শততম টেস্টে সেঞ্চুরি করে কিংবদন্তীদের তালিকায় রুট, চাপ বাড়ল কোহলির উপর

ভারতের বিরুদ্ধে শততম টেস্টে অনবদ্য সেঞ্চুরি করে তা স্মরণীয় করে রাখলেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। চেন্নাইতে চাপের মুহূর্তে যেবাবে দলের ইনিংস ও নিজের ব্যাটিং করেছেন ব্রিটিশ অধিনায়ক তা এক কথায় অনবদ্য। নিজের শততম টেস্টে সেঞ্চুরি ক্রিকেট কিংবদন্তীদের তালিকাতেও নাম লিখিয়ে ফেললেন জো রুট। ইংল্যান্ড অধিনায়কের প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেট বিশ্ব।

Sudip Paul | Published : Feb 5, 2021 2:28 PM IST

18
শততম টেস্টে সেঞ্চুরি করে কিংবদন্তীদের তালিকায় রুট, চাপ বাড়ল কোহলির উপর

২০১২ সালে ইংল্যান্ড দলের ভারত সফরেই অভিষেক হয়েছিল জো রুটের। সেই সিরিজ জিতেছিল ইংল্যান্ড। কিন্তু সেই সময় একেবারে তরুণ রুট তেমন কোনও উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারেননি।

28

তার বিগত ৯ বছরে ক্রিকেট বিশ্বে জল গড়িয়েছে অনেক দূর। সেদিনের তরুণ জো রুট আজ বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান। আধুনিক ক্রিকেটের 'ফ্যাভ ফোর' অর্থাৎ বিরাট-স্মিথ-উইলিয়ামসনের তালিকার অন্যতম সদস্য। 
 

38

সেই জো রুট বর্তমানে ইংল্যান্ড অধিনায়ক  ৯ বছর ভারতের মাটিতেই নিজের একশো তম টেস্ট খেলছেন। সেই টেস্ট স্মরণীয় করে রাখতে চেয়েছিলেন ব্রিটিশ অধিনায়ক।

48

কাজেও তাই করলেন ব্রিটিশ অধিনায়ক। নিজের শততম টেস্টে সেঞ্চুরি করে কিংবদন্তীদের তালিকায় নাম লিখিয়ে ফেললেন জো রুট। বিশ্বের নবম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে শতরান করলেন রুট।

58

একইসঙ্গে তৃতীয় ইংরেজ ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়লেন রুট। এর আগে এই কীর্তি গড়েছেন ইংল্যান্ডের কলিন কাউড্রে, অ্যালেক্স স্টুয়ার্ট।
 

68

এছাড়াও এই অনন্য নজরিরের তালিকায় নাম রয়েছে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ ও ইনজামাম উল-হক, দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ ও হাসিম আমলা এবং ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজের।

78

প্রথম টেস্টে রুটের এই সাফল্যের ফলে বিরাট কোহলির উপর চাপ বাড়ল বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। বিরাট কোহলি এই টেস্টে কী করেন সেই দিকেও নজর থাকবে সকলের।

88

এছাড়াও বিরাট কোহলিরও এই সিরজে দেশের মাটিতে ধোনির টেস্ট জয়ের রেকর্ড ভাঙার হাতছানি রয়েছে। একইসঙ্গে অধিনায়ক হিসেবে পন্টিংয়ের ৪১টি সেঞ্চুরি রেকর্ড ভাঙার হাতছানিও রয়েছে কোহলির কাছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos