LPG Cylinder: রেশন দোকান থেকে বিলি রান্নার গ্যাস, এলপিজি সিলিন্ডার নিয়ে নতুন পরিকল্পনা কেন্দ্রের

ছোট ও দরিদ্র পরিবারের গুলির পাশে দাঁড়াতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলছে কেন্দ্রীয় সরকার। এবার আর ছোট এলপিজি গ্যাস  সিলিন্ডারের (LPG cylinders) জন্য চিন্তা করতে হবে না। খুব তাড়াতাড়ি পাঁচ কেজির (5 KG) এলপিডি সিলিন্ডার পাওয়া যাবে রেশন (Ration Shop) দোকানে। সেখান থেকেই ত্রেতারা গ্যাস সিলিন্ডার কিনতে পারবেন। রেশ দোকানের মাধ্যমে আর্থিক পরিষেবা ও ছোট সিলিন্ডার বিক্রির করার বিষয়ে পর্যালোচনা করছে কেন্দ্রীয় সরকার। 

Asianet News Bangla | Published : Oct 28, 2021 11:06 AM IST

110
LPG Cylinder:  রেশন দোকান থেকে বিলি রান্নার গ্যাস, এলপিজি সিলিন্ডার নিয়ে নতুন পরিকল্পনা কেন্দ্রের

যার ছোট এলপিজি সিলিন্ডার ব্যবহার করে তাদের সুখবর দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার এথেকে রেশন দোকানের মাধ্যমে গ্যাস সিলিন্ডার বিলি করার বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে সরকার। সরকারের এই সিদ্ধান্ত আগামী দিনে দরিদ্র পরিবারগুলিতে ভর্তুকি যুক্ত সিলিন্ডার সরবরাহে সাহায্য করতে পারে বলেও মনে করা হচ্ছে। 

210

 সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে সরকারি রেশন দোকানে আর্থিক পরিষেবা দেওয়ার জন্য ফুড সেক্রেটারি শুধাংশু পাণ্ডে রাজ্য সরকারগুলির আধিকারিকদের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করেছিলেন। সেখানই এই প্রস্তাব করা হয়েছিল। 
 

310

 সেই বৈঠকে উপস্থিত ছিলেন ইলেক্ট্রনিক অ্যান্ড আইটি ফাইন্যান্স, পেস্টোলিয়াম অ্যান্ড ন্যাচালার গ্যাস মন্ত্রকের আধিকারিকরা। সেই বৈঠকে রেশন দোকানের মাধ্যমে এলপিসি গ্যাস সিলিন্ডার বিক্রির প্রস্তাব দেওয়া হয়েছিল। 
 

410

অয়েল মার্কিটিং সংস্থার প্রতিনিধিরা সরকারি রেশন দোকানের মাধ্যমে ছোট এলপিডি সিলিন্ডার বিক্রির করার ব্যাপারে বিশেষ আগ্রহী। তারাই এই প্রস্তাব দিয়েছে। প্রয়োজনে ইচ্ছুক রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে তারা প্রয়োজনীয় সাহায্য প্রদান করবে বলেও জানিয়েছে। 

510

সরকারি রেশন দোকানের মাধ্যমে বিনা মূল্যে আর্থিক পরিষেবা বিক্রির প্রাস্তাবও ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল সার্ভিসের প্রতিনিধিরা দিয়েছেন। ইচ্ছুক রাজ্যগুলির সঙ্গে কথা বলা হবে বলেও জানান হয়েছে। এর মাধ্যমে রেশন দোকানের মাধ্যমে মুদ্রা লোন দেওযার বিষয়ে চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার। 

610

কেন্দ্রীয় সরকারের এক কর্মকর্তার মতে রেশন দোকান থেকে যদি ছোট অর্থাৎ পাঁচ কেজির এলপিজি সিলিন্ডার বিক্রি করা হয় তাহলে গ্যাস চুরি আচকানো যাবে। প্রয়োজনীয় তথ্য প্রমাণ থাকলে রাজ্য সরকারগুলিও এই বিষয়ে ভর্তুকি দিতে পারবে। 

710

নয়ডায় এক বিক্রেতা জানিয়েছে, সেখানে ৫ কেজির ছোট এলপিজি সিলিন্ডার বিক্রি হয় ৩৭৬ টাকায়। আর নতুন রেগুলেটর সমেত সিলিন্ডারের নাম পড়ে ১৪০০ টাকা। তেল বিপণন সংস্থাগুলি তাদের আউটলেটে ছোট সিলিন্ডার বিক্রির ব্যবস্থা করেছে। 
 

810

কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে, এই সিদ্ধান্ত দরিদ্র পরিবারগুলিকে ভর্তুকিযুক্ত সিলিন্ডার সরবরাহে সাহায্য করবে। কারণ খাদ্য শস্যে বিলির সঙ্গে এটির বিতরণ বায়োমেট্রিক প্রমাণের সঙ্গে যুক্ত করা যেতে পারে। চাইলে রাজ্যসরকারও ভর্তুকি দিতে পারে। রেশন দোকানের মাধ্যমে বিক্রি করা হলে চুরিও রোধ করবে। 
 

910

রেশনদোকানগুলির আর্থিক কার্যকারিতা বাড়ানোর দিকেও রাজ্যগুলিকে জোর দিতে বলা হয়েছে। রেশনদোকানগুলিকে আরও সক্রিয় করার জন্য মুদ্রা লোন দেওয়ার বিষয়েও আশ্বস্ত করেছে আর্থ মন্ত্রক। 

1010

আগ্রহী রাজ্যগুলির সঙ্গে ইতিমধ্যে কথা বলা হচ্ছে। যেসব রাজ্যগুলি রেশন দোকান থেকে ছোট এলপিজি বিক্রি করতে রাজি রয়েছে তাদের প্রয়োজনীয় সাহায্য দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় সরকার। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos