জুলাই মাসে বাড়বে ডিএ, কতটা প্রভাব কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনে

জুলাই মাস থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দেওয়া হবে বর্ধিত মহার্ঘ ভাতা। প্রতিবেদন অনুসারে জুলাই মাসে আরও পাঁচ শতাংশ বাড়ানোর সম্ভাবনা রয়েছে, যা ডিএ বৃদ্ধির হারকে ৩৯ শতাংশে নিয়ে যাবে। মার্চ মাসে, কেন্দ্রীয় মন্ত্রিসভা সপ্তম বেতন কমিশনের অধীনে মহার্ঘ ভাতা (ডিএ) তিন শতাংশ বাড়ানোর অনুমোদন দিয়েছে, এইভাবে DA মূল আয়ের ৩৪ শতাংশে পৌঁছেছে।

Parna Sengupta | Published : Jun 12, 2022 2:14 PM IST

19
জুলাই মাসে বাড়বে ডিএ, কতটা প্রভাব কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনে

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ৫ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। তা যদি হয়, তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ৩৪ শতাংশ থেকে বেড়ে ৩৯ শতাংশ হতে পারে।

29

এই পদক্ষেপ থেকে ৫০ লাখের বেশি সরকারি কর্মচারী এবং ৬৫ লাখ পেনশনভোগী লাভবান হচ্ছেন। সপ্তম বেতন কমিশনের অন্তর্গত কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ সংশোধিত হয়ে ৩১ শতাংশ থেকে বাড়িয়ে করা হয় ৩৪ শতাংশ।

39

গত জানুয়ারিতে এআইসিপিআই-এর উপর ভিত্তি করে এই হারে বর্ধিত হয়েছে ডিএ। এ বছর এপ্রিলে খুচরো মুদ্রাস্ফীতি ছিল ৭.৭৯ শতাংশ। যা গত আট বছরে সর্বোচ্চ।

49

গত বছর জুলাই থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ পৌঁছয় ৩১ শতাংশে। এখন, ২০২২-এর জানুয়ারি থেকে বেতন ও পেনশনভোগীদের যথাক্রমে ডিএ ও ডিআর ৩১ শতাংশ থেকে বেড়ে ৩৪ শতাংশে পৌঁছয়।

59

সরকার সম্প্রতি ডিএ এবং ডিআর বাড়িয়েছে। জুলাই ২০২১ থেকে যখন ফ্রিজ তুলে নেওয়া হয়েছিল, তখন DA এবং DR তিনবার বৃদ্ধি পেয়েছে এবং প্রায় দ্বিগুণ হয়েছে। মহার্ঘ ভাতা দেওয়া হয় সরকারি কর্মচারীদের, আর মহার্ঘ ভাতা পেনশনভোগীদের জন্য।

69

কেন্দ্রীয় সরকার ২০২১ সালের জুলাই মাসে কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর একটি দীর্ঘ বিরতির পরে ১৭ শতাংশ থেকে যথাক্রমে ২৮ শতাংশে বাড়িয়েছিল। আবার, ২০২১ সালের অক্টোবরে, কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা মহার্ঘ ভাতাতে তিন শতাংশ বেড়েছে।

79

তারপরে, কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য ডিএ ৩১ শতাংশে উন্নীত হয়েছে, ২০২১ সালের জুলাই থেকে যা কার্যকর করা হয়। এখন, ২০২২ সালের জানুয়ারি থেকে, ৩৪ শতাংশ হারে ডিএ এবং ডিআর বেতনভোগীদের দেওয়া হবে, আগের ৩১ শতাংশের হার থেকে বৃদ্ধি পেয়ে ৩৯ শতাংশ দাঁড়াল। 

89

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ২০২০-এর জানুয়ারি থেকে ২০২১-এর জুন পর্যন্ত বকেয়া ডিএ এবং বকেয়া দেওয়ার কোনও পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের আপাতত নেই। প্রসঙ্গত, বছরে দু’বার— জানুয়ারি ও জুলাই মাসে ডিএ বৃদ্ধি করে সরকার।

99

সম্ভবত আগামী মাসে বেতনের সঙ্গে বর্ধিত ডিএ-ও পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এর ফলে উপকৃত হবেন এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশন প্রাপক। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos