টি২০ বিশ্বকাপে সম্পূর্ণ নতুন নিয়মে হবে খেলা, জেনে নিন কি কি পরিবর্তন আনল আইসিসি

টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) আগে ক্রিকেটের একগুচ্ছ নিয়ম পরিবর্তন করা হল। মঙ্গলবার আইসিসির (ICC)মুখ্য কার্যকরী সমিতির বৈঠকের পর এই নিয়ম বদলের সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে। এই কমিটির দায়িত্বে ছিলেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। পয়লা অক্টোবর থেকে এই নতুন নিয়মগুলি লাগু হবে। অর্থাৎ টি২০ বিশ্বকাপ খেলা হবে আইসিসির নতুন নিয়মে (ICC News Rules)। এক ঝলকে দেখে নিন ক্রিকেটের নতুন নিয়মগুলি। 

Sudip Paul | Published : Sep 20, 2022 1:11 PM IST

19
টি২০ বিশ্বকাপে সম্পূর্ণ নতুন নিয়মে হবে খেলা, জেনে নিন কি কি পরিবর্তন আনল আইসিসি

বলে থুতু লাগানো বন্ধ-
করোনা অতিমারীর সময় থেকে বল পালিশের জন্য থুতু লাগানোর নিয়ম বন্ধ করেছিল আইসিসি। সকলের ধারণা ছিল পরবর্তিতে সেই নিয়ম ফের চালু করা হবে। কিন্তু বলে থুতু বা স্যালাইভা লাগানোর নিয়ম পাকাপাকিভাবে বন্ধ করল আইসিসি।
 

29

টি২০-র নিয়ম এবার ৫০ ওভারের ক্রিকেটে-
সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে এক জন ফিল্ডার ৩০ গজের মধ্যে বেশি রাখতে হত। এই নিয়ম এত দিন ছিল শুধু টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য। বিশ্বকাপ সুপার লিগ ২০২৩ এর পর থেকে এক দিনের ক্রিকেটেও এই নিয়ম চালু করা হবে।

39

নতুন ব্যাটারের স্ট্রাইক-
ক্যাচ আউটের সময় দিক পরিবর্তন করলেও নতুন আসা ব্যাটারকেই ব্যাটিং করতে হবে। এই নিয়ম মাঝে কয়েকটি সিরিজে চালু হলেও তারপর বন্ধ রাখা হয়েছিল। তবে এবার এই নিয়ম পাকাপাকিভাবে চালু করছে আইসিসি। 

49

নতুন ব্যাটার নামার নির্ধারিত সময়
টি২০ ক্রিকেটে নতুন ব্যাটসম্যানকে ক্রিজে নেমে প্রথম বল খেলার জন্য তৈরি হওয়ার ক্ষেত্রেও সময় পরিবর্তন করা হল। টেস্ট এবং এক দিনের ক্ষেত্রে এক জন ব্যাটার আউট হওয়ার পর নতুন ব্যাটার ২ মিনিট সময় পেতেন। টি২০ ক্রিকেটে সেট দেড় মিনিট অর্থাফ ৯০ সেকেন্ড করা হয়েছে।

59

মানকাডিং পদ্ধতিতে রান আউট-
মানকাডিং পদ্ধতিতে আউট করা নিয়ে নানা সময়ে ক্রিকেটে নানা বিতর্ক হয়েছে।  অসৎ উপায়ে আউট করাও বলা হত এই পদ্ধতিকে। এবার থেকে আর মানকাডিংকে অসৎ উপায়ে আউট বলে ধরা হবে না। নন স্ট্রাইকারের দিকে দাঁড়িয়ে থাকা ব্যাটার ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে বোলার তাঁকে রান আউট করতে পারবেন।
 

69

রান আউটের নিয়ম বদল
বল করার সময় কোনও ব্যাটার যদি ক্রিজে বাইরে চলে আসেন তা হলে বোলার বল ছুড়ে রান আউট করতে পারতেন। এখন  আর সেটা করা যাবে না। কোনও বোলার এমনটা করলে সেটাকে ‘ডেড বল’ হিসেবে গণ্য করা হবে।

79

বল করার সময় নড়াচড়া
বোলার দৌড়ানো শুরু করার পর কোনও ফিল্ডার যদি জায়গা পরিবর্তন করে বা সেই সময় অযথা নড়াচড়া করে তাহলে পেনাল্টি দেওয়ার নিয়ম আনা হচ্ছে। এমনটা হলে ব্যাটিং দল ৫ রান পেনাল্টি পাবে। সঙ্গে বলটি ডেড বল হিসেবে গণ্য করা হবে।
 

89


পিচের বাইরে ব্যাট করলে ডেড বল
এক জন ব্যাটার যদি ব্যাট করার সময় পিচের বাইরে চলে যান তা হলে সেটাকে ‘ডেড বল’ হিসাবে ধরা হবে। কোনও বল যদি ব্যাটারকে বাধ্য করে ব্যাটারকে পিচের বাইরে যেতে তা হলে সেটাকে ‘নো বল’ ধরা হবে।

99

হাইব্রিড পিচ-
এত দিন শুধু মেয়েদের টি-টোয়েন্টি ক্রিকেটে হাইব্রিড পিচে খেলার নিয়ম ছিল। এখন থেকে ছেলেদের ক্রিকেটেও (শুধু সাদা বলের ক্রিকেটে) হাইব্রিড পিচ ব্যবহারের অনুমতি দিল আইসিসি। হাইব্রিড পিচ হল কৃত্রিম ভাবে তৈরি পিচ যেখানে প্রাকৃতিক ভাবে ঘাস গজায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos