'বিরাট-অনুষ্কা' থেকে 'ঐশ্বর্য-শাহরুখ', বলি 'স্টারকিড'দের নামের আসল অর্থ কী জানেন

সদ্যই দুই থেকে তিন হয়েছেন বলিউড তথা ক্রিকেটের অন্যতম পাওয়ার কাপল বিরুষ্কা । ফুটফুটে কন্যাসন্তান জন্ম দেওয়ার মাত্র ১১ দিনের মাথাতেই পাপারাৎজির ক্যামেরায় ধরা দিয়েছিলেন বিরাট-অনুষ্কা। এবার ঠিক ২১ দিন পর একরত্তি সামনে আনলেন পাওয়ার কাপল বিরুষ্কা। মুখ না দেখালেও নাম জানিয়েছেন তারকা দম্পত্তি। অনেক ভাবনাচিন্তা করে বাবা-মায়ের সঙ্গে নাম মিলিয়ে কন্যাসন্তানের নাম রেখেছেন বিরুষ্কা। তবে তিনি একা নন, তালিকায় রয়েছে ঐশ্বর্য থেকে শাহরুখ। স্টারকিডদের নামের আসল অর্থ কী, জেনে নিন একনজরে।

Riya Das | Published : Feb 1, 2021 12:13 PM IST / Updated: Feb 01 2021, 05:45 PM IST

16
'বিরাট-অনুষ্কা' থেকে 'ঐশ্বর্য-শাহরুখ', বলি 'স্টারকিড'দের নামের আসল অর্থ কী জানেন

'ভামিকা'

সদ্যই ফুটফুটে কন্যাসন্তানের মা হয়েছেন অনুষ্কা শর্মা। সময় যত এগোচ্ছে  ততই যেন সদ্যোজাতর ছবি দেখার কৌতুহল বাড়ছিল দর্শকদের মধ্যে। জন্মের ঠিক ২১ দিন পর একরত্তি সামনে আনলেন পাওয়ার কাপল বিরুষ্কা। মুখ না দেখালেও নাম জানিয়েছেন তারকা দম্পত্তি। অনেক ভাবনাচিন্তা করে বাবা-মায়ের সঙ্গে নাম মিলিয়ে কন্যাসন্তানের নাম রেখেছেন বিরুষ্কা।  বিরুষ্কার মেয়ের নাম রেখেছেন ভামিকা। যার প্রথম আদ্যাক্ষরটি বিরাটের ভি এবং শেষের দুটি অক্ষর অনুষ্কার থেকে সংগৃহীত। হিন্দু ধর্ম মতে, ভামিকা নামের অর্থ হল দুর্গা। অর্থাৎ মা দেবী দুর্গার নামেই মেয়ের নাম রেখেছেন ভামিরা। নামটি ভীষণই অপরিচিত। এবং তাইতো নিজের মেয়ের জন্য বেছে নিয়েছেন এই তারকা দম্পত্তি।

26

'আব্রাম'

শাহরুখ-গৌরির কনিষ্ঠ পুত্র আব্রাম খান। ২০১৩ সালে জন্ম হয় আব্রামের। আব্রাম শব্দটি হল হিব্রু  শব্দ। এই নামের মধ্যে ধর্মনিরপেক্ষতার ছোঁয়া রাখতে চেয়েছিলেন অভিনেতা। তার ছেলের নামের মাঝের আর অক্ষরটি ক্যাপিটালে লেখার সিদ্ধান্ত নেন শাহরুখ-গৌরি। ইহুদিদের উপাস্য হজরত ইব্রাহিমের আরেক নাম আব্রাম। সেই সঙ্গে রামের উচ্চারণ নাকি এতটাই শুনতে ভাল লেগেছিল কিং খানের তাই তার নাম আব্রাম রাখা হয়েছে।

36

'আরাধ্যা'

প্রাক্তন বিশ্বসুন্দরী ঐশ্বর্য রাই বচ্চন এবং অভিষেক কন্যা আরাধ্যা বচ্চন। ২০১২ সালে জন্ম  আরাধ্যা। আরাধ্যার নামের অর্থ হল যাকে আরাধনা করা হয়। এছাড়া অভিষেক ও ঐশ্বর্যার নামের প্রথম অক্ষর মিলিয়েই নাম রাখেন আরাধ্যা।

46

'তৈমুর'

পতৌদির নবাব পুত্র সইফ আলি খান এবং করিনা কাপুর খানের প্রথম পুত্র তৈমুর আলি খানের নাম নিয়ে বড় বিতর্ক তৈরি হয়েছিল। তাই দ্বিতীয় সন্তানের কোনও নামকরণ এখনও করেননি তারা। অনেকেই প্রশ্ন তুলেছিলেন কেন তুর্কি মোঘল স্বৈরাচারী শাসক তৈমুর লং-এ নামে ছেলের নাম রেখেছেন সইফিনা। তৈমুর আরবি শব্দ, যার নামের অর্থ লোহা। করিনা সাক্ষাৎকারে জানিয়েছিলেন সইফের ইচ্ছা ছিল ছেলের নাম রাখবেন ফয়জ। তবে আমি চেয়েছিলাম ছেলে হবে লৌহমানব। তাই এই তৈমুর নামটি রাখা হয়েছিল।

56

'সামিশা'

দ্বিতীয়বার কন্যা সন্তানের মা হয়েছেন বলিউডের ফিটনেস ফ্রিক শিল্পা শেট্টি। রাজ ও শিল্পার মেয়ের নাম সামিশা। নিজেই মেয়ের নামের অর্থ শিল্পাই জানিয়েছিলেন। সংস্কৃত ভাষায় সা শব্দের অর্থ থাকা বা অবস্থান। এবং মিশা শব্দের অর্থ হল ভগবানের মতো। অর্থাৎ সামিশাই যে শিল্পার ঘরের লক্ষ্মী তা বুঝিয়ে দিয়েছিলেন শিল্পা।
 

66

'মিশা-জায়েন'

শাহিদ কাপুর ও মীরা রাজপুত ইতিমধ্যেই দুই সন্তানের মা-বাবা। প্রথম সন্তান মিশার নাম শাহিদ ও মীরার নাম মিলিয়েই রাখা হয়েছে। যদিও ফ্যানেরাও আগে থেকেই এই নাম বেছে নিয়েছিলেন। হিব্রু ভাষায় মিশা নামের অর্থ হল ভগবানের মতোন। এবং তাদের ছেলের নাম জায়েন।  এই নামের অর্থ হল সৌন্দর্য।

Share this Photo Gallery
click me!
Recommended Photos