ধূসর চরিত্র থেকে বলিউডের অন্যতম সেরা নায়ক, ইরফানের সেরা ছবিগুলি একনজরে

ফের নক্ষত্রপতন বলিউডে। দীর্ঘদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছিলেন বলি অভিনেতা ইরফান খান। অবশেষে আর শেষরক্ষা হল না। মায়ের মৃত্যুর রেশ কাটতে না কাটতেই বলিউডকে বিদায় জানিয়ে চলে গেলেন বলি অভিনেতা ইরফান খান। গতকালই হঠাৎই গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন অভিনেতা। তড়িঘড়ি করে তাকে মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিন্তু পরিস্থিতির অবনতি হতেই আর ঠেকানো গেল না অভিনেতাকে। মৃত্যুকালে অভিনেতার বয়স হয়েছিল ৫৪ বছর।  অসুস্থ অবস্থাতেও শেষ সিনেমা 'আংরেজি মিডিয়াম'-এ নিজের সর্বস্ব উজার করে দিয়েছিলেন অভিনেতা। ইরফানের মৃত্যুকে বিশাল ফাঁক তৈরি হল বলি ইন্ডাস্ট্রিতে। ডার্ক শেডের চরিত্র থেকে কীভাবে বলিউডের সেরা অভিনেতা হয়ে উঠলেন ইরফান। দেখে নিন এক নজরে।

Riya Das | Published : Apr 29, 2020 8:06 AM IST / Updated: Apr 29 2020, 02:21 PM IST

115
ধূসর চরিত্র থেকে বলিউডের অন্যতম সেরা নায়ক, ইরফানের সেরা ছবিগুলি একনজরে

মকবুলঃ সালটা ২০০৪।  বিশাল ভরদ্বাজ পরিচালিত ক্রাইম ড্রামাতে অভিনেত্রী তাবুর সঙ্গে  তার অভিনয় আজও সকলের মনে রয়ে গেছে। শেক্সপীয়ারের 'ম্যাকবেথ' নাটকটির এক ভারতীয় রূপায়ন এই ছবি।  কতটা পারফেক্ট হলে এমন চরিত্রে অভিনয় করা যায় তা ইরফান দেখিয়ে দিয়েছিলেন।

215

রোগঃ সালটা ২০০৫ ।  হিমাংশু পরিচালিত 'রোগ' সিনেমা দিয়েই লিড রোলে বলিউডে অভিষেক হয়েছিল ইরফানের। তার অভিনয় সমালোচকদের প্রশংসাও কুড়িয়েছিল।

315

দ্য নেমসেকঃ ২০০৬ সালে সিনেমাটিতে  ভিন্ন চরিত্রে অভিনয় করে দর্শকমন জিতে নিয়েছিলেন অভিনেতা। তাবুর বিপরীতে ইরফান নজর কেড়েছিলেন। এম আইটি থেকে পাস করা এক ভারতীয় ব্যক্তির প্রবাসের সঙ্গে মানিয়ে নেওয়ার যে যুদ্ধ তাই সিনেমাটির মূল বিষয়বস্তু । অশোক চরিত্রটির মৃত্যুর মধ্য দিয়ে সিনেমাটি দর্শককে এক শূন্যতার মাঝে ফেলে দেয়। 

415

লাইফ ইন আ মোট্রোঃ ২০০৭ সালে অনুরাগ বাসু পরিচালিত ছবি'লাইফ ইন আ মোট্রো' ছবিটি বক্স অফিসে হিটের তকমা পেয়েছিল। মন্টির চরিত্রে ইরফানের অভিনয় সকলেরই প্রশংসা কুড়িয়েছিল।

515

স্লামডগ মিলিওনিয়ারঃ ইরফানের কেরিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ ছবি 'স্লামডগ মিলিওনিয়ার'। পরিচালক ড্যানি বয়েলের এই বিখ্যাত ছবিতে পুলিশ ইন্সপেক্টরের চরিত্রে অভিনয় করেছিলেন ইরফান। এই ছবিটি অনেক পুরস্কারই জিতে নিয়েছে। এবং বক্সঅফিসেও সুপারহিটের তকমা পেয়েছে এই ছবি।

615


লাইফ অফ পাইঃ  তার অভিনয় নিয়ে নতুন করে আর কিছু বলার নেই। ২০১২ সালে অ্যাডভেঞ্চার সিনেমা 'লাইফ অফ পাই'-এ তিনি সবকিছুর উর্ধ্বে গিয়ে অভিনয়ের মধ্যে ঢুকে নিজেকে নিংরে দিয়েছিলেন।  

715

পান সিং তোমারঃ ২০১২ সালে তিগমাংশু ধুলিয়া পরিচালিত এই ছবিতে খেলোয়াড়ের চরিত্রে নজর কেড়েছিলেন ইরফান। নিজের জীবনের প্রতি যারা আগ্রহ হারিয়ে ফেলেছেন তাদের অনুপ্রেরণা জোগাবে এই ছবি।

815


সাহেব বিবি অউর গ্যাংস্টার রিটার্নসঃ 'সাহেব বিবি অউর গ্যাংস্টার' এর সিক্যুয়েল এই ছবি। ২০১৩ সালে রোমান্টিক থ্রিলার 'সাহেব বিবি অউর গ্যাংস্টার রিটার্নস'-এ দারুণ অভিনয় করেছিলেন ইরফান খান।

915


দ্য লাঞ্চবক্সঃ  ২০১৩ সালে পরিচালক রীতেশ বার্তা পরিচালিত' দ্য লাঞ্চবক্স' ছবিটি ইরফানের কেরিয়ারের অন্যতম সেরা ছবি।  কান চলচ্চিত্র উৎসবেও ছবিটি সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিল। এবং পরবর্তী কালে  ক্রিটিকস উইক ভিউয়ারস চয়েস পুরস্কার জিতেছিস এই ছবি। ২০১৩ সালে টরেন্টো চলচ্চিত্র উৎসবেও এই ছবি দেখানো হয়েছিল। বক্স অফিসেও হিট করেছিল এই ছবি।

1015


পিকুঃ ২০১৫ সালে সুজিত সরকার পরিচালিত 'পিকু' ছবিতে অভিনয় করে দর্শকদের নজর কেড়েছিলেন অভিনেতা। দীপিকা পাড়ুকোনের  সঙ্গে অতি সাদামাটা অভিনয়ও আজ দাগ কেটেছে সকলের মনে। ছবিতে একজন ট্যাক্সি ব্যবসায়ীর  চরিত্রে নজর কেড়েছিলেন ইরফান খান।

1115

মাদারিঃ সালটা ২০১৬। পরিচালক নিশিকান্ত কামাতের পরিচালনায় থ্রিলার ছবিতে ফাটিয়ে অভিনয় করেছিলেন ইরফান। ছবিটি দর্শকমনে আলাদা জায়গা তৈরি করেছিল। সরকারের অবহেলার কারণে ছেলেকে হারিয়ে নির্মল কীভাবে তার প্রতিশোধ নেবে সেটাই ছবির মূল বিষয়বস্তু ছিল।

1215


হিন্দি মিডিয়ামঃ ২০১৭ সালে  সাকেত চৌধুরী পরিচালিত 'হিন্দি মিডিয়াম' একটি কমেডি ড্রামা। এই সিনেমারও প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন  ইরফান খান।  সেরা অভিনেতার জন্য ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছিলেন অভিনেতা।

1315

ব্ল্যাকমেইলঃ 'ব্ল্যাকমেইল' ছবিটি ২০১৮ সালে মুক্তি পেয়েছিল। চলচ্চিত্রর মূল চরিত্রেই অভিনয় করেছিলেন ইরফান খান। তার অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন সমস্ত দর্শক।  দেব কৌশলের চরিত্রে অভিনয় করে নেটিজেনদের মন কেড়েছিলেন অভিনেতা।

1415


আংরেজি মিডিয়ামঃ বলিউড অভিনেতা ইরফান খান অভিনীত কমেডি ড্রামা 'হিন্দি মিডিয়াম'-এর সিক্যুয়েল এই ছবি। এই ছবি দিয়েই বহুদিন পর বড়পর্দায় ফিরেছেন ইরফান খান। আর হাজারো অসুস্থতার মধ্যেই নিজের অদম্য ইচ্ছাশক্তি দিয়ে এই ছবিতে নিজের বেস্ট টাই উজার করে দিয়েছেন অভিনেতা।  চলচ্চিত্র জীবনে এটাই তার শেষ ছবি, যা সারাজীবন সকলের মনের মণিকোঠায় থেকে যাবে।

1515

কারিব  কারিব সিঙ্গলঃ ২০১৭ সালে  পরিচালক তনুজা চন্দ্র পরিচালিত 'কারিব  কারিব সিঙ্গল'ছবিতেও  যোগীর চরিত্রে অসাধারণ অভিনয় করেছিলেন ইরফান খান। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos