২৫ বছর পরেও ডায়নাকে নিয়ে কাটাছেঁড়া, বিয়ে নিয়ে দেওয়া সাক্ষাৎকারের তদন্ত শুরু


ডায়নার সাক্ষাৎকার নিয়ে খুব তাড়াতাড়ি তদন্ত শেষ করবে সংবাদ সংস্থা বিবিসি। তেমনই জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে। আর সেই কারণে ডায়নার ভাইয়ের অনুমতি নিয়ে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারকের ওপরেই দেওয়া হয়েছে তদন্তের ভার। ১৯৯৫ সালে সম্প্রচারিত হওয়া সাক্ষাৎকারে ডায়না রীতিমত বোমা ফাটিয়েছিলেন, রাজপরিবারের সদস্যদের বিরুদ্ধে। 

Asianet News Bangla | Published : Nov 19, 2020 7:14 AM IST

19
২৫ বছর পরেও ডায়নাকে নিয়ে কাটাছেঁড়া, বিয়ে নিয়ে দেওয়া সাক্ষাৎকারের তদন্ত শুরু

আর দেরী করবে না। খুব তাড়াতাড়ি ডায়নার সাক্ষাৎকারের রহস্যের সমাধান করবে বলে বুধবারই জানিয়েছে বিশ্বের প্রথম সারির সংবাদ সংস্থা বিবিসি। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে ১৯৯৫ সালে প্রিন্সেস ডায়নার একটি সাক্ষাৎকার নিয়েছিল তাঁরা। সেটি যখন সম্প্রচারিত হয় তখন কয়েক লক্ষ মানুষ তা দেখেছিলেন। সেই সাক্ষাৎকালে ডায়না রীতিমত বোমা ফাটিয়েছিলেন। যার আঁচ গিয়ে পড়েছিল কিংসটন প্যালেসে। কী ভাবে বিবিসি সাক্ষাৎকার নিয়েছিলে তারই তদন্ত খুব তাড়াতাড়ি শেষ করা হবে বলে সংবাদ সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে। 
 

29

 বিবিসির পক্ষ থেকে জানান হয়েছে প্রায়াত রাজকন্যার ভাই চার্লস স্পেনসারের আবেদের পর তদন্তের নেতৃত্ব দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারক জন ডাইসনকে নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। ডায়নার ভাইয়ের অভিযোগ সাক্ষাৎকারের জন্য তাঁর বোনকে বাধ্য করা হয়েছিল। তাঁর বোনকে প্যানোরামা অনুষ্ঠানের সাংবাদিক মার্টিন বসির জাল নথি দেখিয়ে ডায়নাকে বাধ্য করিয়েছিলেন বলেও অভিযোগ করেন তিনি। 

39

 ১৯৯৫ সালের নভেম্বরে সাক্ষাৎকার গ্রহণ করা হয়েছিল। যার সম্প্রচার তৈরি করেছিল একটি রেকর্ড। বিবিসের মতে ২২.৮ মিলিয়ন মানুষ দেখেছিলেন সেই অনুষ্ঠান। 
 

49

সেই সাক্ষাৎকারে ডায়না মূলত তাঁর বিবাহিত জীবন নিয়েই কথা বলেছিলেন। রাজপরিবারে উত্তরাধিকারীর সঙ্গে তাঁর সম্পর্ক কোনও অবস্থায় দাঁড়িয়ে রয়েছে তাই জানিয়েছিলেন।  সেই সাক্ষাৎকারে প্রিন্সেস ডায়না বলেছিলেন তাঁর বিয়েতে মূলত তিন জন উপস্থিত ছিল। তিনি, রাজকুমার চার্লস ও তাঁর দীর্ঘ দিনের প্রেমিকা ক্যামিলা পার্কার বোলেস। যা পুরোপুরি অযৌক্তিক বলেও দাবি ছিল তাঁর। 
 

59

  ডাইসন বলেছেন এটি একটি গুরুত্বপূর্ণ তদন্ত। যা তিনি এখনই শুরু করতে চান। পাশাপাশি তিনি নিশ্চিত যে তদন্তটি সঠিকভাবেই করবেন তিনি। কিন্তু বশির বর্তমানে করোনা আক্রান্ত। অসুস্থ অবস্থায় রয়েছেন তিনি। কিন্তু বিবিসি তদন্তের জন্য মূলত বশিরের ভূমিকার ওপরেই গুরুত্ব দেওয়া হয়েছে। 

69

১৯৯৫ সালে ডায়না সাক্ষাৎকার দিয়েছিলেন বসিরকে। তারপরের বছর অর্থাৎ ১৯৯৬ সালে আনুষ্ঠানিকভাবে তাঁর বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। তারপরের বছরই প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় নিহত হন ডায়না।  নতুন একটি রিপোর্টে বলা হয়েছে সেই সময় ডায়নাকে ইন্টারভিউ দিতে প্ররোচিত করা হয়েছিল। বশির বেশ কয়েকটি অবৈধ পদ্ধতি অবলম্ন করেছিলেন। ডায়নার ব্যক্তিগত কর্মীদেরই তাঁর গুপ্তচর হিসেবে ব্যবহার করেছিলেন তিনি। 

79

তদন্তের জন্য সেই সময় রয়্যাল হাউসিংএর সদস্যদের ব্যাঙ্ক ডকুমেন্টস যাঁচাই করা হবে। সাক্ষাৎকারের জন্য অর্থ প্রদান করা হয়েছিল কিনা তাও খতিয়ে দেওখা হবে। 

89

এর আগেও এই ঘটনা নিয়ে তদন্ত হয়েছে। সেই সময় বশিরের ভূমিকাকে ধামাচাপা দেওয়ার অভিযোগ উঠেছিল বিবিসির বিরুদ্ধে। এবার অবস্য বিবিসির পক্ষ থেকে জানান হয়েছে সম্পূর্ণ তদন্তের পরই রিপোর্ট পেশ করা হবে। 
 

99

সম্প্রতি ডেইলি মেলে ডায়নার ভাই বশিরের বিরুদ্ধে অভিযোগ করেন। তিনি বলেন সাংবাদিক রাণি এজিলাবেথ, চার্লস ও রাজপরিবারের বিরুদ্ধে খুবই অন্যায় দাবি করেছিলেন। তারপরই তদন্তের সিদ্ধান্ত নেয় বিবিসি। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos