পাঁচ দশকের বেশি ফিল্মি কেরিয়ারে ৫০ জন নায়িকার সঙ্গে অভিনয়, বিগ-বি-র কেরিয়ার গ্রাফে ঈর্ষা করেন অনেকেই

বলিউডের  শাহেনশাহ অমিতাভ বচ্চনের আজ জন্মদিন।  ঘড়ির কাটা ১২ টা বাজতে না বাজতেই শুভেচ্ছায় ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়ার পাতা। অমিতাভ বচ্চনের জন্মদিনে শুভেচ্ছায় ভরিয়ে দিয়েছেন অনুরাগীরা। বলিউডের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন এবং বচ্চনকে নিয়েও সরগরম পেজ থ্রি-র পাতা। অভিনেতার কেরিগ্রাফ নিয়ে তেমন কিছু বলার থাকে না কারোরই। একসময়কার বি-টাউনের মোস্ট হটেস্ট অভিনেত্রীদের সঙ্গে  অভিনয় করেছেন অমিতাভ। শুধু তাই নয়  তাদের কারোর কারোর সঙ্গে আবার অমর জুঁটি হয়ে উঠেছিলেন বিগ বি। জন্মদিনে  দেখে নিন অমিতাভের কেরিয়ারের একঝলক।

Riya Das | Published : Oct 11, 2022 5:43 AM IST

110
পাঁচ দশকের বেশি ফিল্মি কেরিয়ারে ৫০ জন নায়িকার সঙ্গে অভিনয়, বিগ-বি-র কেরিয়ার গ্রাফে ঈর্ষা করেন অনেকেই

 ১৯৬৯ সালে অমিতাভ বচ্চন 'সাত হিন্দুস্তানি' দিয়ে বলিউডে তার প্রথম পা রেখেছিলেন অমিতাভ, যা  কিনা মেগাস্টারের কেরিয়ারের জন্য একটি বিশাল ব্যাপার ছিল।  অভিনেতার জন্মদিনে রূপোলি পর্দায় তার দীর্ঘ কেরিয়ারের দিকে একবার তাকানো যাক,যেখানে তিনি প্রথমসারীর অভিনেত্রীদের গ্যালাক্সির  একজন আইকন হয়ে উঠেছিলেন। পর্তুগিজদের কবল থেকে পশ্চিম ভারতীয় অঞ্চল মুক্ত করার জন্য গোয়া লিবারেশন - শাহনাজ ভাহানবতীর সাথে গোয়া লিবারেশনের উপর ভিত্তি করে থ্রিলার থিমের পর্দার জন্য  অন্য ছয়জন অভিনেতার সঙ্গে লড়াই করেছিলেন বচ্চন। তারপরই 'সাত হিন্দুস্তানি' চলচ্চিত্র দিয়ে বি-টাউনে কেরিয়ার শুরু করেছিলেন।

210

বলিউডের আইকন অমিতাভ বচ্চন পরবর্তীতে ছয় প্রজন্মের সদ্য প্রতিষ্ঠিত অভিনেতাদের সঙ্গে কাজ করার রেকর্ড ভেঙে দেন। একজন বলিউড চলচ্চিত্র প্রযোজক অনুমান করেছিলেন যে তার পাঁচ দশকের কেরিয়ারে অমিতাভ বচ্চন কমপক্ষে ৫০ জন মহিলা অভিনেত্রীর সাথে কাজ করেছেন। মালা সিনহা এবং নূতনের জন্য, বচ্চন তখন অনেকটাই ছোট, 'সঞ্জোগ' (১৯৭২) এবং 'সওদাগর' (১৯৭৩) ছবিতে  তারা  রোমান্স করেছিলেন।

310


 হাঁটুর বয়সী তারকাদের সঙ্গেও অমিতাভের রোম্যান্স ছিল চর্চায়। যেমন রানি মুখার্জি (১৯৭৮) এবং জিয়া খান (১৯৮৮) 'ব্ল্যাক' (২০০৫) এবং 'নিশব্দ' (২০০৭) ছবিতে অভিনয় করেছিলেন  অমিতাভা। যা নিয়ে আজও চর্চা তুঙ্গে।  কর্মজীবনের শুরুতে, তিনি শাহনাজ ভাহনবতী, নীতা খিয়ানি 'রাস্তে কা পাথর', অরুণা ইরানি - 'বোম্বে টু গোয়া', পদ্মা খান্না - 'সওদাগর' এবং বিন্দু - 'অভিমান' এবং হেলেন - 'ইমান ধরম''ডন' ছবিতে অভিনয় করেন। .

410

কেরিয়ার তখন মধ্যগগণে। স্টারডমে বেড়ে ওঠার সঙ্গে অমিতাভ বচ্চন গুলজারের সাথে 'কাভি কাভি', 'ত্রিশুল', 'বেমিসাল', 'বারসাত কি এক রাত', 'কসমে ভাদে', 'শক্তি', 'কালা পাথর', 'মুকাদ্দার কা', 'সিকান্দার', 'জুরমানা', 'অনুসন্ধান'এর মতো বেশ কয়েকটি বিগ বাজেটের ছবিতে কাজ করেছিলেন।  
 

510

বলিউডের অমর প্রেমের জুটি বলতে গেলেই প্রথমেই উঠে আসে রেখা এবং অমিতাভের নাম। রিল থেকে রিয়েল বারেবারে পেজ থ্রি-র শীর্ষে উঠে এসেছেন এই জুটি।  সত্তরের দশক থেকে আজও তাদের রোম্যান্টিক জুঁটি দশর্কমনে  হিট। অমিতাভ এবং রেখা 'দো আনজানে', 'মিস্টার নটওয়ারলাল', 'সিলসিলা', 'মুকাদ্দার কা সিকান্দার', 'গঙ্গা কি সৌগন্দ', 'নমক হারাম' এবং 'রাম বলরাম' এর মতো ছবিতে দুর্দান্ত অভিনয় করেছিলেন। 
 

610

বলি অভিনেত্রী জিনাত আমনের সঙ্গেও অমিতাভের জুটি সকলেরই পছন্দের ছিল।  দর্শকদের আরও একটি হিট সুপারহিট জুটি জিনাত আমানের সঙ্গে 'ডন', 'লাওয়ারিস', 'রোটি কাপদা অর মাকান', 'দ্য গ্রেট গ্যাম্বলার', 'দোস্তানা', 'পুকার' এবং 'রাম বলরাম' এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন।

710


অমিতাভের সঙ্গে দর্শকদের পছন্দদের তালিকায় জায়গা করে নিয়েছিলেন পারভিন ববি। একাধিক চলচ্চিত্রে তাদের জুটি বক্সঅফিসে হিট। 'দিওয়ার', 'মজবুর', 'অমর আকবর অ্যান্টনি', 'খুদ্দর', 'কালিয়া', 'নমক হালাল', 'দো অর দো পাঁচ' এবং 'শান' চলচ্চিত্রে  পারভিন বাবির সঙ্গে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন।

810

বলিউডের ড্রিম গার্ল হেমা মালিনীর সঙ্গে তার জুটি নজর কেড়েছিল ভক্তদের। হেমার সঙ্গে 'সত্তে পে সত্তা', 'শোলে', 'আন্ধা কানুন', 'ত্রিশূল', 'নসীব', 'বুড্ডা হোগা তেরা বাপ', 'বাবুল', 'নাস্তিক', 'কসৌটি', 'সাধু সান্ত', 'বীর জারা', 'বাঘবান' এবং 'দো অউর দো পাঁচ'। তে উল্লেখযোগ্য ভূমিকায় অভিনয় করেছেন। 
 

910

জয়া ভাদুড়ীর সঙ্গে  গাঁটছড়া বাঁধার আগে একাধিক ছবিতে চুঁটিয়ে অভিনয় করেছেন বচ্চন। 'অভিমান', 'জাঞ্জির', 'চুপকে চুপকে', 'মিলি', 'শোলে', 'বাঁশি বিরজু', 'কভি খুশি কভি গম' এবং 'এক নজর' এর মত বেশ কিছু হিট ছবি রয়েছে তালিকায়।

1010


বচ্চনের প্রিয় অভিনেত্রী  ওয়াহিদা রহমানের সঙ্গেও  'আদালত', 'মহান', 'কভি কাভি', 'ত্রিশুল', 'কুলি', 'নমক হালাল' এবং আরও অনেক ছবিতেই অভিনয় করেছেন। যেখানে নায়িকা হিসেবে দেখা গেছে ওয়াহিদা রহমানকে। অমিতাভ বচ্চন জয়া প্রদার সঙ্গেও 'শরাবি', 'আখেরি রাস্তা', 'আজ কা অর্জুন', 'খাকি', 'গঙ্গা, যমুনা, সরস্বতী', 'জাদুগার' এবং 'ইনসানিয়াত' চলচ্চিত্রে অভিনয় করেছেন।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos