নারীচরিত্রই কেন্দ্রে, রইল টলিউডের সেরা দশ ছবির খোঁজ

বিশ্ব নারী দিবস মানেই প্রায় এক সপ্তাহ ধরে চলে সেলিব্রেশন। সোশ্যাল মিডিয়ার চারিদিকে ছড়িয়ে যায় নারীদের উল্লেখ করে নানা অনুপ্রেরণার কথা। আজকের এই আধুনিক যুগে দাড়িয়েও কী প্রত্যেক মহিলা নিরাপদ? এই কথা কেউই নিশ্চিতভাবে বলতে পারবে না। নিরাপত্তার কথা না হয় বাদই দিলাম, তাদের ত্যাগ, কৃতিত্ব, ইচ্ছা-অনিচ্ছা নিয়ে কতজন সময় নিয়ে ভাবে, তা নিয়ে যথেষ্ট সন্দেহ থেকে যায়। বিশ্ব নারী দিবস যেহেতু দোরগোড়ায় এসে কড়া নাড়ছে, তাই রইল টলিউডের কয়েকটি বাছাই করা সেরা নারীকেন্দ্রিক ছবি। 

Asianet News Bangla | Published : Mar 5, 2020 2:29 PM IST

110
নারীচরিত্রই কেন্দ্রে, রইল টলিউডের সেরা দশ ছবির খোঁজ
তিন কন্যাঃ সত্যজিৎ রায়ের পরিচালিত এই ছবিতে দর্শকরা যেন এক ভিন্ন ধরণের নারীকেন্দ্রিক ছবির স্বাদ পেয়েছিল। পোস্টমাস্টারের রতন, মণিহারার মণিমালিকা এবং সমাপ্তির মৃনময়ী আজও সকলের মনে প্রতিবারের মত দাগ কেটে যায়।
210
দহনঃ ঋতুপর্ণা সেনগুপ্ত এবং ইন্দ্রানী হালদার অভিনীত এই ছবি দাঁত কিড়মিড় করে ওঠে যেকোনও বিচারবুদ্ধিসম্পন্ন মানুষের। জাতীয় পুরষ্কারপ্রাপ্ত এই ছবি আজকের দিনে দাঁড়িয়ে যথেষ্ট প্রাসঙ্গিক
310
পারমিতার একদিনঃ পারমিতা ও তাঁর শাশুড়ির সম্পর্কের গভীরতা এই ছবিতে যেভাবে ফুটে উঠেছিল তা বোধহয় ইদানিং খুব বেশি ছবিতে দেখা যায় না।
410
পরমাঃ একটি সম্পর্কে মহিলার বয়স বেশি পুরুষের বয়স কম, বিষয়টি আজও ট্যাবু। প্রিয়াঙ্কা চোপড়া এবং নিক জোনাসকে নিয়ে যেমন আজও লোকজন ক্রমাগত ট্রোল করে যায়। ১৯৮৫ সালে এই ট্যাবুকে উপেক্ষা করে ছবিটি তৈরি করেছিলেন অপর্ণা সেন।
510
দুর্গা সহায়ঃ বাড়ির পরিচারিকার সঙ্গে বনেদি বাড়ির বউমার এক অটুট সম্পর্ককেই ফুটিয়ে তোলা হয়েছে এ ছবিতে।
610
গয়নার বাক্সঃ এ ছবিতে কেবল মৌসুমি-কঙ্কনার পিসিমা-বউমার সম্পর্কই নয় তুলে ধরা হয়েছিল রাসমণির (মৌসুমি) জীবনের এবং সোমলতার (কঙ্কনা) টুকরো টুকর ঘটনা যা গয়নার বাক্স থেকে দর্শকের মন ঘুরিয়েছিল অন্য ভাবনায়।
710
ক্রিসক্রসঃ ছয়টি মেয়ের ছয়টি গল্প। কোথাও গিয়ে যেন মিশে গেল সকলের ওঠাপড়া। কারও ব্যক্তিগত জীবন, কারও পেশাগত জীবন, কারও পরিবারগত সমস্যা সব মিলিয়ে নিত্যদিনের মহিলাদের জীবনের সঙ্গে সাদৃশ্য পাওয়া যায়।
810
টেক ওয়ানঃ বহু চর্চিত, সমলোচিত ছবি হল স্বস্তিকা মুখোপাধ্যায়ের টেক ওয়ান। এই ছবির কারণে এক সময় স্বস্তিকাকে সাংঘাতিকভাবে ট্রোল করেছিল নেটিজেনরা। নারীকেন্দ্রিক এই ছবি রিল থেকে রিয়েল লাইফে সমানভাবে সাদৃশ্য বজায় রেখেছিল।
910
উড়নচন্ডীঃ বিযের মণ্ডপ থেকে পালিয়ে যায় মিনু। সেখান থেকে তার জীবনের মোড় ঘুরতে শুরু হয়। নানা ওঠাপড়ার মধ্যে দিয়েও কেমন অভিজ্ঞতা হয় মিনুর সেই নিয়ে এগোয় ছবির গল্প।
1010
আমি আর আমার গার্লফ্রেন্ডসঃ তিন বন্ধুর তিন জীবন এক সুতোয় বাধা। ছেলেদের বন্ধুত্ব নিয়ে হলি-বলি-টলিতে নানা চলচ্চিত্র থাকলেও টলিউডে মেয়েবেলা, বন্ধুত্ব নিয়ে এই ছবি দর্শকদের বেশ মনে ধরেছিল।
Share this Photo Gallery
click me!
Recommended Photos