একধাক্কায় হু হু করে কমে যাচ্ছে 'Jio'-র গ্রাহক সংখ্যা, চিন্তার ভাঁজ মুকেশ আম্বানির কপালে

একলাফে কমে যাচ্ছে রিলায়েন্স জিও গ্রাহক সংখ্যা। হাড্ডাহাড্ডি লড়াইয়ে টিকে থাকতে অনেকটাই পিছিয়ে যাচ্ছে জিও। ট্রাই-এর পরিসংখ্যান অনুযায়ী, গত ডিসেম্বরে এক ধাক্কায় রিলায়েন্স জিও-র গ্রাহক সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। বিশেষত হরিয়ানা ও পাঞ্জাবেই গ্রাহক সংখ্যা হু হু করে কমছে। কৃষক আন্দোলনের জেরেই গ্রাহক সংখ্যা কমছে বলে মনে করছে দেশের সর্ব বৃহৎ টেলিকম অপারেটর সংস্থা রিলায়েন্স জিও। ইতিমধ্যেই চিন্তার ভাঁজ পড়েছে মুকেশ আম্বানির কপালে।

Riya Das | Published : Feb 19, 2021 11:38 AM IST

18
একধাক্কায় হু হু করে কমে যাচ্ছে 'Jio'-র গ্রাহক সংখ্যা, চিন্তার ভাঁজ মুকেশ আম্বানির কপালে

হাড্ডাহাড্ডি লড়াইয়ে টিকে থাকতে অনেকটাই পিছিয়ে যাচ্ছে জিও। একলাফে হুড়মুড়িয়ে কমে যাচ্ছে রিলায়েন্স জিও গ্রাহক সংখ্যা। 

28


ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি বা ট্রাই-এর পরিসংখ্যান অনুসারে গত নভেম্বরে পাঞ্জাবে জিও-র গ্রাহক সংখ্যা ছিল ১.৪০ কোটি। এক মাসের মধ্যে অর্থাৎ ডিসেম্বরের যা কমে হয়েছে ১.২৫ কোটি। 

38

২০১৯ সালের ডিসেম্বরেও অনেকটাই গ্রাহক সংখ্যা কমেছিল রিলায়েন্স জিও-র। অন্যদিকে,নভেম্বরের তুলনায় প্রায় সাড়ে পাঁচ লক্ষ গ্রাহক কমেছে হরিয়ানাতে।

48

কেন হঠাৎ করে গ্রাহক সংখ্যা কমছে জিওর এই প্রসঙ্গে সংস্থার তরফে দাবি করা হয়েছিল যে, কোভিড পরিস্থিতি এবং অন্যান্য টেলিকম সংস্থাগুলোর অপপ্রাচারের জেরেই জিও-র গ্রাহক সংখ্যা কমছে।

58


 গত ১০ ডিসেম্বর ট্রাইকে লেখা চিঠিতে রিলায়েন্স জানিয়েছিল, ভোডাফোন আইডিয়া লিমিটেড ও ভারতী এয়ারটেলের মতো প্রতিদ্বন্দ্বীরা ক্রমাগত ভুয়ো প্রচার চালাচ্ছে। তারই প্রভাব পড়েছে সংস্থার গ্রাহকদের মধ্যে। 

68

ক্ষুব্ধ গ্রাহকরা জানিয়েছেন, পরিষেবা নিয়ে তাদের কোনও অভিযোগ নেই । কৃষি আইন সংক্রান্ত ওই অভিযোগের জন্যই তারা জিও ছাড়তে চান। 

78

দিল্লিতে আন্দোলনরত কৃষকদের অধিকাংশই মনে করছেন নয়া কৃষি আইনের ফলে রিলায়েন্সের মত সংস্থাগুলো  অনেক বেশি লাভবান হবে। এর আগেও পাঞ্জাব, হরিয়ানায় জিও-র মোবাইল টাওয়ারে ভাঙচুর চালানোর অভিযোগ উঠেছিল কৃষকদের বিরুদ্ধে। 

88


কৃষকরা অভিযোগ করে জানিয়েছিলেন, রিলায়েন্সের চুক্তি চাষের কারণেই কৃষি আইন তৈরি হয়েছে। পাল্টা মোবাইল টাওয়ার রক্ষায় আদালতের দ্বারস্থ হয়েছে রিলায়েন্স গোষ্ঠী। রিলায়েন্সের পক্ষে থেকে দাবি করা হয়েছে এখন বা ভবিষ্যতে চুক্তি চাষের কোনও পরিকল্পনা  নেই তাদের। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos