বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত, ৩-১ ব্যবধানে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয় টিম ইন্ডিয়ার

অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ড। আরও একবার হার দিয়ে সিরিজ শুরু করে, দুরন্ত কামব্যাক করে সিরিজ জিতল ভারতীয় দল। চেন্নাইয়ে প্রথম টেস্ট হারের পর উঠেছিল প্রশ্ন। তারপর পরপর দুটি টেস্ট জিতে জবাব দেয় টিম ইন্ডিয়া। চতুর্থ টেস্টেও দাপটের সঙ্গে ২৫ রান ও এক ইনিংসে জিতে ৩-১ ব্যবধানে সিরিজ জিতল ভারতীয় দল। পৌছে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নসিপের ফাইনালেও।
 

Sudip Paul | Published : Mar 6, 2021 10:46 AM IST / Updated: Mar 06 2021, 05:24 PM IST

111
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত, ৩-১ ব্যবধানে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয় টিম ইন্ডিয়ার

চতুর্থ টেস্ট ম্যাচেও টস ভাগ্য সাথ দেয়নি বিরাট কোহলির। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।

211

কিন্তু বেন স্টোকসের অনবদ্য ৫৫ রানের ইনিংস ও ড্যান লরেন্সের ৪৬ রানের ইনিংস ছাড়া কোনও ব্রিটিশ ব্যাটসম্যান তেমন দাগ কাটতে পারেনি প্রথম ইনিংসে।
 

311

ভারতীয় বোলারদের দাপটে বিশেষ করে অক্ষর ও অশ্বিনদের দাপটে আরও একবার বড় রান করতে ব্যর্থ হয় ব্রিটিশ লায়ন্সরা। ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় মাত্র ২০৫ রান। 

411

ভারতের হয়ে ৪ উইকেট হয়ে আরও একবার অনবদ্য বোলিং করেন অক্ষর প্যাটেল। ৩টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। ২টি উইকেট নেন মহম্মদ সিরাজ ও একটি উইকেট পান ওয়াশিংটন সুন্দর।
 

511

প্রথম ইনিংসে রান তাড়া করতে নেমে একসময় রোহিত ৪৯ রান করে কিছুটা লড়াই করার চেষ্টা করলেও, ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল টিম ইন্ডিয়া। ব্য়াট হাতে ব্যর্থ হন বিরাট, রাহানে, পুজারা।
 

611

কিন্তু তারপর অনবদ্য ব্যাটিং করেন ভারতের উইকেট রক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ।  কেরিয়ারের তৃতীয় শতরান করে ভারতে ভালো জায়গায় পৌছে দেন তিনি। ১০১ রান করে আউট হন পন্থ
 

711

অপরদিক থেকে তাকে যোগ্য সঙ্গত দেন ওয়াশিংটন সুন্দর। পন্থ আউট হওয়ার পরও তিনি ইনিংস চালিয়ে যান। তাকে ৪৩ রান করে যোগ্য সঙ্গত দেন অক্ষর প্যাটেল। কিন্তু শেষ পর্যন্ত ৯৬ রানে নট থেকে যান সুন্দর। অপরদিক থেকে আউট হয়ে যান টেলেন্ডাররা।
 

811

ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দরের অনবদ্য ইনিংস ও রোহিত শর্মা ও অক্ষর প্যাটেলের লড়াকু ইনিংসের সৌজ্যে প্রথম ইনিংসে ৩৬৫ রান করে ভারতী দল। ১৬০ রানের লিড পায় টিম ইন্ডিয়া।
 

911

দ্বিতীয় ইনিংসে ফের অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনদের স্পিনে কুপকাত হয়ে যায় ইংল্যান্ড দল। একের পর এক উইকেট হারিয়ে ১৩৫ রানে শেষ হয় ইংল্য়ান্ডর দ্বিতীয় ইনিংস।  ৫টি করে উইকেট নেন অক্ষর ও অশ্বিন।

1011

এক ইনিংস ও ২৫ রানে ম্যাচ জিতে নেয় ভারতীয় দল। প্রথম ম্যাচ হেরে সিরিজে পিছিয়ে পড়লেও, পরপর তিনটি ম্যাচ জিতে ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নিল বিরাট কোহলির দল।
 

1111


একইসঙ্গে এই জয়ের ফলে ব়্যাঙ্কিংয়ে শীর্ষে থেকেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌছে গেল ভারতীয় দল। লর্ডসে নিফজিল্যান্ডের মুখোমুখি হবে বিরাট কোহলির দল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos