বাড়িতে আধার কার্ড রয়েছে তো, পেয়ে যাবেন নগদ কয়েক হাজার টাকা

শিরোনাম পড়ে অবাক লাগলেও এটাই সত্যি। এবার আধার কার্ডের মারফত হাতে আসবে টাকা। কীভাবে টাকা পেতে পারেন আধার কার্ডের মাধ্যমে, সেটাই জানাব আপনাদের। তবে আধার কার্ডের মতো গুরুত্বপূর্ণ নথির এই ব্যবহার অবাক করবে আপনাকে। 

Parna Sengupta | Published : Oct 14, 2021 2:47 PM IST

110
বাড়িতে আধার কার্ড রয়েছে তো, পেয়ে যাবেন নগদ কয়েক হাজার টাকা

ক্রমেই ভারতে দৈনন্দিন জীবনে অপরিহার্য হয়ে উঠছে আধার। ২০০৯ সালে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) আধার কার্ড চালু করেছিল। 

210

বিভিন্ন ক্ষেত্রে শনাক্তকরণের প্রধান নথি হয়ে দাঁড়িয়েছে আধার কার্ড। গাড়ি ঋণ থেকে শুরু করে পেনশন স্কিম এবং এমনকী আয়কর রিটার্ন দিতে গেলে পর্যন্ত, এখন আধার যাচাইকরণের বাধ্যতামূলক।

310

বর্তমানে বৈধ পরিচয়পত্র হিসেবেও আধার কার্ড ব্যবহার করা হয়। বর্তমানে সমস্ত জায়গায় প্রামাণ্য দলিল হিসেবে এই আধার কার্ড ব্যবহার করা হয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড।

410

আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট।ফের আধার কার্ড নিয়ে সামনে এল গুরুত্বপূর্ণ তথ্য। আধার কার্ড থাকলেই এবার আর কোনও চিন্তা নেই। আধার নম্বর থাকলেই পেতে পারেন বিপুল টাকা।

510

উল্লেখ্য, কেন্দ্র সরকার স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN), আধারের সঙ্গে সংযুক্ত করার সময়সীমা ৩০শে সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত বাড়িয়ে ছিল। এর আগে সময়সীমা ছিল ৩০শে জুন, ২০২১, যা পরে আরও তিন মাস বাড়ানো হয়।

610

এবার আধার নম্বর দিয়ে কীভাবে টাকা তুলবেন, জেনে নিন। আধার লিঙ্ক করা এটিএম মেশিনের মাধ্যমে ক্যাশ তুলতে পারবেন এবার থেকে। তবে শুধু ক্যাশ তোলাই নয়, ক্যাশ ডিপোজিট, ব্যালেন্স চেক করা, মিনি স্টেটমেন্ট এমনকী লোনের টাকাও পর্যন্ত জমা দেওয়া যাবে আধার নম্বর দিয়ে ৷

710

এবার আধার নম্বরের সাহায্যে টাকা তুলতে পারবেন ৷ তবে এর জন্য আধার কার্ড ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা বাধ্যতামূলক ৷ গ্রাহকেরা আধার এনাবেল্ড পেমেন্ট সিস্টেম পরিষেবার মাধ্যমে জমানো টাকা এবার তুলতে পারবেন ৷ 

810

লকডাউনে করোনা পরিস্থিতিতে দেশের কোটি কোটি মানুষের কাছে এটিএম কার্ড বা পিন ছাড়া ব্যাঙ্কিং লেনদেন করার সুযোগ রয়েছে ৷  এটিএম বা ডেবিট কার্ডের মাধ্যমে এটিএম থেকে যেমন টাকা তোলা যায়, ঠিক তেমনই আধার কার্ড ব্যবহার করেও এবার টাকা তুলতে পারবেন ৷ 

910

প্যান কার্ড, ই-কেওয়াইসি এবং লোন দেওয়ার মতোও সুবিধা পাবেন গ্রাহকরা এর মাধ্যমে ৷ এই পরিষেবা পেতে গেলে আপনার ফিঙ্গারপ্রিন্ট ও মোবাইল নম্বর আপনার ডেবিট কার্ডের মতই কাজ করবে। 

1010

এর জন্য আলাদা কোনও পিনও দিতে হবে না ৷ সুতরাং আধার কার্ড থাকলেই নিজের প্রয়োজনীয় টাকা নিমেষেই তুলতে পারবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos