আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারী ডোয়েইন ব্রাভো, দেখে নিন প্রথম পাঁচে কারা

আইপিএল ক্যারেবিয়ান ক্রিকেটারদের রমরমা সেই ২০০৮ সাল থেকেই। আর আইপিএলে ইতিহাসে অসংখ্য রেকর্ডও রয়েছে ওয়স্ট ইন্ডিজ তারকাদের। আইপিএলে নানা দলে নান সময়ে ক্যারেবিয়ান ক্রিকেটাররা খেলেছেন। কিন্তু চেন্নাই সুপার কিংসের সঙ্গে ডোয়েইন ব্রাভোর সম্পর্ক সেই প্রথম থেকে আইপিএল ২০২২ -এ এসেও অটুট। বৃহস্পতিবার লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে দল হারলেও ইতিহাসের পাতায় নাম লেখালেন ব্রাভো। আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারীর সিংহাসনে বসলেন ডিজে ব্রাভো। দেখে নিন ব্রাভোর পরিসংখ্যান ও এই তালিকায় প্রথম পাঁচে কারা।

Sudip Paul | Published : Apr 1, 2022 9:39 AM IST

17
আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারী ডোয়েইন ব্রাভো, দেখে নিন প্রথম পাঁচে কারা

এবার আইপিএলের শুরুটা ভালো হয়নি গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের। প্রথম দুটি ম্য়াচেই হারের মুখ দেখতে হয়েছে রবীন্দ্র জাদেজার দলকে। প্রথম ম্য়াচে কেকেআর বিরুদ্ধে ও দ্বিতীয় ম্য়াচে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে। কিন্তু গল হারলেও প্রথম দুটি ম্য়াচেই রেকর্ড বিকে নাম লেখালেন সিএসকের ক্য়ারেবিয়ান তারকা ডোয়েইন ব্রাভো।

27

কেকেআরের বিরুদ্ধে ম্য়াচে বল হাতে তিন উইকেট নিয়েছিলেন ডোয়েইন ব্রাভো। যার সুবাদে আইপিএলে ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় লাসিথ মালিঙ্গার সঙ্গে একই আসনে বিরাজমান হয়েছিলেন তিনি। মালিঙ্গা ও ব্রাভোর দুজনেরই উইকেট সংখ্যা দাঁড়িয়েছিল ১৭০।  শীর্ষে ওঠার জন্য দরকার ছিল এক উইকেট। আর লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে দীপক হুডাকে আউট করতেই সেই আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারী হলেন ব্রাভো।

37

লাসিথ মালিঙ্গাকে পেছনে ফেলে এক নম্বর জায়গা দখল করলেন তিনি। নিজের দীর্ঘ আইপিএল কেরিয়ারে এখনও পর্যন্ত ১৫২ টি ম্যাচ খেলেছেন ব্রাভো। মোট ৪৯৩ ওভার বল করেছেন তিনি। উইকেট নিয়েছেন  ১৭১টি। সেরা বোলিং ২২ রান দিয়ে ৪ উইকেট। ইকোনমি রেট ৮.৩৪। এই তালিকায় প্রথম পাঁচে যে ক্রিকেটাররা রয়েছে তাদের মধ্যে শুধু ব্রাভোই এখনও আইপিএল খেলছেন। 

47

বর্তমানে তালিকায় দ্বিতীয় স্থানে লাসিথ মালিঙ্গা। আইপিএলে কেরিয়ারে একটি দলের হয়েই খেলেছেন শ্রীলঙ্কার লেজেন্ড বোলার। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে মোট ১২২টি ম্যাচ খেলেছেন লাসিথ মালিঙ্গা। মোট ৪৭১ ওভার বল করেছেন তিনি। উইকেট সংখ্যা ১৭০টি। বস্ট বোলিং ফিগার ১৩ রানে ৫ উইকেট। ইকোনমি রেট ৭.১৪। এবার আইপিএলের রাজস্থান রয়্যালস দলের বোলিং কোচ হিসেবে দেখা যাবে তাকে।
 

57

এই তালিকায় তৃতীয় নম্বরে রয়েছেন ভারতীয় তারকা লেগ স্পিনার অমিত মিশ্র। স্পিনাররাও যে টি২০ ক্রিকেটে সফল হতে পারেন তা প্রমাণ করেছেন অমিত মিশ্র। তবে এবার আইপিএল নিলামে তাকে কেনেনি কেউ।  নিজের আইপিএল কেরিয়ারে এখনও পর্যন্ত ১৫৪ টি ম্যাচ খেলেছেন তিনি। মোট ৫৪১ ওভার বল করেছেন তিনি। উইকেট নিয়েছেন ১৬৬টি । সবথেকে ভালো বোলিং ফিগার ১৭ রানে ৫ উইকেট। ইকোনমি রেট ৭.৩৫।

67

আইপিএলের ইতিহাসে সবথেকে বেশি উইকেট শিকারীর তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ভারতীয় তারকা লেগ স্পিনার পীযুষ চাওলা। আইপিএল কেরিয়ারে বিভিন্ন দলে খেলেছেন তিনি। কেকেআরের আইিপিএল জয়ী দলের সদস্য। তবে এবার আইপিএলে দল পাননি তিনি।  এখনও পর্যন্ত নিজের আইপিএল কেরিয়ারে ১৬৫ টি ম্য়াচ খেলেছেন তিনি। বল করেছেন ৫৪৬ ওভার। উইকেট ১৫৭টি। সর্বোচ্চ বোলিং ফিগার ১৭ রান দিয়ে ৪ উইকেট। ইকোনমি রেট ৭.৮৮।  
 

77

এই তালিকায় ৫ নম্বরে রয়েছে আরও এক কিংবদন্তী ভারতীয় স্পিনার হরভজন সিং। শেষবার কেকেআরের হয়ে খেলে সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন তারকা অফ স্পিনার। নিজের আইপিএল কেরিয়ারে মুম্বই ও চেন্নাইয়ের আইপিএল জয়ী দলের সদস্য ছিলেন তিনি। আইপিএল কেরিয়ারে ১৬৩টি ম্য়াচ খেলেছে তিনি। বল করেছেন ৫৬৯ ওভার। মোট উইকেট নিয়েছেন ১৫০টি। সর্বোচ্চ বোলিং ফিগার ১৮ রানে ৫ উইকেট। ইকোনমি রেট ৭.৭।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos