করোনার তৃতীয় ঢেউ কি আছড়ে পড়বে দূর্গাপুজোতেই, আতঙ্ক বাড়ছে শিশুদের, কী বলছেন বিশেষজ্ঞরা

কোভিড পরিস্থিতিকে ঘিরে চারিদিকে এখন ত্রাহি ত্রাহি রব। প্রতিনিয়ত মানুষ তাদের প্রিয়জনদের হারাচ্ছেন। এহেন ভয়ঙ্কর পরিস্থিতিতে করোনার দ্বিতীয় ঢেউ এর ধাক্কা সামলাতে না সামলাতেই অশনি সংকেত দেখাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। যদিও প্রথমে অনুমান করা হচ্ছিল চলতি বছরের শেষের দিকে আছড়ে পড়বে করোনা তৃতীয় ঢেউ। কিন্তু  সেই অনুমানকে খারিজ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সূত্র বলছে চলতি বছরের অক্টোবর মাসে অর্থাৎ দূর্গাপুজোর মধ্যেই নাকি আছড়ে পড়তে পারে করোনার থার্ড ওয়েভ।

Riya Das | Published : Jun 24, 2021 8:30 AM IST / Updated: Jun 24 2021, 02:14 PM IST

110
করোনার তৃতীয় ঢেউ কি আছড়ে পড়বে দূর্গাপুজোতেই, আতঙ্ক বাড়ছে শিশুদের, কী বলছেন বিশেষজ্ঞরা

কোভিড-১৯ এর দ্বিতীয় ওয়েভ থেকে এখনই পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেনি গোটা দেশ। এর মধ্যেই দরজায় কড়া নাড়ছে করোনার তৃতীয় ওয়েভ। 

210

 এই তৃতীয় ওয়েভে ভয়ঙ্কর রোগের শিকার হতে পারেন শিশুরা। এহেন পরিস্থিতিতে বাচ্চাদের রোগ প্রতিরোধ নিয়ে কড়া ব্যবস্থা নেওয়া এখনই শুরু করেছে বিভিন্ন রাজ্য। যা নিয়ে উদ্বেগ বাড়ছে সাধারণের মধ্যে।

310


চলতি বছরের অক্টোবর মাসে অর্থাৎ দূর্গাপুজোর মধ্যেই নাকি আছড়ে পড়তে পারে করোনার থার্ড ওয়েভ।

410


বিশেষজ্ঞদের মতে, করোনার প্রথম স্ট্রেনে বয়স্ক এবং অসুস্থ লোকেরা বেশি ভুগেছিলেন এবং করোনার দ্বিতীয় ঢেউয়ে তরুণরা বেশি আক্রান্ত হচ্ছেন এবং তৃতীয় ওয়েভে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।

510

বিশেষজ্ঞদের দাবি, তৃতীয় ওয়েভে শহরের তুলনায় গ্রামের মানুষরা স্বস্তিতে থাকবেন। শহরাঞ্চলেই তৃতীয়বারের মতো ছড়িয়ে পড়বে করোনাভাইরাস।
 

610


তবে এক্ষেত্রে গ্রামের বাচ্চাদের অনেক বেশি সাবধানতা অবলম্বন করতে হবে।

710

কারণ গ্রামে বড়দের তুলনায় ছোটোদের স্বাস্থ্য নিয়ে সচেতনতা অনেকটাই কম দেখা যায়। সুতরাং অনেকে বেশি সাবধানী হতে হবে অভিভাবকদেরও।

810

দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউ কম শক্তিশালী হলেও অক্টোবর মাসে অর্থাৎ পুজোর মধ্যেই দেশে আছড়ে পড়ার আশঙ্কা বাড়ছে । তবে এটি শুধু ভারত নয় একই সময় আছড়ে পড়বে প্রায় গোটা বিশ্বেই। এবং তার রেশ নাকি থাকতে পারে আরও এক বছর। 

910

কারণ গ্রামে বড়দের তুলনায় ছোটোদের স্বাস্থ্য নিয়ে সচেতনতা অনেকটাই কম দেখা যায়। সুতরাং অনেকে বেশি সাবধানী হতে হবে অভিভাবকদেরও।

1010

অন্যদিকে গতবারের মতো এবারও করোনার কোপ পড়তে চলেছে ছোটো এবং মাঝারি ব্যবসায়ীদের। দূর্গাপুজোর  করোনার তৃতীয় ঢেউ গ্রাস করলে আনন্দের পাশাপাশি আর্থিক ক্ষতিও হবে ব্যাপক হারে। যা এখন থেকেই চিন্তার কারণ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos