মরু দেশে ঝড় তুলবে কার ব্যাট, কার মাথায় উঠবে 'অরেঞ্জ ক্যাপ', দেখে নিন সম্ভাব্য তালিকা

আর কিছু দিনের মধ্যেই আরব আমিরশাহির মাটিতে শুরু হতে চলেছে আইপিএলের ১৩ তম মরসুম। এবারের আইপিএল একচু চ্যালেঞ্জিং হতে চলেছে ব্যাটসম্যানদের জন্য। কারণ মরুদেশের পিচ সাধারণত ধীর গতির হয়। বল থমকে আসে ব্যাটে। তাতে তাড়াতাড়ি রৈান করা বা বড় হিট লাগানো একটু সমস্যার হয়। বাড়তি সুবিধা পায় স্পিন বোলাররা। কিন্তু সেই সম নিয়ে ভাবতে নারাজ ক্রিকেট ভক্তরা। চার-ছয়ের ফুলঝুরি দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট বিশ্ব। ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে কে হবে এবারের আইপিএলের সেরা ব্যাটসম্যান। কার মাথায় উঠবে অরেঞ্জ ক্যাপ। প্রস্তুতিতে নিজেদের উজাড় করে দিচ্ছেন ব্যাসম্যানরা। কিন্তু সব দিক থেকে বিচার করে চলুন আইপিএল শুরু আগেই জেনে নেওয়া যাক কারা হতে পারেন এবারের সম্ভাব্য সেরা ব্যাটসম্যান বা অরেঞ্জ ক্যাপ বিজেতা।
 

Sudip Paul | Published : Sep 13, 2020 10:38 AM IST

16
মরু দেশে ঝড় তুলবে কার ব্যাট, কার মাথায় উঠবে 'অরেঞ্জ ক্যাপ', দেখে নিন সম্ভাব্য তালিকা

বিরাট কোহলি
এবছর অরেঞ্জ ক্যাপের দৌড় নিয়ে আলোচনা করতে হলে সবার আগে বলতে হবে বিরাট কোহলির নাম। কারণ দীর্ঘ দিন বিশ্রামের পর পুরোপুরি ফিট রয়েছেন আরসিবি অধিনায়ক। অধরা আইপিএল জয়ের স্বপ্ন এবার পূরণ করতে মরিয়া বিরাট। আর সেটা পূরণ করতে হলে নিজেকেই যে ব্যাট হাতে জ্বলে উঠতে হবে সেটা ভাল করেই জানেন কোহলি। আর মন্থর উইকেটে বিরাটের টেকনিক যে তাকে অনেক ব্যাটসম্যানের থেকে এগিয়ে রাখবে তা নিয়ে সন্দেহ নেই কারও। ইতিমধ্যেই আইপিএল কেরিয়ারে ১৭৭ ম্যাচে ৫৪১২ রান করেছেন বিরাট। রয়েছে ৫টি সেঞ্চুরিও। এবারও অরেঞ্জ ক্যাপের অন্যতম দাবিদার আরসিবি অধিনায়ক।

26


রোহিত শর্মা
অনুশীলনে রোহিত শর্মার ব্যাট যে জ্বলে উঠছে সেই ভিডিও একাধিক বার শেয়ার করেছে মুম্বই ইন্ডিয়ান্স কর্তৃপক্ষ। হিটম্যানের চওড়া ব্যাটের উপর ভরল করে পঞ্চমবারল আইপিএল জয়ের স্বপ্ন দেখছে মুম্বই ইন্ডিয়ান্স পল্টন। যে চারবার ট্রফি জিতে মুম্বই তা প্রত্যেকটিতেই রোহিত শর্মার ব্যাট কথা বলেছিল। তাছাড়া রোহিত শর্মার টেকনিক, লেট শট খেলার ক্ষমতা, পুল-হুক মারার দক্ষতা এই সকল কারনেই এমআই অধিনায়ককে অরেঞ্জ ক্যাপের অন্যতম দাবিদার হিসেবে মনে করা হচ্ছে। এখন পর্যন্ত আইপিএলে ১৮৮ ম্যাচে ৪৮৯৮ রান করেছেন রোহিত শর্মা।
 

36

ডেভিড ওয়ার্নার
এবছর ফের সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন ডেভিড ওয়ার্নার। ব্যাট হাতেও আইপিএলে মঞ্চে আরও একবার জ্বলে ওঠার জন্য মরিয়া হয়ে রয়েছেন অজি তারকা। ওয়ার্নার কিন্তু স্লো ট্র্যাক ও স্লো বোলিং খেলতে বেশ সিদ্ধহস্ত। তাঁর শটে জোরের কথা সবারই জানা। সেইসঙ্গে ইনিংস কীভাবে সাজাতে হবে, তা তাঁর বেশ ভালো মতো জানা। গতবারের আইপিএলে ১২ ম্যাচে ৬৯২ রান করে অরেঞ্জ ক্যাপ জিতে নিয়েছিলেন তিনি। এবারও সর্বাধিক রান সংগ্রহ করে এই ক্যাপ জয়ের জোরাল দাবিদার তিনি। এখনও পর্যন্ত আইপিএলে ১২৬টি ম্যাচে ৪৭০৬ রান করেছেন ওয়ার্নার। সেঞ্চুরি ৫টি।

46

অ্যারন ফিঞ্চ
আইপিএলে ঘন ঘন দল পরিবর্তন করে এবার বিরাট কোহলির সংসারে যোগ দিয়েছেন আরও এক অস্ট্রেলিয়ান তারকা অ্যারন ফিঞ্চ। তাকে এবার অরঞ্জ ক্যাপের আরও এক যোগ্য দাবিদার হিসেবে মনে করা হচ্ছে। ওপেনিং প্রথমে কিছুটা নিজেকে সময় দিয়ে তারপর বিগ শটে যান ফিঞ্চ। ফলে মরুদেশের পিচে সেট হয়ে গেলে ভয়ঙ্কর রূপ ধারণ করবেন ফিঞ্চ। । আর কোহলি, এবি ডিভিসিয়ার্স, পার্থিব পটেল, মার্কাস স্টোয়নিস সম্বৃদ্ধ ব্যাটিং লাইন আপে ফিঞ্চ তাঁর নিজের মতো খেলার সুযোগ পাবেন। আরসিবি-র হয়ে এই মরশুমে তুরুপের তাস হয়ে উঠতে পারেন তিনি। আইপিএলের মঞ্চে নিজেকে আরও একবার প্রমাণ করার জন্যও মরিয়া হয়ে রয়েছেন অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক। 
 

56

কে এল রাহুল
করোনা ভাইরাসের ফলে ক্রিকেট স্তব্ধ হওয়ার আগে পর্যন্ত কেরিয়ারের স্বপ্নের ফর্মে ছিলেন কেএল রাহুল। এবছর কিংস ইলেভেন পঞ্জাব দলের অধিনায়কত্বের দায়িত্বও পেয়েছেন তিনি। এখনও পর্যন্ত আইপিএল ট্রফি অধরা পঞ্জাবেরও। তাই নিজের চওড়া ব্যাটর উপর ভর করেই পঞ্জাবকে প্রথমবার আইপিএল জয়ের স্বাদ দিতে মরিয়া কেএল রাহুল। গত মরসুমেও দুরন্ত ব্যাটিং করেছিলেন তিনি। এবারও সেই ধারা বজায় রাখতে মরিয়া রাহুল। আরবের উইকেটে কেএল রাহুলের টেকনিক ও গ্রামাটিক্যাল ক্রিকেটও তাকে বাড়তি সুবিধা দেবে। আইপিএলে এখনও পর্যন্ত ৬৭ ম্যাচে ১৯৭৭ রান করেছেন রাহুল।

66

শুভমান গিল
আইপিএলের তরুণ তারকাদের মধ্যে এবছর সুপার হিরো হয়ে উঠতে পারেন শুভমান গিল। উথাপ্পা ও ক্রিস লিন এবারল কেকেআরে নেই। সেই জায়গায় গিলের উপর বাড়তি দায়িত্ব তো রয়েছে। আর নিজেকে সিনিয়র ব্যাটসম্যান হিসেবে পরিণত করতে বদ্ধপরিকর শুভমান গিল। ওপেনিং করতেও দেখা যেতে পারে তাকে। পরিস্থিতি অনুযায়ী ব্যাট করতে সক্ষম হওয়ায় আরব আমিরশাহির উইকেটে সাফল্য পেতে পারেন নাইট তারকা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos