হিন্দু ব্রাহ্মণের জমিতে মুসলিমদের সমাধিক্ষেত্র, সম্প্রীতির অন্যন্য নজির বর্ধমানে

হিন্দু ব্রাহ্মণ পরিবারের সন্তান তিনি। গ্রামে মুসলিমদের সমাধিক্ষেত্র তৈরির জন্য জমি দান করলেন অবসরপ্রাপ্ত এক সরকারি কর্মী। অস্থির সময়ে সম্প্রীতির নজির পূর্ব বর্ধমানে।
 

Asianet News Bangla | Published : Sep 10, 2020 8:47 AM IST / Updated: Sep 10 2020, 03:24 PM IST

15
হিন্দু ব্রাহ্মণের জমিতে মুসলিমদের সমাধিক্ষেত্র, সম্প্রীতির অন্যন্য নজির বর্ধমানে

যার যেমন ধর্মীয় বিশ্বাস। মৃত্যুর পর কারও দেহ দাহ করা হয়, তো কেউ আবার সমাধিস্থ হন। কিন্তু সকলেই তো মানুষ। এই সারসত্যটি  উপলদ্ধি করেছেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কালীকৃষ্ণ মুখোপাধ্যায়।
 

25

পূর্ব বর্ধমানের তালিত গ্রামের বাসিন্দা কালীকৃষ্ণবাবু। এই গ্রামে মুসলিম সম্প্রদায়ের মানুষের সংখ্যা কম নয়। দুই সম্প্রদায়ের মানুষের শান্তিপূর্ণভাবে সহাবস্থা করছেন বরাবরই। কোনও অশান্তি বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি কখনও।
 

35

তালিত গ্রামের মুসলিম অধ্যুষিত পূর্ব পাড়া ও দক্ষিণ পাড়া এলাকায় মৃতদেহ সমাধি দেওয়ার কোনও জায়গা ছিল না। কেউ মারা গেলে, দেহ নিয়ে নিয়ে যেতে হত অনেকটা দূরে।
 

45

এই দুই পাড়ায় মাঝে ডাঙাপাড়া এলাকায় থাকেন কালীকৃষ্ণ মুখোপাধ্যায়। গ্রামে ছড়িয়ে ছিটিয়ে প্রচুর পৈতৃক জমিও রয়েছে তাঁর। সেই জমি থেকে ১ একর ৬ শতক জায়গা লিখিতভাবে মুসলিমদের সমাধিক্ষেত্র তৈরির জন্য় দান করলেন ওই প্রৌঢ়। 
 

55

স্রেফ সমাধিক্ষেত্রই নয়, হিন্দুর দান করা জমিতে তৈরি হয়েছে নমাজ পড়ার স্থানীয় মঞ্চও। দাদুর সিদ্ধান্তে খুশি নাতিরাও। দেশের সর্বত্রই যখন ধর্মীয় অসহিষ্ণুতা বাড়ছে, তখন সম্প্রীতির দৃষ্টান্ত তৈরি করলেন তালিত গ্রামের কালীকৃষ্ণ মুখোপাধ্যায়।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos