এই বছর অবসর নিতে পারে একাধিক তারকা ভারতীয় ক্রিকেটার, দেখে নিন তালিকায় কারা

সোমবার আন্তর্জাতিক ক্রিকেট সহ সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন ভারতীয় ক্রিকেটের অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি। গত বছর অবসর ঘোষণা করেছিলেন ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জয়ী অধিনায়ক এমএস ধোনি। তবে এই বছরই আরও একাধিক ভারতীয় তারকা ক্রিকেটার অবসর ঘোষণা করার সম্ভাবনা রয়েছে। দেখে নিন তালিকায় কারা কারা রয়েছে।
 

Sudip Paul | Published : Aug 30, 2021 2:46 PM IST

112
এই বছর অবসর নিতে পারে একাধিক তারকা ভারতীয় ক্রিকেটার, দেখে নিন তালিকায় কারা

আন্তর্জাতিক সহ সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন কিংবদন্তী রজার বিনির ছেলে স্টুয়ার্ট বিনি। দীর্ঘ ৫ বছরের বেশি সময় ধরে জাতীয় দল থেকে বাইরে ছিলেন স্টুয়ার্ট বিনি। অবশেষে ক্রিকেট জীবনের কঠিন সিদ্ধান্তটা নিয়েই নিলেন ভারতীয় অলরাউন্ডার। 
 

212

নিজের স্বল্প কেরিয়ারে ভারতের হয়ে ৬টি টেস্ট, ১৪টি একদিনের ম্যাচ ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে তাঁর রান ১৯৪, উইকেটে তিনটি। ১৪টি একদিনের ম্যাচে রান করেছেন ২৩০, উইকেটে নিয়েছেন ২০টি, ৩টি টি২০ ম্য়াচে তার রান ৩৫ ও উইকেট একটি। আইপিএল-এ মোট ৯৫টি ম্যাচে ৮৮০ রান করেছেন এবং ২২টি উইকেট নিয়েছেন। ৯৫টি প্ৰথম শ্রেণির ম্যাচও খেলেছেন স্টুটার্ট বিনি। 
 

312

তবে শুধু স্টুয়ার্ট বিনি একাই নয় চলতি বছরে আরও তিন ভারতীয় তারকা ক্রিকেটার অবসর ঘোষণা করতে পারেন। দীর্ধ দিন ধরে দলের বাইরে থাকলেও, শেষ সুযোগের অপেক্ষায় রয়েছেন তারা। সম্ভবত টি২০ ক্রিকেট বিশ্বকাপের  পরই তাদের অবসর ঘোষণা করতে পারেন।
 

412

দীর্ঘ দিন ধরে ভারতীয় দলের বাইরে। টেস্ট, ওয়ান ডে, টি২০ কোনও ফর্ম্য়াটেই বিরাট কোহলির দলে তার জায়গা হয় না। বর্তমানে দীনেশ কার্তক এখনও অবসর ঘোষণা না করলেও ধারাভাষ্যকার হিসেবে কাজ শুরু করে দিয়েছেন।

512

টেস্টে ক্রিকেটে ১০২৫ রান করেছেন ডিকে। ওয়ান ডে ক্রিকেটে ৯৪ ম্য়াচে ১৭৫২ রান করেছেন কার্তিক। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে খারাপ পারফরম্যান্সের কারণে তিনি জাতীয় দল থেকে বাদ পড়েছেন। তবে তার টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত রেকর্ড রয়েছে। তিনি ভারতের হয়ে মোট ৩২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, ৩৩.২৫ ব্যাটিং গড় নিয়ে এবং ১৪৩.৫২ স্ট্রাইক রেটে ৩৯৯ রান করেছেন। আইপিএলে কেকেআরে খেলেন বর্তমানে।

612

তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে যদি তাকে নির্বাচিত না করা হয় তাহলে তার আন্তর্জাতিক কেরিয়ার প্রায় শেষ হয়ে যাবে এবং তিনি এই বছরেই অবসর ঘোষণা করতে পারেন বলে মনে করা হচ্ছে। তবে আইপিএল খেলবেন ডিকে।
 

712

ভারতীয় ক্রিকেটে হরভজন সিং একজন মহাতারকা। বহু যুদ্ধ জয়ের নায়ক তিনি। দেশের হয়ে দুটি বিশ্বকাপ জয়ী দলের সদস্য ভাজ্জি।তবে দীর্ধ বছর ধরে ভারতীয় দলের বাইরে থাকলেও তিনি এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে অবসর ঘোষণা করেননি।
 

812

দেশের জার্সি গায়ে হরভজন সিং টেস্টে ১০৩ ম্য়াচে ৪১৭টি উইকেট নিয়েছেন, ওয়ান ডে-তে ২৩৬ ম্যাচে ২৬৯ উইকেট নিয়েছেন, টি২০-তে ২৮ ম্যাচে ২৫টি উইকেট নিয়েছেন। এছাড়াও টেস্টে ক্রিকেটে ব্য়াট হাতে ২টি সেঞ্চুরি সহ ২২২৫ রান করেছেন ভাজ্জি, একদিনের ক্রিকেটে রয়েছে ১২৩৭ রান টি২০-তে ১০৮। আইপিএলে কেকেআরে খেলেন বর্তমানে।

912

হরভজন সিংও ধারাভাষ্যকার হিসেবে কাজ অনেক দিন ধরে শুরু করে দিয়েছেন। তবে অবসর ঘোষণা করেননি। তিনি হয়তো একটি ফেয়ারওয়েল ম্যাচের অপেক্ষায় রয়েছেন। তবে এই বছরও যদি একবারের জন্যও ভারতীয় দলের জার্সি না পড়তে পারেন তাহলে অবসর ঘোষণা করতে পারেন ভাজ্জি।

1012

লেগ-স্পিনার অমিত মিশ্রের বয়স ৩৮ বছরের বেশি। সেক্ষেত্রে, শীঘ্রই তিনিও আনুষ্ঠানিকভাবে অবসর গ্রহণ করতে পারেন। অমিত মিশ্র ২০১৭ সালের ফেব্রুয়ারিতে তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। অমিত মিশ্র তার শেষ ওয়ানডেতে ৫টি উইকেট নিয়ে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন। এমনকি ওই সিরিজে ম্যান অফ দ্য সিরিজও হন, তবে দুঃখজনক যে তিনি এই সিরিজের পরে ভারতের হয়ে আর কখনও ওয়ানডে ক্রিকেট খেলার সুযোগ পাননি।

1112

নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ২২টি টেস্টে ৭৬টি উইকেট নিয়েছেন অমিত মিশ্রা। ওয়ান ডে তার দখলে রয়েছে ৩৬ ম্যাচে ৬৪টি উইকেট ও ১০টি ২০ ম্য়াচে ১৬টি উইকেট নিয়েছেন। আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলে বর্তমানে খেলছেন তিনি।
 

1212

যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর ও কুলদীপ যাদবের মতো স্পিনারদের আগমনে ভারতীয় দলে তাঁর প্রত্যাবর্তন খুব কঠিন হয়ে পড়েছে। যদি তাকে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও উপেক্ষা করা হয়, তবে তিনিও এই বছরেই অবসর ঘোষণা করতে পারেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos