পাগল অভিনেতা থেকে বাজিরাও তকমা, কটাক্ষ থেকে সুপারস্টারের সফরে রণবীর

বলিউডের বাজীরাও রণবীর সিং। তাঁর স্টাইল এবং অভিনয়ে কুপোকাত গোটা বি-টাউন। ১০ বছরের বলিউড কেরিয়ারে তাঁর ফ্যানফলোয়ার চোখে পড়ার মতো। অনেক মেয়েদের স্বপ্নের পুরুষ তিনি। ২০১৮ সালে জনপ্রিয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে বিয়ে করে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে ওঠেন এই অভিনেতা। খুব সহজেই সবাইকে নিজের কাছের মানুষ করে তোলার তাঁর এই কৌশলই তাকে অন্য সুপারস্টারদের থেকে আলাদা করে। 

Jayita Chandra | Published : Jul 5, 2021 8:33 AM IST

110
পাগল অভিনেতা থেকে বাজিরাও তকমা, কটাক্ষ থেকে সুপারস্টারের সফরে রণবীর

একজন সাধারণ ব্যবসায়ীর ছেলে থেকে বলিউডের বাজীরাও হয়ে ওঠার পথটা খুব একটা সহজ ছিল না। অভিনেতা হওয়ার ইচ্ছা প্রকাশ করে শুনতে হয়েছিলো ‘পাগল’ বা ‘ছিচোরে’-এর মতো উক্তি। 
 

210

ছোটবেলা থেকেই ইচ্ছে ছিল অভিনেতা হওয়ার। তবে বাড়ি থেকে বলা হয়েছিল এই সব উল্টোপাল্টা স্বপ্ন না দেখে, ভালো করে লেখাপড়া করে নিজেকে প্রতিষ্ঠিত করো। বাড়ির লোকের কথা মতো রণবীর আমেরিকা চলে যান। সেখানে তিনি ইন্ডিয়ান ইউনিভার্সিটি থেকে ক্রিয়েটিভ রাইটিং এবং ইংলিশে স্নাতক হন। 

310

আমেরিকা থেকে ফিরে এসে রণবীর একটি বিজ্ঞাপন সংস্থায় কাজ শুরু করেন। ওখানে তাঁর কাজ ছিল বিজ্ঞাপনের জন্য স্ক্রিপ্ট তৈরি করা। এই সময় তাঁর সঙ্গে একজন টিভি বিজ্ঞাপন নির্মাতার পরিচয় হয়। 

410

এরপর ২০০৮ সালে রণবীর বিজ্ঞাপন সংস্থার চাকরি ছেড়ে এক পরিচালকের সঙ্গে সহপরিচালক হিসেবে কাজ শুরু করেন। তবে তাঁর মনে এই ইচ্ছাও ছিল যে তিনি অভিনেতা হবেন। 

510

তাই কিছু দিন কাজ করার পর তিনি সহপরিচালকের কাজও ছেড়ে দেন, এবং অভিনয় শিক্ষার জন্য একটি থিয়েটার গ্রুপে  কাজ করতে শুরু করেন। কিছু দিনের মধ্যেই রণবীর ওই থিয়েটার গ্রুপের একজন প্রথম সারির অভিনেতা হয়ে উঠেন। 

610

এরপর ২০০৯ সালের শেষের দিকে একটি পার্টিতে তাঁর পরিচয় হয় যশ রাজ ফিল্মের কাস্টিং ডিরেক্টর সানু শর্মার সঙ্গে। তিনি রণবীরকে যশ রাজ ফিল্মের পরবর্তী সিনেমার অডিশনে ডাকেন। অডিশনে রণবীরের অভিনয় দেখে পরিচালক তাকে পছন্দ করে ফেলে। 

710

এরপর ২০১০ সালে মুক্তি পায় রণবীর সিং এর প্রথম সিনেমা ‘ব্যান্ড বাজা বারাত’। সিনেমাটি বক্স-অফিসে সফলতা পায়। এর পাশাপাশি সিনেমাটিতে রণবীরের অভিনয়ও দর্শকদের প্রশংসা পায়। তবে শোনা যায় এই সিনেমার আগে পরিচালক মনীষ শর্মার উপদেশে রণবীর কিছু দিনের জন্য নাওয়াজ উদ্দিন সিদ্দিকির কাছে অভিনয়ের প্রশিক্ষণ নেন। 

810

প্রথম সিনেমায় সফল হওয়ার পর, পরের বছর তাঁর আরেকটি সিনেমাও হিট করে। তবে তখনো তিনি সেই ভাবে জনপ্রিয়তা পাচ্ছিলেন না। এরপর তাঁর দুটি সিনেমা বক্স-অফিসে মুখ থুবড়ে পড়ে। কিন্তু এই সিনেমাগুলিতে অভিনয় করে তিনি বিখ্যাত পরিচালক সঞ্জয় লীলা ভান্সালীর নজরে পরেন। 

910

তারপর আর তাকে পিছনে ঘুরে তাকাতে হয়নি। ২০১৩ সালে মুক্তি পায় তাঁর প্রথম সুপার ডুপার হিট সিনেমা ‘রাম-লিলা’। সিনেমাটিতে রামের চরিত্রে অভিনয় করে রণবীর সেরা অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পান। এই সিনেমার হাত ধরেই রণবীরের অভিনয় দক্ষতা ভারতের কোনায় কোনায় ছড়িয়ে পড়ে। 

1010

এর পরের কাহিনী তো আপনাদের সকলেরই জানা। বাজীরাও মাস্তানী থেক পদ্মাবত  একের পর এক হিট সিনেমা উপহার দিয়েছেন দর্শকদের। রণবীর প্রমাণ করেন ইচ্ছে শক্তি আর মনে জেদ থাকলে যেকোনো কাজেই সফল হওয়া সম্ভব।

Share this Photo Gallery
click me!
Recommended Photos