৬১টি জায়গার জন্য লড়াই ১০৯৭ জনের, আইপিএল নিলামের আগে চিন্তায় ফ্র্যাঞ্চাইজিরা

ভারতর-ইংল্যান্ড সিরিজের মাঝেই ১৮ তারিখ চেন্নাইতে বসতে চলেছে আইপিএলের মিনি নিলামের আসর। নিলামে অংশ নেওয়ার জন্য ইতিমধ্যেই শেষ হয়েছে নির্দিষ্ট সময়সীমা। মিনি নিলাম হলেও যতজন প্লেয়ার নাম নথিভুক্ত করিয়েছেন তা জেনে মাথায় হাত সকলের। আরও আরও একবার প্রমাণিত হল কেনও আইপিএলকে বিশ্বের সব থেকে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বলা হয়। 
 

Sudip Paul | Published : Feb 6, 2021 4:26 AM IST

18
৬১টি জায়গার জন্য লড়াই ১০৯৭ জনের, আইপিএল নিলামের আগে চিন্তায় ফ্র্যাঞ্চাইজিরা

মোট ৮টি ফ্র্যাঞ্চাইজি যদি ২৫ জনপ্লেয়ারের স্কোয়াড গড়ে তাহলে মোট প্লেয়ার লাগবে ৬১ জন। মোটামুটি ৬১ জনেরই জায়গা ফাঁকা  রয়েছে বলে জানা গিয়েছে।
 

28

কিন্তু ৬১ টি জায়গার জন্য দেশ-বিদেশ মিলিয়ে মোট ১০৯৭ জন প্লেয়ার নিজেদের নাম নথিভুক্ত করেছেন আইপিএল নিলামে অংশ নেওয়ার জন্য।
 

38

২০৭ জন আন্তর্জাতিক ক্রিকেট খেলা, ৮৬৩ জন ঘরোয়া ও ২৭ জন সহযোগী দেশের ক্রিকেটার নিলামের অংশ নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।
 

48

আন্তর্জাতিক ক্রিকেট খেলা ২০৭ জন প্লেয়ারের মধ্যে আবার ২১ জন ভারতীয় ক্রিকেটার। লাকি ১৮৬ জন বিদেশী প্লেয়ার রয়েছে নিলামের তালিকায়।
 

58

তালিকায় রয়েছে আইপিএল খেলা  ৫০ জন ভারতীয় ঘরোয়া ক্রিকেটার ও ২ জন বিদেশি আনক্যাপড ক্রিকেটার। আইপিএল খেলেননি এমন ৭৪৩ জন ভারতের ঘরোয়া ক্রিকেটার ও ৬৮ জন বিদেশি আনক্যাপড ক্রিকেটার নাম নথিভুক্ত করিয়েছেন।
 

68

বিদেশিদের মধ্যে সবথেকে বেশি ওয়েস্ট ইন্ডিজের ৫৬ জন ক্রিকেটার রয়েছেন। এছাড়া ক্রিকেট খেলীয় নামী দেশগুলির মধ্যে অস্ট্রেলিয়ার ৪২, দক্ষিণ আফ্রিকার ৩৮, শ্রীলঙ্কার ৩১, নিউজিল্যান্ডের ২৯, ইংল্যান্ডের ২১।
 

78

পাশাপাশি আফগানিস্তানের ৩০,  আমিরশাহির ৯, নেপালের ৮, স্কটল্যান্ডের ৭, বাংলাদেশের ৫, জিম্বাবোয়ের ২, আমেরিকার ২, আয়ারল্যান্ডের ২ এবং নেদারল্যান্ডসের ১ জন ক্রিকেটার রয়েছেন তালিকায়।
 

88

১৮ তারিখ নিলামে এতজন প্লেয়ারের মধ্যে টাকার হিসেবে করে মাত্র ৬১ জনকে বাছতে যে কালঘাম ছুটতে চলেছে ফ্র্যাঞ্চাইজিগুলির তা নিয়ে কোনও সন্দেহ নেই। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos