সরকারি এই স্কিমে মিলছে ব্যাঙ্কের থেকেও 'Double'সুদ , দ্বিগুন লাভ পেতে কী করবেন জেনে নিন

ভবিষ্যতের জন্য ছোট কোন খাতে সঞ্চয় করতে চান, কিন্তু সঞ্চয় করতে গেলেই পড়তে চলেছেন নানান সমস্যা। বর্তমান পরিস্থিতিতে কোথায়ও বিনিয়োগ করাও খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। যেখানেই বিনিয়োগ করবেন সেখানেই কোনও না কোনও সমস্যা। কারণ প্রতিটি ব্যাঙ্কেই সুদের হার  অনেকটাই কমে গেছে। আর সুদের হার কমাতেই কোপ পড়েছে মধ্যবিত্তের সঞ্চয়ে। একাধিক ব্যাঙ্কের গ্রাহকেরাই এই সমস্যায় জেরবার। কোথায় সঞ্চয় করলেদ্বিগুন মিলবে  সুদের হার,  জেনে নিন বিস্তারিত।

Riya Das | Published : Apr 8, 2021 10:48 AM IST

18
সরকারি এই স্কিমে মিলছে ব্যাঙ্কের থেকেও 'Double'সুদ ,  দ্বিগুন লাভ পেতে কী করবেন জেনে নিন

ভবিষ্যতের জন্য ছোট কোন খাতে সঞ্চয়ের জন্য রেকারিং ডিপোজিটে ইনভেস্ট করাই সবচেয়ে ভাল অপশন।

28

তবে ইনভেস্ট করলেই হল না সেখান থেকে দ্বিগুন রিটার্নও প্রত্যাশা করেন গ্রাহকেরা। কিন্তু ভারতীয় রিজার্ভ ব্যাংক রেপো রেট কমানোর পর থেকে অধিকাংশ ব্যাঙ্কই তাদের ফিক্সড ডিপোজিটে সুদ কমাচ্ছে।  ব্যতিক্রম নয় ভারতীয় স্টেট ব্যাঙ্ক ও। 

38


বর্তমানে দ্বিগুন রিটার্নের আশায় বহু মানুষ পোস্ট অফিসের নানা স্কিমের প্রতি ঝুঁকছেন।  কারণ প্রতি ৩ মাস পরপর পোস্ট অফিস ডিপোজিটে সুদের হার রিভিশন করা হয়। 

48

পোস্ট অফিস এবং স্টেট ব্যাঙ্ক দুই জায়গাতেই আরডি খোলার সুবিধা পাবেন। তবে ইনভেস্ট করার আগে কোন খাতে কত সুবিধা মিলছে তা জেনে নিন।
 

58


স্টেট ব্যাঙ্কের আরডি-তে ৫ থেকে ৫.৪ শতাংশ সুদ পাওয়া যায়। তবে সিনিয়ররা ০.৫০ শতাংশ বেশি সুদ পাবেন। এবং এই সুদের হাক ৮ জানুয়ারি থেকে লাগু করা হয়েছে।

68

পোস্ট অফিসের আরডি-তে ৫.৮ শতাংশ বার্ষিক সুদ যা প্রত্যেক ত্রৈমাসিকে যোগ করে দেওয়া হবে। এই সুদের হারও ১ লা জানুয়ারি থেকে কার্যকরী করা হয়েছে।

78


স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট চেক এবং ক্যাশ দুভাবেই আরডি খোলা যাবে। এছাড়াও অনলাইনেও খুলতে পারবে।স্টেট ব্যাঙ্কের আরডি-তে ১-১০ বছরের জন্য ডিপোজিট করতে পাবেন। 

 

88

পোস্ট অফিসে আরডি শুধুমাত্র ক্যাশে খুলতে পারবেন। অনলাইনের মাধ্যমে পোস্ট অফিসে আর ডি খোলা যাবে না।  ১ বছর থেকে ৫ বছর মেয়াদে আমানত করার সুযোগ দেয় পোস্ট অফিস।

Share this Photo Gallery
click me!
Recommended Photos