IDBI-এর পর বেসরকারীকরণ হতে চলেছে আরও দুটি সরকারি ব্যাঙ্কের, কোন নাম রয়েছে সেই তালিকায়

২০২১-২২  অর্থবর্ষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন যে, আইডিবিআই (IDBI) ব্যাঙ্ক ছাড়াও আগামী অর্থবর্ষে আরও সরকারি ব্যাঙ্ক বেসরকারীকরণ করা হবে। চলতি অর্থবর্ষে  সরকার বিলগ্নিকরণের মাধ্যমে ১.৭৫ লক্ষ কোটি টাকা জোগাড় করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। তবে একথাও উল্লেখ করা প্রয়োজন যে আইডিবিআই ছাড়া আর কোন কোন ব্যাঙ্ক বেসরকারীকরণ করা হবে তার নাম উল্লেখ করা নেই। তিনটি ব্যাঙ্কের মধ্যে একটি আইডিবিআই (IDBI), এবং বাকি দুটোর বিষয়ে চলছে জল্পনা। 

deblina dey | Published : Feb 9, 2021 8:48 AM IST

17
IDBI-এর পর বেসরকারীকরণ হতে চলেছে আরও দুটি সরকারি ব্যাঙ্কের, কোন নাম রয়েছে সেই তালিকায়

সরকার অনেক আগেই জানিয়েছিল যে, কমতে পারে সরকারী ব্যাঙ্কের সংখ্যা। ইতিমধ্যেই ১০টি সরকারি ব্যাঙ্ক সংযুক্তিকরণের মাধ্যমে ৪টি ব্যাঙ্ক গঠন করা হয়েছে। 

27

তবে এখনও আরও সরকারী ব্যাঙ্কের বেসরকারিকরণ বাকি রয়েছে। বিশেষজ্ঞদের মতে, যে সব ব্যাঙ্কগুলিতে ধারাবাহিক ভাবে ঘাটতিতে চলছে, সেগুলিকেই বেসরকারিকরণ করা হবে।

37

২০২০ সালে নীতি আয়োগ কেন্দ্রকে তিনটি সরকারি ব্যাঙ্ককে বেসরকারিকরণের প্রস্তাব দেয়। এই তালিকায় ছিল ইউকো (UCO Bank) ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক (Punjab and Sind Bank)আর ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের (Bank of Maharashtra) নাম। 

47

গত বছর রয়টার্সের একটি প্রতিবেদনেও এই তিনটি ব্যাঙ্কের বেসরকারিকরণের সরকারি সিদ্ধান্তের কথা প্রকাশিত হয়।

57

এই বিষয়ে গ্রাহক ও বিনিয়োগকারীদের মনেও প্রশ্ন জাগছে কোন দুটি সরকারি ব্যাঙ্ক আসতে চলেছে এই তালিকায়।

67

তবে ইউনিয়ন বাজেটে কেন্দ্রের এই ঘোষণার পর থেকেই শেয়ার বাজারে বাড়তে শুরু করেছে ব্যাঙ্কের দর।

77

সর্বভারতীয় বেশ কিছু সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ইউকো, পঞ্জাব অ্যান্ড সিন্ধ, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিস ও ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই তালিকার মধ্যে থেকেই যে কোনও দুটি ব্যাঙ্কের বেসরকারিকরণ হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos