৫৫-এ পা দিলেন মাধুরী, এক ঝলকে দেখে নিন তাঁর অভিনীত পাঁচটি সেরা চরিত্র

বলিউডে প্রায় সাড়ে তিন দশক ধরে অভিনয় করেছেন মাধুরী দীক্ষিত। নানা রকম চরিত্রে দেখা গিয়েছে তাঁকে। কমেডি থেকে সিরিয়াস- সব ধরনের চরিত্রেই দর্শকদের মনে স্থান পেয়েছেন মাধুরী। তাঁর হাসি ও চোখের জাদুতে মুগ্ধ হননি এমন ব্যক্তি খুঁজে পাওয়া দায়। আজ সেই এভারগ্রিন নায়িকার জন্মদিন। ৫৫-তে পা দিলেন মাধুরী দীক্ষিত। কেরিয়ারে শুরুতে কিছুটা স্ট্রাগেল করতে হলেও, পরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। তাঁর অভিনীত হিট ছবির তালিকা করতে গেলে তা শেষ করা কঠিন। তাঁর অভিনয়, নাচ সবই বরাবর মুগ্ধ করে এসেছে দর্শদের। 

Sayanita Chakraborty | Published : May 15, 2022 6:12 AM IST

110
৫৫-এ পা দিলেন মাধুরী, এক ঝলকে দেখে নিন তাঁর অভিনীত পাঁচটি সেরা চরিত্র

তবে কেরিয়ারের শুরুতে নিজেই তেমন নিশ্চিত ছিলেন না অভিনয় নিয়ে। মাধুরী এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, কেরিয়ারের শুরুর দিকে তিনি নিজেই নিশ্চিত ছিলেন না যে তাঁর সিদ্ধান্ত সঠিক হচ্ছে কিনা। তিনি বলিউডে কাজ করে যাবেন কিনা। কিন্তু, সে সময় পাশে পেয়েছিলেন তাঁর মাকে। 

210

মাধুরী দীক্ষিত বলেছিলেন, যে সময় আমি দ্বিধা দ্বন্দ্বে ভুগছি, সেই সময় মা আমাকে বলেন যে, পরিশ্রম করে যেতে আর মন দিয়ে কাজ করে যেতে। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও নিজের মনের কথা শোনার পরামর্শ দেন মা। আমার ওপর বিশ্বাস ছিল মায়ের। জীবনের সমস্ত পরিস্থিতিতে আমি মাকে পাশে পেয়েছি। 

310

খুব কম বয়সেই অভিনয় শুরু করেন মাধুরী। কেরিয়ারের শুরুটা তেমন সহজ ছিল না। তেজাব ছবির সাফল্যের পর তাঁর কেরিয়ারের মোডড ঘুরে যায়। একের পর এক ভালো ছবিতে কাজের সুযোগ আসতে থাকে। জমিয়ে কাজ করেন মাধুরী। তাঁর মতে ভালো কাজের বিকল্প নেই। আর পরিশ্রম করলে ফল নিশ্চিত মিলবে। 

410

তবে, বিয়ের পর বহু বছর বলিউড থেকে বেপাত্তা ছিলেন তিনি। ড. নেনের সঙ্গে জমিয়ে সংসার করেন বিদেশে। স্ত্রী ও মায়ের দায়িত্ব পালন করেন সুন্দর ভাবে। দীর্ঘ বিরতির পর তিনি আবারও ফিরেছেন বলিউডে। শুধু শো-এর বিচারক হিসেবে নয়। বরং ফের শুরু করেছেন অভিনয়। বড় পর্দায় অভিনয়ের পর এবার ওটিটি-তে মাধুরী। 

510

শীঘ্রই মুক্তি পাবে মাধুরী দীক্ষিত অভিনীত মাজা মা। এই ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন মাধুরী দীক্ষিত। এর আগে দ্য ফেম গেম দিয়ে ওটিটি-তে ডেবিউ করেছিলেন তিনি। আর এবার দর্শকদের চমক দিতে আসছেন মাধুরী। সে যাই হোক, আজ নায়িকার জন্মদিন। এই বিশেষ দিনে দেখে নিন মাধুরী দীক্ষিতের সেরার সেরা পাঁচটি অভিনীত চরিত্র। 

610

মাধুরী দীক্ষিত অভিনীত সেরা ছবির তালিকায় আছে হাম আপকে হ্যায় কৌন। ছবিতে সলমনের সঙ্গে অভিনয় করেছিলেন তিনি। সর্বকালের সর্বোচ্চ আয়কারী ছবির মধ্যে রয়েছে হাম আপকে হ্যায় কৌন। সুরজ বরজাতিয়া পরিচালিত এই ছবিতে মাধুরী ও সলমনের জুটি নজর কেড়েছিল সকলের। তাঁর অভিনীত চরিত্র নিশা আজও আইকনিক চরিত্রের তালিকায় রয়ে গিয়েছে। 

710

যশ চোপড়া পরিচালিত দিল তো পাগল হ্যায় ছবির সাফল্যের কথা আজও সকলের মনে রেখেন দর্শকেরা। এই ছবিতে মাধুরীর অভিনয় নজর কেড়েছিল সকলের। ছবিটি মাধুরীর কেরিয়ারে এক নতুন মোড় এনেছিল। ছবিতে শাহরুখ খান, করিশ্মা কাপুর, অক্ষয় কুমারের অভিনয়ও প্রশংসিত হয়েছিল সর্বত্র। মাধুরী অভিনীত হিট ছবির তালিকায় তাই সব সময়ই স্থান পায় দিল তো পাগল হ্যায়। 

810

মাধুরীর কেরিয়ারে আরও একটি হিট ছবি হল দেবদাস। সঞ্জয় লীলা বনসলি পরিচালিত এই ছবিতে মাধুরী চন্দ্রমুখীর চরিত্রে অভিনয় করেন। শরৎ চন্দ্র চট্টোপাধ্যায়ের দেবদাস উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছিল ছবিটি। ছবিতে মাধুরীর অভিনয় ও দোলারে গানে পারফরমেন্স মুগ্ধ করেছিল দর্শকদের। আজও বলিউড হিট ছবির তালিকায় স্থান পায় এই ছবিটি। 

910

এক সময় অনিল কাপুরের সঙ্গে একাধিক ছবিতে কাজ করেছিলেন মাধুরী। তাঁর ও অনিল কাপুর অভিনীত হিট ছবি হল পারিন্দা। বিধু বিনোদ চোপড়া পরিচালিত এই ছবিটি সে সময় বিশেষ ভাবে প্রশংসিত হয়। ছবিটি মাধুরীর কেরিয়ারে এক বিশেষ মোড় আনে। ইন্ডাস্ট্রিতে মাধুরীর জায়গা পাকা করতে সাহায্য করেছিল এই ছবির সাফল্য। 

1010

গুলাব গ্যাং ছবিতে মাধুরীর অভিনয় সর্বত্র প্রশংসিত হয়। সৌমিক সেন পরিচালিত এই ছবিতে মাধুরীর সঙ্গে অভিনয় করেছিলেন জুঁহি চাওলা। এই ছবিতে একেবারে অন্য রকম চরিত্রে দেখা দেন মাধুরী। চিরকালই কমেডি থেকে সিরিয়াস- সব ধরনের চরিত্রেই দর্শকদের মনে স্থান পেয়েছেন মাধুরী। তাঁর অভিনীত ছবি বরাবরই প্রশংসা কুড়িয়েছে দর্শকদের।          

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos