Happy Birthday Rahul Dravid: রাহুল দ্রাবিড়ের কেরিয়ারের এমন ১০ টি রেকর্ড, যা অজানা অনকের কাছে

ভারতীয় তথা বিশ্ব ক্রিকেকে 'দ্য ওয়াল' (The Wall) বা 'মিস্টার ডিপেন্ডেবল' পরিচিত। তার ব্যাটিং টেকনিক ফলো করা  যেকোনও শিক্ষাবনিশ ক্রিকেটারের কাছে ব্য়াটিংয়ে 'ব্যাকারণ' বইয়ের সমান। ভারতীয় ক্রিকেট দলকে (Indian Cricket Team) দেড় দশক ধরে অসংখ্যবার বিপদের হাত থেকে রক্ষা করেছেন তিনি। বর্তমানে তিনি টিম ইন্ডিয়ার (Team India) কোচ। তিনি রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। ১১ জানুয়ারি মঙ্গসলবার রাহুল দ্রাবিড়ের ৪৯ তম জন্মদিন (Birthday)। বিশেষ দিনে জেনে নিন রাহুল দ্রাবিড়ের  ১০ টি রেকর্ড (10 Records), যা অনেকের কাছেই অজানা।  

Sudip Paul | Published : Jan 10, 2022 12:56 PM IST

110
Happy Birthday Rahul Dravid: রাহুল দ্রাবিড়ের কেরিয়ারের এমন ১০ টি রেকর্ড, যা অজানা অনকের কাছে

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড় টেস্টে সর্বাধিক বল খেলার রেকর্ড করেছেন। তিনি তার কেরিয়ারে ১৬৪ টি টেস্ট ম্যাচে মোট ৩১২৫৮ টি বল খেলেছেন। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক অনন্য নজির।
 

210

সচিন তেন্ডুলর আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি সেঞ্চুরি ও রানের অধিকারী। কিন্তু টেস্ট ক্রিকেটে ভারতীয় ক্রিকেট দলের ম্য়াচ জয়ের নিরিখে সচিন তেন্ডুলকরের থেকে বেশি রান করেছেন রাহুল দ্রাবিড়। 
 

310

টেস্ট ক্রিকেটে নাম্বার ৩ পজিশনকে সবথেকে গুরুত্বপূর্ণ বলা হয়ে থাকে।সেই জায়গায় ব্যাট করে রাহুল দ্রাবিড় বিশ্বের সবথেকে বেশি রানের মালিক। দ্রাবিড় ২১৯ ইনিংসে ১০ হাজার ৫২৪ রান করেছেন। গড় ৫২.৮৮। সেঞ্চুরি করেছেন ২৮টি ও হাফ সেঞ্চুরি ৫০টি।
 

410

রাহুল দ্রাবিড় বিশ্বের প্রথম ক্রিকেটার ছিলেন যিনি সমস্ত টেস্ট খেলীয় দেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। অর্থাৎ সেই সময় যে ১০টি দেশে টেস্ট খেলতো তাদের সকলের বিরুদ্ধেই শতরান করেছে ভারতীয় ক্রিকেটের দ্যা ওয়াল।

510

আন্তর্জাতিক ক্রিকেট ভারতীয় দলের অন্যান্য ক্রিকেটারের সঙ্গে পার্টনারশিপের  নিরিখেও বিশ্ব সবথেকে বেশি পার্টনারশিপ রানে শীর্ষে নাম রয়েছে রাহুল দ্রাবিড়ের। ভারতীয় ক্রিকেটে যে কোনও বড় পার্টনারশিপে নাম রয়েছে তার। পার্টনারশিপে মোট ৩২,০৩৯ রানে নামরয়েছে দ্রাবিড়ের।

610

টেস্ট ক্রিকেটে সচিন তেন্ডুলকরে থেকে বেশি সময় ক্রিজে কাটিয়েছেন রাহুল দ্রাবিড়। ঘণ্টার পর ঘণ্টা ব্যাট করে যাওয়া যে তার অনায়াস ব্যাপার ছিল তা আমাদের সকলের জানা। বিশ্ব সবথেকে বেশি ৪৪,১৫২ মিনিট ক্রিজে কাটিয়েছেন রাহুল দ্রাবিড়।

710

 যে কোনও এক ক্রিকেটারের সঙ্গে সেঞ্চুরি পার্টনারশিপের সংখ্যার নিরিখে একেবারে শীর্ষ রয়েছেন রাহুল দ্রাবিড়।ক্রিকেট কেরিয়া মোট ৮৮ জনের সঙ্গ ব্য়াট করেছেন তিনি। তারমধ্যে সচিন তেন্ডুলকের সঙ্গে ২০ টি শতরানের পার্টনারশিপ করেছেন রাহুল দ্রাবিড় ও সচিন তেন্ডুলকর।

810

বিশ্বের অন্যতম সেরা স্লিপ ফিল্ডার রাহুল দ্রাবিড়। একইসঙ্গে টেস্ট ক্রিকেটে সবথেক বেশি ক্যাচ ধরার রেকর্ডও রয়েছে রাহুল দ্রাবিড়ের দখলে। নিজের টেস্ট কেরিয়ারে ১৬৪টি ম্যাচে  মোট ২১০টি ক্য়াচ ধরেছেন তিনি।
 

910

রাহুল দ্রাবিড় একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি টানা ৪টি ইনিংসে শতরান করেছেন। তিনি ২০০২ সালে নটিংহাম, লিডস এবং দ্য ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে যথাক্রমে ১১৫, ১৪৮, ২১৭ রান করেছিলেন।তারপর মুম্বইতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০০রান করেছিলেন।

1010

রাহুল দ্রাবিড় একমাত্র ব্যাটসম্যান যিনি একদিনের ক্রিকেটে দুটি ৩০০ রানের পার্টনারশিপের অংশ ছিলেন। ১৯৯৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩১৮ রানের পার্টনারশিপ গড়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্য়ায় ও রাহুল দ্রাবিড়। ওই এই বছরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩৩১ রানের পার্টনারশিপ  গড়েছিলেন  সচিন তেন্ডুলকর ও রাহুল দ্রাবিড়।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos