিলা ঠাকুরের সঙ্গে সৌমিত্র চট্টোপাধ্যায়ের এটি দ্বিতীয় ছবি। মুক্তি পেয়েছিল ১৯৬০ সালে। চরিত্রের নাম ছিল উমাপ্রসাদ। 

49

অভিযানঃ ওয়েদা রহমান, রুমা গুহ ঠাকুরতার সঙ্গে এই ছবিতে পাঠ করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৬২ সালে। 

59

চারুলতাঃ চারুলতা ছবিতে মাধবী মুখোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এই ছবি সম্পূর্ণটাই শ্যুট করেছিলেন পরিচালক বাড়িতেই। 

69

কাপুরুষঃ এই ছবি মুক্তি পেয়েছিল ১৯৬৫ সালে। এখানেও সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেছিলেন মাধবী মুখোপাধ্যায়। 

79

অরণ্যের দিনরাত্রীঃ ১৯৭০ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। এখানে সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায় ও শর্মিলা ঠাকুর একই সঙ্গে অভিনয় করেছিলেন। 

89

অশনি সংকেতঃ এ এক অনবদ্য ছবি। ১৯৭৩ সালে তৈরি এই ছবি আজও টলিউডের সম্পদ। সৌমিত্র চট্টোপাধ্যায়কে এই ছবিতে এক অন্য লুকে পেয়েছিলেন দর্শকেরা। 

99

ঘরে বাইরেঃ ভিক্টর বন্দ্যোপাধ্যা, স্বাতীলেখা সেনগুপ্ত অভিনীত এই ছবি মুক্তি পেয়েছিল ১৯৮৪ সালে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পাঠ ছিল ছবিতে নজর কাড়া। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos