দেশপ্রেম বনাম বলিউড, ৭৩ তম স্বাধীনতা দিবসে রইল বাছাই করা ১০টি দেশাত্মবোধক ছবি

 রাত পোহালেই ১৫ আগস্ট। যদিও দেশপ্রেমের জন্য নির্দিষ্ট কোনও দিন হয় না। প্রতিটি দিনই স্বাধীনতা উদযাপনের দিন। আগামীকাল ভারতের ৭৩ তম স্বাধীনতা দিবস। দেশপ্রেম নিয়ে বলিউডেও তৈরি হয়েছে একাধিক ছবি। রূপোলি পর্দাতেই বলিউডের অভিনেতা দেশভক্তিকে তুলে ধরেছেন নানা ঘটনার পরিপ্রেক্ষিতে। দেশপ্রেম নিয়ে বলিউডে ছবির তালিকাটা বেশ দীর্ঘ। আগামীকাল ৭৩ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রইল বাছাই করা দেশাত্মবোধক ছবির তালিকা।

Riya Das | Published : Aug 14, 2020 11:11 AM IST

110
দেশপ্রেম বনাম বলিউড, ৭৩ তম স্বাধীনতা দিবসে রইল বাছাই করা ১০টি দেশাত্মবোধক ছবি

ছবির নামঃ বর্ডার (১৯৯৭)- স্বাধীনতা দিবস আসলেই সবার আগে যেন এই ছবিটির কথাই খুব বেশি করে মনে পড়ে সকলেরই। পরিচালক জে পি দত্ত পরিচালিত এই ছবি ১৯৭১-এর ভারত-পাক যু্দ্ধের প্রেক্ষাপটে তৈরি করা হয়েছিল। বলি অভিনেতা সানি দেওল, সুনীল শেট্টি,  অক্ষয় খান্না, জ্যাকি শ্রফ অভিনীত এই মাল্টিস্টারার ছবি ব্যাপক জনপ্রিয় হয়েছিল বক্স অফিসে। বর্ডার ছবিটি যে শুধু দেশবাসীর মধ্যে দেশপ্রেম ভাবনা জাগিয়েছিল এমনটা নয়, যুদ্ধ বিরতি বার্তাও খুব সুন্দরভাবে তুলে ধরেছিলেন পরিচালক জে পি দত্ত ।

210

ছবির নামঃ রং দে বসান্তি(২০০৬)-  দেশাত্মবোধক ছবিকে নতুন দিশা দিয়েছিল রাকেশ ওম প্রকাশ মেহরার এই ছবি। আজও সমানভাবে প্রাসঙ্গিক রং দে বসান্তির ভাবনা। বলিউডের মি.পারফেকশনিস্ট আমির খান, শর্মান যোশি,আর মাধবন, সোহা আলি খান, অতুল কুলকর্নি, সিদ্ধার্থ, কুণাল কাপুর অভিনীত এই  ছবিতে ভগত সিং এবং তার ভাবনাকে আজকের প্রেক্ষাপটে তুলে ধরেছিলেন রাকেশ ওম প্রকাশ মেহরা। বক্স অফিসেও হিটের তকমা পেয়েছিল এই ছবি।
 

310

ছবির নামঃ লগান (২০০১)- বলিউডের দেশাত্মবোধক ছবিগুলির তালিকায় আমির খানের লগান ছবিটিও অবশ্যই জায়গা করে নেবে।  পরিচালক আশুতোষ গোয়ারিকরের লগান ছবিটি ইতিহাস তৈরি করেছিল বলিউডে। শুধু তাই নয়, অস্কারের দৌঁড়ে বিদেশি ভাষার ছবির বিভাগে সেরা পাঁচ-এ জায়গা করে নিয়েছিল এই ছবি। 

410

ছবির নামঃ স্বদেশ(২০০৪)- স্বদেশ প্রেম কিংবা দেশপ্রেমী হওয়া মানেই যে সোশ্যাল মিডিয়ায় জাতীয় পতাকার ছবি রেখে তা প্রমাণ করতে হবে, সেটাই সকলকে  চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিলেন শাহরুখ খান।    পরিচালক আশুতোষ গোয়ারিকরের স্বদেশ ছবিটি নাসা ফেরত এক বিজ্ঞানীর গল্প তুলে ধরেছিল। জাতি-ধর্ম-বর্ণভেদের বেড়াজালে আটাকানো ভারতের প্রেক্ষাপটে তৈরি এক মনছুঁয়ে যাওয়া ভালোবাসার ছবিই হল স্বদেশ।

510

ছবির নামঃ দ্য লেজেন্ড অফ ভগত সিং(২০০২)- ভগত সিংয়ের জীবন নির্ভর একাধিক ছবি আগেও তৈরি হয়েছে বলিউডে। তবে মনোজ কুমারের শহীদের পাশাপাশি অজয় দেবগণের দ্য লেজেন্ড অফ ভগত সিংও একটি মন ছুঁয়ে যাওয়া ছবি। পরিচালক রাজকুমার সন্তোষীর পরিচালনায় অভিজাত যোশির লেখা এই ছবিতে ফাটিয়ে অভিনয় করেছিলেন অজয় দেবগণ। এছাড়াও মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন সুশান্ত সিং এবং ডি সন্তোষ। নতুন শতাব্দীর সেরা দেশাত্মবোধক ছবির তালিকায় দ্য লেজেন্ড অফ ভগত সিং অন্যতম ।

610

ছবির নামঃ চক দে ইন্ডিয়া (২০০৮)- দেশাত্মবোধক ছবির তালিকায় চক দে ইন্ডিয়া থাকবে না সেটা যেন কোনওভাবেই সম্ভব নয়। হকি কোচ কবীর খানের জীবনের জার্নির গল্প বলে শাহরুখ খানের চক দে ইন্ডিয়া ছবি। কবীর খান পরিচালিত চক দে ইন্ডিয়ার প্রতিটি গান থেকে ডায়লগ আজও সিনেপ্রেমীদের মনে গাঁথা। 

710

ছবির নামঃ বেবি(২০১৫)-   পরিচালক নীরজ পাণ্ডের বেবি অক্ষয় অভিনীত দেশাত্মবোধক ছবির তালিকায় একদম প্রথম সারিতে রয়েছে। ইন্টালিজেন্স অফিসার অজয় সিং রাজপুত কীভাবে নিজের জীবনের চিন্তা না করে সন্ত্রাসবাদ দমনে তৎপর রয়েছে সেটাই এই ছবিতে তুলে ধরা পড়েছে। অক্ষয় কুমার ছাড়াও রাণা দগ্গুবতি, অনুপম খের এবং তাপসী পান্নুর অভিনয় এই ছবির প্রাণশক্তি।

810

ছবির নামঃ রাজি(২০১৮)- মেঘনা গুলজার পরিচালিত বলিউডের রাজি ছবিটি একটা মাইলস্টোন। গুপ্তচরকেন্দ্রিক ফিল্ম বলিউডে কম তৈরি হয়নি। তবে সব ছবির থেকে একদম অন্যমেরুতে দাঁড়িয়ে মেঘনার এই ছবি। দেশপ্রেমের সামনে আলিয়ার ভালোবাসা হেরে গেলেও দেশপ্রেমের ভাবনা যে এলওসি-র দুইপ্রান্তেই একদম সমান তা বুঝিয়ে দিয়েছেন মেঘনা। ছবিতে ফাটিয়ে অভিনয় করেছেন আলিয়া ভাট।

910

ছবির নামঃ পরমাণুঃ দ্য স্টোরি অফ পোখরান (২০১৮)- পরিচালক অভিষেক শর্মা পরিচালিত পরমাণু ছবিটি দেশাত্মবোধক ছবির মধ্যে অন্যতম একটি ছবি। ১৯৯৮ সালে পোখরানে ভারতীয় সেনাবাহিনী কর্তৃক পরিচালিত পারমাণবিক বোমা বিস্ফোরণের উপর ভিত্তি করে এই ছবিটি নির্মিত করা হয়েছিল ছবিতে জন আব্রাহাম ফাটিয়ে অভিনয় করেছেন। এছাড়া  বোমান ইরানি, ডায়ানা পেন্টিও মুখ্য চরিত্রে  ছিলেন।

1010

ছবির নামঃ উরিঃ দ্য সার্জিক্যাল স্ট্রাইক(২০১৯)- পরিচালক আদিত্যর উরি ছবিটি গত বছরে সেরার তকমা পেয়েছে। ২০১৬-র উরি হামলার প্রেক্ষাপটে তৈরি হয়েছে এই ছবি। রিয়েল লাইফ ঘটনার উপর নির্ভর করে মেজর বিহান সিং শেরগিলের ভূমিকায় অভিনয় করেছেন ভিকি কৌশল। দেশপ্রেমের ভাবনায় ভরপুর এই ছবির জন্যই সেরা অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কার পেয়েছেন ভিকি কৌশল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos