১৫ বছর আগে আজকের দিনে ইতিহাস তৈরি করেছিলেন যুবরাজ সিং, ফিরে দেখা সেই স্মৃতি

২০০৭ সালে ১৯ সেপ্টেম্বর টি২০ বিশ্বকাপের (T20 World Cup) প্রথম সংস্করণে ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) ডু অর ডাই ম্যাচ। ব্য়াটিং করার সময় অ্যান্ড্র ফ্লিনটফের সঙ্গে কথা কাটাকাটি যুবরাজ সিংয়ের (Yuvraj Singh)। সেই রাগ গিয়ে পড়ল পড়ে ওভারে স্টুয়ার্ট ব্রডের উপর। তারপরেরটা চিরকাল অমলিন থেকে যাবে ইতিহাসের পাতায়। ব্রডের ছটি বলই বাউন্ডারির বাইরে পাঠিয়েছিলেন যুবি। আজ সেই ঐতিহাসিক দিনের ১৫ বছর (15 Years) পূর্তি। আরও একবার ফিরে দেখা সেই ইতিহাস। 

Sudip Paul | Published : Sep 19, 2022 12:34 PM IST

18
১৫ বছর আগে আজকের দিনে ইতিহাস তৈরি করেছিলেন যুবরাজ সিং, ফিরে দেখা সেই স্মৃতি

ভারতীয় ক্রিকেটর ইতিহাসে সবথেকে বিধ্বংসী ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম ছিলেন যুবরাজ সিং। এমএসধোনির নেতৃত্বে ভারতীয় দলের টি২০ ও একদিনের বিশ্বকাপ জয়ে অন্যতম প্রধান ভূমিকা নিয়েছিলেন যুবরাজ সিং।
 

28

২০০৭ সালে টি২০ বিশ্বকাপে প্রথম সংস্করণে যুবরাজ সিং যে রেকর্ড গড়েছিলেন তা আজও ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটের বিশ্বকাপে অক্ষত। সেবার ইংল্যান্ডের বিরুদ্ধে স্টুয়ার্ট ব্রডকে ৬ বলে ৬টি ছয় মেরেছিলেন যুবরাজ। 

38

২০০৭ সালে ১৯ সেপ্টেম্বর, ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচে এক ওভারের ৬টি বলে ছ'টি ছক্কা হাঁকিয়েছিলেন যুবি। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে মাত্র ১২ বলে হাফ-সেঞ্চুরি করেছিলেন যুবরাজ। স্টুয়ার্ড ব্রডের সেই ওভারে ডেলিভারি করা  ও বাউন্ডারির দিকে তাকানো ছাড়া কোনও কাজ ছিল না।

48

টি-২০ ক্রিকেটের ইতিহাসে যুবরাজের ১২ বলে হাফ-সেঞ্চুরিই হল এখনও পর্যন্ত সংক্ষিপ্ত ফর্ম্যাটে দ্রুততম অর্ধশতরানের বিশ্বরেকর্ড। যুবরাজ সিং সেই ম্যাচে তাঁর ধ্বংসাত্মক ইনিংস শেষ করেন ১৬ বলে ৫৮ রান করে। ঘড়ি ধরে মোটে ১৪ মিনিট ক্রিজে ছিলেন তিনি। তাতেই ব্যক্তিগত পঞ্চাশ রানের গণ্ডি টপকে যান। মেরেছিলেন ৭টি ছয় ও ৩টি চার।

58

লেগ সাইডে সব সময় দুরন্ত ছিলেন যুবরাজ। ব্যাট হাতে লেগ সাইডের স্লগ সুইপ ও পুল রাতের ঘুম কারতো যুবরাজের প্রতিপক্ষ বোলারদের। তবে ছয় ছক্কার মধ্যে ছিল অফ সাইডে কভার ও পয়েন্টের ওপর দিয়েও ছয়।

68

নন স্ট্রাইকে দাঁড়িয়ে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। স্ট্রাইকে বল ওভার বাউন্ডারির দিকে পাঠাচ্ছেন যুবি। মাসেল পাওয়ার হোক বা টেকনিক এভাবেই ছটি ছয় মারার পর সেলিব্রেশনে মেতেছিলেন যুবি ও মাহি।

78

স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে যুবরাজের সেই কীর্তি অমলিন হয়ে রয়েছে এবং থাকবেও। সঙ্গত কারণেই আইসিসি ও বিসিসিআই প্রতি বছর ১৯ সেপ্টেম্বর তারিখে নিয়ম করে ক্রিকেটপ্রেমীদের স্মরণ করিয়ে দেয় যুবরাজের সেই ধ্বংসাত্মক ইনিংসের কথা।

88

যুবরাজের সেই ইনিংস ১৫ বছর পরও এখনও সকলের মনে টাটকা। সকাল থেকে সেই বিধ্বংসী ইনিংসের বর্ষপূর্তির দিনে শুভেচ্ছার জোয়ারে ভেসেছেন যুবি। নিজের পুরোনো ভিডিও দেখে নস্টালজিক পঞ্জাব দ্যা পুত্তরও।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos