Reason for 83 theatrical flop: ছবি মুখ থুবড়ে পড়া নয়, ফ্লপ হওয়ার পেছনে রয়েছে কোন রহস্য

রাত পোহালই দীপিকা পাড়ুকোনের জন্মদিন। কিন্তু সেই উপহারে মিলল না বক্স অফিসে বিস্তর সাফল্য, একটি ছবি ঠিক কখন ফ্লপ হয়! যখন তা থাকে প্রচারের আড়ালে, বা যখন ছবি ঘিরে থাকে নয়া বিতর্ক, কিংবা অভিনয়তে থাকে না দক্ষতা, বা চিত্রনাট্যে বুনটের অভাব, এই সব দিক থেকে বিচার করে মূলত একটি ছবির বক্স অফিস স্থির করা হয়। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ৮৩ ছবি কেন ব্যর্থতার মুখ দেখল, এবার প্রশ্ন ওঠে সেখানেই। 

Jayita Chandra | Published : Jan 4, 2022 4:23 AM IST / Updated: Jan 04 2022, 10:15 AM IST

19
Reason for 83 theatrical flop: ছবি মুখ থুবড়ে পড়া নয়, ফ্লপ হওয়ার পেছনে রয়েছে কোন রহস্য

একের পর এক ভালো অভিনেতা, দক্ষতার সঙ্গে বোনা হয়েছে ছবি প্রতিটা ধাপ, চিত্রনাট্য থেকে শুরু করে ছবির প্রতিটা অংশে রয়েছে বিশেষত্বের ছোঁয়া, তবে কেন মুখ থুবরে পড়তে হল এই ছবিকে! কারণ একটই, এই ছবির নির্মাণ। দীপিকা (Deepika Padukone) -রণবীরের (Ranveer Singh) কোন অঙ্কে থেকে গিয়েছিল ভূল!

29

করোনার (COVID 19) সময় একেই দর্শকদের প্রেক্ষাগৃহে (Cinema Hall) ফেরানো দায়, তার মাঝে আবারও বেড়ে চলেছে করোনার প্রকোপ, এই পরিস্থিতিতে সবদিক বজায় রেখে ব্যালন্স করতেই কোথাও একটা ভূল থেকে গিয়েছে।  কারণ এই সময় বক্স অফিস থেকে ৩০০ বা ৪০০ কোটি আয় আশা করাটাাই ভূল। 

39

আর তা হল ছবির বাজেট (Movie Budget), এই বাজারে একটটি ছবি  ১৫০ কোটি টাকার ব্যবসা করাটা বেশ প্রশংসার, কিন্তু ছবির নির্মাণে খরচ হয়েছে মোটের ওপর ২৫০ কোটি টাকা, এখনানেই শেষ ন, দীর্ঘ দিন ছবি মুক্তিতে দেরি হওয়াতে বাজেট বেড়ে গিয়েছে ২৮০  কোটি টাকা। 

49

তবে বর্তমান পরিস্থিতিতে এই পরিমাণ অর্থ তুলে আনা এক কথায় অসম্ভব।  আর তাই এর নিরিখে ছবিকে যদি ফ্লপ বলতে হয়, তবে নিঃসন্দেহে ৮৩ ছবি চিন্তার ভাঁজ ফেলেছে দীপিকার কপালে। বেশ বড় অঙ্কের অর্থের ক্ষতি সামাল দিতে মাথার ঘাম পায়ে পরার মত অবস্থা এই সেলেবের। 

59

 ৮৩ ছবি রমরমীয়ে চলবে প্রেক্ষাগৃহে, নিজের সবটুকু উজার করে দিয়ে এই ছবি তৈরি করে প্রতিটা পদে পদে এমনটাই স্বপ্ন দেখেছিলেন পরিচালক কবীর খান। একটি ছবি নির্মাণ একটি সন্তানের জন্ম দেওয়ার মত এক পরিচালকের কাছে, আর সেই ছবি যদি হয়ে থাকে ১৯৮৩-র বিশ্বকাপ জয়, তবে আলাদা করে তার বিশেযত্ব নিয়ে বলার কিছুই থাকে না। 

69

ঠিক এই একই ধাঁচে ও ভাবনায় এই সন্তান প্রসবের গর্ব পরতে-পরতে তাড়িয়ে নিয়ে বেড়াচ্ছে বর্তমানে পরিচালক কবীর খানকে। তাঁর কথায়, ৮৩-র মত একটি ছবি দর্শকদের উপহার দিতে পারা এক কথায় ভাগ্যের ব্যাপার। যদিও সেই স্বপ্ন পূরণ হলেও অর্থের দিক থেকে বেশ হতাশ সকলে। 

79

প্রতিটা গল্পের একটি করে উদ্দেশ্য থাকে, আর এমনই এক গল্প উপস্থাপনা করতে পারাটাই গর্বের। কিন্তু সেই ছবি দর্শক মনে ধরলেও করোনার কোপ, আর বিপুল সংখ্যাক অর্থের বিনোয়গেই আয় দেখতে পেলেন না দীপিকা পাড়ুকোন।

89

আর ঠিক একই কারণে মোটের ওপর ১০০ কোটির ক্ষতি দেখছে দীপিকা-রণবীর, যেখানে একটা বিষয় স্পষ্ট, করোনা যে পর্যায় পৌঁছে যাচ্ছে, তা এক কথায় বলতে গেলে শীঘ্রই প্রেক্ষাগৃহের দরজা বন্ধের পথেই এগোবে। এই পরিস্থিতিতে এই ছবির ভবিষ্যত ওটিটি হয়েই দাঁড়াচ্ছে। 

99

তাই বড় অঙ্কের আর্থিক ক্ষতি সামাল দিতে, ঠিক কোন পথ বেছে নেবেন একন এই জুটি, তাই দেখার। বর্ষবরণে খুব একটা সুখের ছবি ধরা দিল না, দেশ জুড়ে সর্বত্র এখন করোনা ঘিরে চিন্তার ভাঁজ, এই পরিস্থিতিতে কোথাও গিয়ে যেন বেজায় বিপাকে পড়তে হল এই সেলেব জুটিকে। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos